যঈফ ও জাল হাদীস সিরিজ Silsila Zaifa – Nasiruddin Albani

যঈফ ও জাল হাদীস সিরিজ Silsila Zaifa – Nasiruddin Albani

যঈফ ও জাল হাদীস সিরিজ Silsila Daifa – Nasiruddin Albani

বইঃ সিলসিলাহ জয়িফা
নামঃ মুহাম্মদ নাসিরুদ্দীন আল-আলবানী
জন্মস্থানঃ আলবেনিয়া
জন্মঃ ১৩৩২ হিজরি
মৃত্যুঃ ১৪২১ হিজরি
প্রকাশনিঃ তাওহীদ পাবলিকেশন এর ক্রম অনুসারে তাহকিক সহ

Silsila Zaifa খন্ড ও অধ্যায় – সুচিপত্র

যঈফ ও জাল হাদীস সিরিজ pdf – মুহাম্মদ নাসিরুদ্দিন আলবানী ১ম খন্ড

যঈফ ও জাল হাদিছ সিরিজ pdf – মুহাম্মদ নাসিরুদ্দিন আলবানী ২য় খন্ড

অধ্যায়-১ঃ আখলাক, সদাচারন ও সম্পর্ক বজায় রাখা
অধ্যায়-২ঃ আদব ও অনুমতি প্রাথনা
অধ্যায়-৩ঃ কুরবানী, জবেহ ও পানাহার
অধ্যায়-৪ঃ ঈমান, তাওহীদ ও দ্বীন
অধ্যায়-৫ঃ ব্যবসা-বানিজ্য, উপার্জন ও দুনিয়া পরিত্যাগ
অধ্যায়-৬ঃ তাওবাহ, মাওইজাহ ও দাসত্ত
অধ্যায়-৭ঃ জানাজা, রোগ ও মৃত্যু
অধ্যায়-৮ঃ জিহাদ সফর ও যুদ্ধ
অধ্যায়-৯ঃ হজ্জ, উমরাহ ও জিয়ারাহ
অধ্যায়-১০ঃ শাস্তি (হাদ) পরস্পরের মাঝে লেনদেন
অধ্যায়-১১ঃ যাকাত ও দানশিলতা
অধ্যায়-১২ঃ বিবাহ ও সন্তান প্রতিপালন
অধ্যায়-১৩ঃ রাসুল সাঃ এর জীবন চরিত
অধ্যায়-১৪ঃ সালাত ও আযান
অধ্যায়-১৫ঃ সিয়াম ও কিয়াম
অধ্যায়-১৬ঃ চিকিৎসা
অধ্যায়-১৭ঃ পবিত্রতা ও ওজু
অধ্যায়-১৮ঃ ইলম ও হাদিসুন নববি
অধ্যায়-১৯ঃ ফিতনা, কিয়ামতের আলামত, জান্নাত ও জাহান্নাম
অধ্যায়-২০ঃ কুরআন দুয়া ও জিকর এর ফযিলত
অধ্যায়-২১ঃ পোশাক ও সাজসজ্জা
অধ্যায়-২২ঃ সৃষ্টির সুচনা, নবীগণ ও আশ্চর্যজনক সৃষ্টিকুল
অধ্যায়-২৩ঃ গুণাবলী ও ত্রুটিবিচ্যুতি

যঈফ ও জাল হাদীছ সিরিজ pdf – মুহাম্মদ নাসিরুদ্দিন আলবানী ৩য় খন্ড

২য় খন্ড এর অনুরূপ (অধ্যায় ১ হতে ২৩ পর্যন্ত)

যঈফ ও জাল হাদীস সিরিজ pdf – মুহাম্মদ নাসিরুদ্দিন আলবানী ৪র্থ খন্ড

২য় খন্ড এর অনুরূপ (অধ্যায় ১ হতে ২৩ পর্যন্ত)

Silsila Zaifa ভুমিকা

খুলাফায়ে রাশেদীন হাদীছ অনুষায়ী রাষ্ট্র পরিচালনা করতেন । খলিফা ওমর বিন আবদুল আমীয (৯৯-১০১হি$ঃ) সর্বপ্রথম ব্যাপকহারে হাদীছ সংগ্রহ, সংকলন ও প্রচার,প্রলারের লিমিল্ঞ রাষ্্রীয় ফরমান জারি করেল ও বিশেষজ্ঞ নিয়োগ করেন [বুখারী]

কিন্ত্র পরবর্তীতে রাজনৈতিক ছন্দের ফলে খারেজী-শী’আ, ক্াদারিয়া-মুরজিয়া ] ইত্যাদি বিদ’আতী ও ভ্রান্ত ফের্কা সমূহের উদ্ভব ঘটলে তাদের মধে। নিজ্জেদের দলীয় স্বার্থে হাদীছকে ব্যবহার করার প্রবণতা দেখা দেয় । ৩৭ হিজরীর পরের যুগে তখনই প্রথম হাদীছ বর্ণনাকারীর দলীয় পরিচয় ও স্বভাব-উরিএ যাচাইয়ের প্র» উত্থাপিত হয়। মুহাম্মাদ ইবনু সীরীণ (৩৩-১১০ হিঃ) বলেন, এসময় যদি দেখা যেত যে, বর্ণনাকারী ব্যক্তি ‘আহলেসুন্নাত’ দলভুক্ত, তাহ’লে তার বর্ণিত হাদীছ গ্রহণ করা হ’ত। আর যদি দেখা যেত বিদ’আতী দলভুক্ত, তাহ’লে তার বর্ণিত হাদীছ গ্রহণ করা হ’ত না (মুক্াদ্দামা মুসলিঘ পৃঃ ১৫)। বলা বাহুল/, মুসলিম সমাজে প্রচলিত শিরকী আকীদা ও বিদ’আতী রসম-রেওয়াজ সমূহের অধিকাংশেরই মূল উৎস হ’ল জাল ও যঙ্গফ হাদীছ সমূহ ।

আগ্লাহ পাক মানবজাতির কল্যাণে প্রেরিত স্বীয় ‘যিক্র’ তথা সর্বশেষ ‘অহি’ পবিত্র কুরআন ও হাদীছ সমূহকে হেফাযত করার জন্য যুগে যুগে অনন। প্রতিভাসমূহ সৃষ্টি করেছেন। ছাহাবী ও তাবেস্গণের মুগ শেষে বিদ্নয়কর মেধা ও প্রতিভার অধিকারী ইমাম বুখারী, ইমাম মুসলিম প্র্থখ কুতুবে সিস্তাহর মুহাক্ছিছগণ ছাড়াও যুগে যুগে হাদীছের বিগুদ্ধতা রক্ষার জন্য আল্লাহ্র বিশেষ রহমতে তীর বাছাইকৃত কিছু বিদ্বান চিরকাল হাদীছের খিদমত করে গিয়েছেন। বিংশ শতাব্দীর অতুলনীয় প্রতিভা মুহাম্মাদ নাছেরুদ্দ্ীন আপবানী (রহঃ) তাঁদের অন্যতম । তিনি ছহীহ ও যকঈফ হাদীছের উপর পূ্থক গ্রন্থসমূহ সংকলন করেছেন। যার অন্যতম হ’ল ২১৯ ২৮০৪ ২:১৮ড ০০৮ যার প্রতি খণ্ডে ৫০০ যঙ্গফ ও মণ্যু হাদীছ সংকলিত হয়েছে । এখাবৎ প্রাপ্ত এর ১৪টি খণ্ডের মধ্যে ২য় খণ্ডেরও বঙ্গানুবাদ করেছে শ্লেহাস্পদ আকমাল হুসাইন বিন বাদী-উমযামান ।

বাংলাভাষী মুসলমানদের জন্য এটা ছিল অতীব যন্ধরী কান্ড । এই গুরুতুপূর্ণ কাজটি সম্পাদন করে সে জাতির এক মহান খিদমত আল্তাম দিয়েছে । আল্লাহ! তার এই খিদমত কবুল করুন ॥ আমরা আশা করব সে বাকী খণ্গুলির অনুবাদের কাজও করবে ও আল্লাহর রহমতে তা প্রকাশিত হবে ॥ ইনশাআল্লাহ এ গ্রন্থের মাধ্যমে মানুষ যঈফ ও ভাল হাদীছের অপপ্রভাব থেকে মুক্ত হয়ে হাদীছের অনুসারী হবে । তার এ অনুবাদ সুন্দর, সাবলীল ও সহজবোধ। হয়েছে, যা নিঃসন্দেহে পাঠকদের উপকারে আসবে । গ্রশ্থটি সকলের সংগ্রহে রাখার মত ।

বইটির PDF/ মুল কপি পেতে হলে নিচে Comment/ কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানান, তাহলে আমরা আপনাদেরকে পাঠিয়ে দিতে পারব। ইনশাআল্লাহ।

By najmulislam

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। তবে আমরা রাজনৈতিক পরিপন্থী কোন মন্তব্য/ লেখা প্রকাশ করি না। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই লেখাগুলো ফেসবুক এ শেয়ার করুন, আমল করুন

Leave a Reply