নতুন লেখা

Abu Daud Bangla Pdf রক্তমূল্য অধ্যায়ের হাদিস সমূহ

Abu Daud Bangla Pdf রক্তমূল্য অধ্যায়ের হাদিস সমূহ

Abu Daud Bangla Pdf রক্তমূল্য অধ্যায়ের হাদিস সমূহ , এই অধ্যায়ে হাদীস ১০২ টি (৪৪৯৪ – ৪৫৯৫) >>আবুদ দাউদ শরীফ এর মুল সুচিপত্র পড়ুন

অধ্যায় – ৪১ঃ রক্তমূল্য, অনুচ্ছেদঃ ১-৩২=৩২টি, হাদীসঃ (৪৪৯৪-৪৫৯৫)=১০২টি

অনুচ্ছেদ-১ঃ হত্যার বদলে হত্যা
অনুচ্ছেদ-২ঃ কারো পিতা বা ভাইয়ের অপরাধে তাহাকে গ্রেফতার করা যাবে না
অনুচ্ছেদ-৩ঃ শাসক বা বিচারক যদি খুনিকে ক্ষমা করার আদেশ দেন
অনুচ্ছেদ-৪ঃ ইচ্ছাকৃত হত্যার ক্ষেত্রে অভিভাবক দিয়াত গ্রহণ করলে
অনুচ্ছেদ-৫ঃ যে ব্যাক্তি দিয়াত গ্রহণের পর হত্যা করলো
অনুচ্ছেদ-৬ঃ কাউকে বিষ খাইয়ে হত্যা করলে কি তাহাকেও হত্যা করা হইবে?
অনুচ্ছেদ-৭ঃ কেউ স্বীয় গোলামকে হত্যা বা অঙ্গছেদন করলে তাহাকেও কি অনুরূপ করা হইবে?
অনুচ্ছেদ-৮ঃ সম্মিলিত কসম সম্পর্কে
অনুচ্ছেদ-৯ঃ কাসামার ভিত্তিতে মৃত্যুদন্ড কার্যকর না করা
অনুচ্ছেদ-১০ঃ হত্যাকারী থেকে সমান প্রতিশোধ নেয়া
অনুচ্ছেদ-১১ঃ কাফির হত্যার দায়ে মুসলিমকে হত্যা করা হইবে কিনা?
অনুচ্ছেদ-১২ঃ কেউ স্বীয় স্ত্রীর সঙ্গে অন্য লোককে দেখিতে পেলে সে তাহাকে হত্যা করিবে কি?
অনুচ্ছেদ-১৩ঃ যাকাত আদায়কারীর দ্বারা ভুলবশত কেউ আহত হলে করণীয়
অনুচ্ছেদ-১৪ঃ অস্ত্র ছাড়া অন্য বস্তুর দ্বারা হত্যা করা হলে তার কিসাস সম্পর্কে
অনুচ্ছেদ-১৫ঃ প্রহারের বদলা এবং শাসক তার নিজের উপর কিসাস গ্রহণের সুযোগ দেয়া
অনুচ্ছেদ-১৬ঃ নারীরা ও কিসাস ক্ষমা করিতে পারে
অনুচ্ছেদ-১৭ঃ —
অনুচ্ছেদ-১৮ঃ দিয়াতের [ক্ষতিপূরনের] পরিমাণ কতো?
অনুচ্ছেদ-১৯ঃ ইচ্ছাকৃত হত্যার সদৃশ-এর দিয়াত
অনুচ্ছেদ-২০ঃ অঙ্গ-প্রত্যঙ্গের দিয়াত
অনুচ্ছেদ-২১ঃ ভ্রুণের দিয়াত সম্পর্কে
অনুচ্ছেদ-২২ঃ চুক্তিবদ্ধ দাসের দিয়াত
অনুচ্ছেদ-২৩ঃ যিম্মীর দিয়াত
অনুচ্ছেদ-২৪ঃ কেউ কারো সাথে বিবাদে লিপ্ত হয়ে তাহাকে প্রতিহত করলে
অনুচ্ছেদ-২৫ঃ অজ্ঞ ডাক্তারের চিকিৎসায় রোগী ক্ষতিগ্রস্ত হলে
অনুচ্ছেদ-২৬ঃ ইচ্ছাকৃত হত্যা সদৃশ ভুলবশত হত্যার দিয়াত
অনুচ্ছেদ-২৭ঃ গরীব মালিকের ক্রীতদাসের অপরাধ
অনুচ্ছেদ-২৮ঃ কওমের পারস্পরিক সংঘাতে কেউ নিহত হলে
অনুচ্ছেদ-২৯ঃ পশু যদি পা দিয়ে লাথি মারে
অনুচ্ছেদ-৩০ঃ নির্বাক জন্তু, খনি ও কূপ দ্বারা ক্ষতিগ্রস্ত হলে তা নিষ্ফল
অনুচ্ছেদ-৩১ঃ আগুন ছড়িয়ে পড়া সর্ম্পকে
অনুচ্ছেদ-৩২ঃ দাঁতের কিসাস সর্ম্পকে

অনুচ্ছেদ-১ঃ হত্যার বদলে হত্যা

৪৪৯৪

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, বনু কুরাইযাহ ও বনু নাযীর নামে দুটি [ইয়াহুদী] গোত্র ছিল। নাযীর গোত্র কুরাইযাহর চেয়ে অধিক মর্যাদার দাবিদার ছিল। এজন্য যখন কুরাইযার কোন লোক নাযীর গোত্রের কোন লোককে হত্যা করতো বিনিময়ে তাহাকেও হত্যা করা হতো। কিন্তু যখন নাযীর গোত্রের কোন ব্যাক্তি কুরাইযার কোন লোক হত্যা করতো তখন একশো ওয়াসাক খেজুরের মাধ্যমে মুক্তিপণ আদায় করা হতো। অতঃপর নাবী [সাঃআঃ] যখন নবুওয়াত লাভ করিলেন, তখন নাযীর গোত্রীয় এক ব্যাক্তি কুরাইযার এক লোককে হত্যা করলে কুরাইযার লোকেরা বললো, হত্যাকারীকে আমাদের হাতে সমর্পণ করো; আমরা তাহাকে হত্যা করবো। কিন্তু পুরাতন প্রথানুযায়ী এ প্রস্তাবে বনী নাযীর অসম্মতি জানালে তারা বললো, আমাদের ও তোমাদের মাঝে নাবী [সাঃআঃ] রয়েছেন। তারপর তারা তাহাঁর [সাঃআঃ] নিকট উপস্থিত হলে এ আয়াত নাযিল হয়ঃ “যদি তুমি তাহাদের মধ্যে ফায়সালা করো, তাহলে ইনসাফের সঙ্গে ফায়সালা করিবে” [সূরাহ আল-মায়িদাহঃ ৪২]। ইনসাফ হলো প্রাণের বিনিময়ে প্রাণ। অতঃপর নাযিল হলোঃ “তবে কি তারা জাহিলী যুগের বিধিবিধান কামনা করে [সূরাহ আল-মায়িদাহঃ ৫০]। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, বনু কুরাইযাহ ও বনু নাযীর সকলেই নাবী হারূন [আ]-এর বংশধর।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-২ঃ কারো পিতা বা ভাইয়ের অপরাধে তাহাকে গ্রেফতার করা যাবে না

৪৪৯৫

আবু রিমসাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি আমার পিতার সঙ্গে থাকা অবস্থায় নাবী [সাঃআঃ] আমার পিতাহাকে প্রশ্ন করলেনঃ সে কি তোমার ছেলে? তিনি বলিলেন, হ্যাঁ কাবার রবের কসম! তিনি [সাঃআঃ] বলিলেনঃ ঠিক বলেছো তো? তিনি বলিলেন, আমি এ ব্যাপারে সাক্ষ্য দিচ্ছি। বর্ণনাকারী বলেন, আমার পিতার সঙ্গে আমার সাদৃশ্য এবং আমার সম্পর্কে পিতার কসমকে কেন্দ্র করে রসূলুল্লাহ [সাঃআঃ] মুচকি হেসে বলিলেনঃ “জেনে রাখো! তার কোন অপরাধ তোমাকে অভিযুক্ত করিবে না এবং তোমার কোন অপরাধের জন্যও সে অভিযুক্ত হইবে না।” অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] তিলাওয়াত করলেনঃ “তোমাদের কাউকে অপরের পাপের বোঝা বহন করিতে হইবে না।” [সুরাহ আনআমঃ ১৬৪]।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-৩ঃ শাসক বা বিচারক যদি খুনিকে ক্ষমা করার আদেশ দেন

৪৪৯৬

আবু শুরাইহ্‌ আল-খাযাঈ [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলিয়াছেনঃ যাকে হত্যা বা আহত করা হয়েছে তাহাকে অবশ্যই তিনটি বিকল্প ব্যবস্থার যে কোন একটি গ্রহণ করিতে হইবে। হয় সে কিসাস নিবে, অথবা ক্ষমা করিবে, অথবা রক্তমূল্য গ্রহণ করিবে। যদি সে চতুর্থ কোন ব্যবস্থা গ্রহণ করিতে চায় তাহলে তোমরা তার দুহাত চেপে ধরো। যে ব্যাক্তি এরপরও সীমালঙ্ঘন করিবে তার জন্যে যন্ত্রণাদায়ক শাস্তি রয়েছে। {৪৪৯৫}

{৪৪৯৫} আহমাদ, দারিমী, বায়হাক্বী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৪৯৭

আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি দেখেছি, রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট কোন কিসাসজনিত বিবাদ পেশ করা হলে তিনি ক্ষমা করে দেয়ার জন্য নির্দেশ দিতেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৪৯৮

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, নাবী [সাঃআঃ]-এর যুগে এক ব্যাক্তি নিহত হলে ঘটনাটি নাবী [সাঃআঃ]-এর নিকট পেশ করা হয়। তখন তিনি হত্যাকারীকে নিহত ব্যাক্তির অভিভাবকের নিকট সোপর্দ করিলেন। হত্যাকারী বললো, হে আল্লাহর রাসূল! আল্লাহর কসম! তাহাকে হত্যা করার ইচ্ছা আমার ছিলো না। বর্ণনাকারী বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] অভিভাবককে বলিলেন, সাবধান! যদি তার কথায় সে সত্যবাদী হয় আর এরপরও তুমি তাহাকে হত্যা করো তাহলে তুমি জাহান্নামে যাবে। তিনি বলেন, অতঃপর তাহাকে ছেড়ে দেয়া হলো। বর্ণনাকারী বলেন, হত্যাকারীর দুহাত পিছনের দিক হইতে চামড়ার লম্বা রশি বাঁধা ছিল এবং সে চামড়ার রশিটি টানতে টানতে চলে গেলো। এজন্য তা নাম দেয়া হয় যুন-নিসআহ্‌ [চামড়ার রশিধারী]।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৪৯৯

ওয়াইল ইবনি হুজর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি নাবী [সাঃআঃ]-এর নিকট উপস্থিত ছিলাম এমতাবস্থায় গলায় চামড়ার রশি বাঁধানো এক হত্যাকারীকে আনা হল। বর্ণনাকারী বলেন, তিনি [সাঃআঃ] নিহত ব্যাক্তির অভিভাবককে ডেকে বলিলেন, তুমি কি ক্ষমা করে দিবে? সে বললো, না। তিনি বলিলেন, তুমি কি দিয়াত নিবে? সে বললো, না। তিনি পুনরায় বলিলেন, তুমি কি হত্যা করিবে? সে বললো, হ্যাঁ। তিনি [সাঃআঃ] নির্দেশ দিলেন, একে নিয়ে যাও। সে যখন যেতে উদ্যত হলো, তখন তিনি [সাঃআঃ] পুনরায় বলিলেন, তুমি কি ক্ষমা করে দিবে? সে বললো, না। তিনি বলিলেন, তুমি কি রক্তপণ গ্রহণ করিবে? সে বললো, না। তিনি প্রশ্ন করিলেন, তাহলে তুমি কি হত্যা করিবে? সে বললো, হ্যাঁ তিনি বলিলেন, একে নিয়ে যাও। এভাবে চতুর্থবারে তিনি বলিলেন, জেনে রাখো, তুমি তাহাকে ক্ষমা করে দিলে সে নিজের ও তার সাথীর গুনাহ নিয়ে ফিরতো। বর্ণনাকারী বলেন, অতএব সে তাহাকে ক্ষমা করে দিলো। বর্ণনাকারী বলেন, আমি তাহাকে [হত্যাকারীকে] চামড়ার রশি টেনে টেনে চলে যেতে দেখেছি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০০

আলক্বামাহ ইবনি ওয়াইল [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

উপরোক্ত সানাদে অনুরূপ সমার্থবোধক হাদিস বর্ণিত। {৪৪৯৯}

আমি এটি সহিহ এবং যঈফেও পাইনি।

{৪৪৯৯} এর পূর্বের হাদিস দেখুন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ নির্ণীত নয়

৪৫০১

আলক্বামাহ ইবনি ওয়াইল [রহমাতুল্লাহি আলাইহি] হইতে তার পিতার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, এক ব্যাক্তি হাবশী এক লোককে নিয়ে নাবী [সাঃআঃ]-এর নিকট এসে বললো, এ লোক আমার ভাতিজাকে হত্যা করেছে। তিনি বলিলেন, তুমি তাহাকে কিভাবে হত্যা করেছো? সে বললো, আমি কুঠার দিয়ে তার মাথায় আঘাত করেছিলাম, তবে তাহাকে হত্যা করার ইচ্ছা আমার ছিলো না। তিনি বলিলেন, তোমার কি সম্পদ আছে যা দিয়ে তুমি তার রক্তপণ শোধ করিতে পারো? সে বললো, না। তিনি বলিলেন, তুমি কি মনে করো, যদি আমি তোমাকে ছেড়ে দেই তাহলে তুমি কি মানুষের নিকট ভিক্ষা করে তার দিয়াত সংগ্রহ করিতে পারবে? সে বললো, না। তিনি বলিলেন, তোমার মনিব গোষ্ঠী কি তোমার পক্ষ হইতে তার দিয়াত দিবে? সে বললো, না। তিনি বাদীকে বলিলেন, একে নিয়ে যাও। অতঃপর হত্যা করার জন্য সে তাহাকে নিয়ে রওয়ানা হলে রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ “জেনে রাখো! যদি সে তাহাকে হত্যা করে, তাহলে সেও তার মতোই হইবে”। কথাটি লোকটির কানে পৌঁছালো যেখান হইতে সে তাহাঁর কথা শুনতে পাচ্ছিলো। সে বললো, সে এখানে আছে; অতএব তার ব্যাপারে আপনার যা ইচ্ছা তাই হুকুম দিন। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন, তাহাকে ছেড়ে দাও। অপর বর্ণনায় আছে, তাহাকে ত্যাগ করো, সে তার ও তার সাথীর গুনাহ বহন করিবে, ফলে সে জাহান্নামী হইবে। বর্ণনাকারী বলেন, অতঃপর সে তাহাকে ছেড়ে দিলো।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০২

আবু উমামাহ ইবনি সাহল [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমরা উসমান [রাদি.]-এর সঙ্গে ছিলাম, যখন তিনি [বিদ্রোহীদের দ্বারা] একটি ঘরে আটক ছিলেন। ঐ ঘরের একটি প্রবেশদ্বার ছিল। কেউ ঐ প্রবেশদ্বারে প্রবেশ করলে আল-বালাত নামক স্থানের লোকের কথাবার্তা শুনতে পেতো। উসমান [রাদি.] তাতে প্রবেশ করিলেন এবং বিবর্ণ অবস্থায় আমাদের নিকট এসে বলিলেন, তারা এইমাত্র আমাকে হত্যার হুমকি দিয়েছে। বর্ণনাকারী বলেন, আমরা বলিলাম, হে আমীরূল মুমিনীন! আল্লাহ্‌ই তাহাদের বিরুদ্ধে আপনার জন্য যথেষ্ট। তিনি প্রশ্ন করিলেন, তারা আমাকে হত্যা করিবে কেন? আমি তো রসূলুল্লাহ [সাঃআঃ] কে বলিতে শুনেছিঃ তিনটি অপরাধের কোন একটি ব্যতীত মুসলিম ব্যাক্তির রক্তপাত করা হালাল নয়, [১] ইসলাম গ্রহণের পর পুনরায় কুফরীতে ফিরে যাওয়া [২] বিবাহিত ব্যাক্তির যেনায় লিপ্ত হওয়া এবং [৩] হত্যার অপরাধী না হওয়া সত্ত্বেও কোন ব্যাক্তিকে হত্যা করলে। আল্লাহর কসম! আমি জাহিলী যুগে এবং ইসলামী যুগেও কখনো যেনা করিনি। আল্লাহ আমাকে হেদায়াত দান করার পর হইতে আমি মোটেই অন্য ধর্ম গ্রহণ পছন্দ করি না এবং আমি কোন মানুষকে হত্যা করিনি। অতএব তারা কেন আমাকে হত্যা করিবে? ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, উসমান ও আবু বকর [রাদি.] উভয়ে জাহিলী যুগেই মাদক গ্রহণ পরিত্যাগ করেছেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০৩

মুহাম্মাদ ইবনি জাফার ইবনি সাদ ইবনি দুমাইরাহ [রহমাতুল্লাহি আলাইহি] তার পিতা ও দাদার সূত্র হইতে বর্ণীতঃ

তারা উভয়ে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর সঙ্গে হুনাইনের যুদ্ধে অংশগ্রহণ করেছেন। লাইস গোত্রীয় মুহাল্লিম ইবনি জাসসামাহ আশজা গোত্রের এক ব্যাক্তিকে ইসলামের [প্রাথমিক] যুগে হত্যা করে। এটা ছিল সর্বপ্রথম হত্যাকান্ড যার বিচার রসূলুল্লাহ [সাঃআঃ] করেছিলেন। এ ব্যাপারে উয়াইনাহ আল-আশজায়ী সম্পর্কে আলাপ করেন। কেননা তিনি গাতফান গোত্রের অন্তর্ভুক্ত ছিলেন এবং আকরা ইবনি হারিস [রাদি.] মুহাল্লিমের পক্ষ হয়ে কথা বলেন, কেননা তিনি খিনদিফদের অন্তর্ভুক্ত ছিলেন। এতে কথা কাটাকাটি হইতে হইতে তা ঝগড়ায় রূপ নিলো। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] প্রশ্ন করিলেন, হে উয়াইনাহ! তুমি কি দিয়াত নিবে না? উয়াইনাহ বলিলেন, না, আল্লাহ্‌র কসম! যতক্ষণ তাহাদের নারীরা দুর্দশাগ্রস্ত না হইবে, যেরূপ আমাদের নারীরা দুর্দশাগ্রস্ত হয়েছে। বর্ণনাকারী বলেন, এরপর আবার বাকবিতন্ডা চরম আকার ধারণ করলে রসূলুল্লাহ [সাঃআঃ] পুনরায় উয়াইনাহ্কে উদেশ্য করে বলিলেন, হে উয়াইনাহ! তুমি কি দিয়াত নিবে না? উয়াইনাহ এবারও একই উত্তর দিলেন। এরপর মুকাইতিল নামক বনী লাইস গোত্রের এক ব্যাক্তি উঠে দাঁড়ালো, যার সঙ্গে অস্ত্র ও হাতে ঢাল ছিল। তিনি বলিলেন, হে আল্লাহর রাসূল! এ ব্যাক্তি [মুহাল্লিম] ইসলামের প্রথম যুগে যে কাজ করলো আমি তার এই উদাহরণ ছাড়া অন্য কিছু খুঁজে পাই না যে, ছাগলের একটি পাল জলাশয়ে উপনীত হলে যেটি প্রথমে এলো তার প্রতি তীর নিক্ষেপ করা হলে বাকিগুলো পলায়ন করলো, আজ একটি বিধান প্রণয়ন করুন এবং আগামীকাল তা পরিবর্তন করুন। রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ এখনই নগদ পঞ্চাশটি এবং মদিনায় ফিরে গিয়ে বাকি পঞ্চাশটি [উট] পাবে। ঘটনাটি তাহাঁর কোন এক সফরের সময় ঘটেছিল। মুহাল্লিম এক দীর্ঘকায় ও বাদামী রংবিশিষ্ট লোক ছিল। সে জনতার এক পাশে উপবিষ্ট ছিল। এমতাবস্থায় তাহাকে মুক্তি না দেয়া পর্যন্ত তারা তদবীর করিতে থাকে। সে স্বস্থান ত্যাগ করে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট গিয়ে সামনা সামনি বসলো, তখন তাহাঁর দুচোখ বেয়ে অশ্রু প্রবাহিত হচ্ছিল। অতঃপর তিনি বলিলেন, হে আল্লাহর রাসূল! আমার সম্পর্কে আপনার নিকট যে অভিযোগ এসেছে, সত্যিই আমি উক্ত দোষে দোষী। আর আমি এজন্য আল্লাহর নিকট তাওবাহ করেছি, আপনিও আল্লাহর নিকট আমার তাওবাহ কবুলের জন্য দুআ করুন। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ তুমি কি ইসলামের প্রথম যুগে তোমার অস্ত্রের মাধ্যমে তাহাকে হত্যা করেছো? তিনি উচ্চস্বরে বলিলেন, হে আল্লাহ! মুহাল্লিমকে ক্ষমা করো না। আবু সালামাহ্র বর্ণনায় আরো আছেঃ সে চাদরের আঁচল দিয়ে চোখের পানি মুছতে মুছতে উঠে দাঁড়ালো। ইবনি ইসহাক্ব বলেন, তার গোত্রের লোকদের ধারণা যে, রসূলুল্লাহ [সাঃআঃ] পরে মুহাল্লিমের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন। {৪৫০২}

{৪৫০২} ইবনি মাজাহ। সানাদে রয়েছে যিয়াদ বিন সাদ যুমাইর। ঈমাম যাহাবী বলেনঃ তার মাঝে জাহালাত রয়েছে। এছাড়া সানাদে আবদুর রহমান বিন হারিস সম্পর্কে ঈমাম আহমাদ বলেনঃ মাতরূল হাদিস। ঈমাম নাসায়ী বলেনঃ তিনি শক্তিশালী নন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-৪ঃ ইচ্ছাকৃত হত্যার ক্ষেত্রে অভিভাবক দিয়াত গ্রহণ করলে

৪৫০৪

সাঈদ ইবনি আবু সাঈদ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি আবু শুরাইহ আল-কাবী [রাদি.]-কে বলিতে শুনিয়াছি, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ শোন হে খুযাআহ গোত্রের লোকেরা! তোমরা হুযাইল গোত্রের এ ব্যাক্তিকে হত্যা করেছো। আর আমিই তার রক্তমূল্য পরিশোধ করবো। আমার এ কথার পর যাদের কোন লোককে হত্যা করা হইবে তখন নিহইতের পরিবার দুটি বিকল্প ব্যবস্থার যে কোন একটি গ্রহণ করিতে পারবে। দিয়াত গ্রহণ করিবে অথবা হত্যা করিবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০৫

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, মাক্কাহ বিজয়ের পর রসূলুল্লাহ [সাঃআঃ] দাঁড়িয়ে বলিলেন, যার কোন লোককে হত্যা করা হয়েছে তার দুটি বিকল্প ব্যবস্থার যে কোন একটি গ্রহণের স্বাধীনতা আছে। হয়তো তাহাকে রক্তমূল্য দেয়া হইবে, অন্যথায় কিসাস কার্যকর হইবে। তখন ইয়ামানের অধিবাসী আবু শাহ নামক এক ব্যাক্তি দাঁড়িয়ে বলিলেন, হে আল্লাহর রাসূল! [এ নির্দেশ] আমাদের জন্য লিখিয়ে দিন। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ “আবু শাহ-এর জন্য লিখে দাও। হাদিসের এ শব্দ ঈমাম আহ্‌মাদ [রহমাতুল্লাহি আলাইহি]-এর। আর ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, “আমাদের জন্য লিখিয়ে দিন” অর্থাৎ নাবী [সাঃআঃ]-এর খুত্ববাহটি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০৬

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা ও তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেনঃ কাফির হত্যার দায়ে মুমিনকে হত্যা করা যাবে না। কেউ মুমিন ব্যাক্তিকে ইচ্ছাকৃতভাবে হত্যা করলে তাহাকে নিহইতের ওয়ারিসদের নিকট সোপর্দ করা হইবে। তারা চাইলে তাহাকে হত্যা করিবে অথবা দিয়াত গ্রহণ করিবে। {৪৫০৫}

{৪৫০৫} তিরমিজি, ইবনি মাজাহ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

অনুচ্ছেদ-৫ঃ যে ব্যাক্তি দিয়াত গ্রহণের পর হত্যা করলো

৪৫০৭

জাবির ইবনি আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ যে ব্যাক্তি দিয়াত গ্রহণের পর হত্যা করলো, আমি তাহাকে ক্ষমা করবো না। {৪৫০৬}

দুর্বলঃ মিশকাত হা/৩৪৭৯৮, যঈফাহ হা/৪৭৬৭।

{৪৫০৬} আহমাদ, তায়ালিসি। সানাদে মাত্বার অররাক্ব সত্যবাদী কিন্তু তার ভুল প্রচুর। এছাড়া সানাদে হাসান একজন মুদাল্লিস। তিনি হাদিসটি জাবির হইতে শুনেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-৬ঃ কাউকে বিষ খাইয়ে হত্যা করলে কি তাহাকেও হত্যা করা হইবে?

৪৫০৮

আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা জনৈকা ইয়াহুদী নারী বিষ মিশ্রিত একটি ভুনা ছাগী নিয়ে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর সামনে উপস্থিত হলে তিনি তা থেকে খেলেন। অতঃপর তাহাকে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট উপস্থিত করা হলে তিনি তাহাকে এজন্য প্রশ্ন করিলেন। সে বললো, আমি আপনাকে হত্যা করার জন্যই এটা করেছি। তিনি বলিলেন, “এ ব্যাপারে আল্লাহ তোমাকে সফল হইতে দেননি অথবা তিনি বলিয়াছেন, আমার উপর তোমাকে সফল হইতে দেননি। বর্ণনাকারী বলেন, তখন সাহাবীগণ বলিলেন, একে আমরা হত্যা করবোই। তিনি বলিলেন, না। আনাস [রাদি.] বলেন, আমি সর্বদা রসূলুল্লাহ [সাঃআঃ]-এর আলজিভে তা [বিষের ক্ষত চিহ্ন] দেখিতে পেতাম।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫০৯

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

এক ইয়াহুদী মহিলা নাবী [সাঃআঃ]-কে বিষ মিশ্রিত একটি ভুনা ছাগী উপহার দিয়েছিল। বর্ণনাকারী বলেন, কিন্তু নাবী [সাঃআঃ] তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেননি। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, যে নারী নাবী [সাঃআঃ]-কে বিষ প্রয়োগ করেছিল সে হলো মারহাব নামক ইয়াহুদীর বোন। {৪৫০৮}

{৪৫০৮} বায়হাক্বী। সানাদে সুফিয়ান ইবনি হুসাইন যুহরী সূত্রে বর্ণনায় যয়ীফ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫১০

ইবনি শিহাব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, জাবির ইবনি আব্দুল্লাহ [রাদি.] এ মর্মে হাদিস বর্ণনা করেছিলেন যে, খায়বারে অধিবাসী এক ইয়াহুদী মহিলা বিষ মিশিয়ে একটি ছাগী ভুনা করে তা রসূলুল্লাহ [সাঃআঃ]-কে হাদিয়া দেয়। রসূলুল্লাহ [সাঃআঃ] একটি রান নিয়ে খাওয়া আরম্ভ করিলেন এবং তাহাঁর কতিপয় সাহাবীও তাহাঁর সঙ্গে খেতে লাগলেন। কিছুক্ষণ পর রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাদেরকে বলিলেন, তোমরা হাত গুটিয়ে নাও। অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] ঐ ইয়াহুদী মহিলাকে লোক মারফত ডেকে এনে বলিলেন, তুমি কি এ ছাগীর সঙ্গে বিষ মিশিয়েছ? সে বললো, আপনাকে কে সংবাদ দিয়েছে? তিনি বলিলেন, আমার হাতের এই রান আমাকে খবর দিয়েছে। সে বললো, হ্যাঁ। তিনি বলিলেন, এরুপ করার উদ্দেশ্য কি? সে বললো, আমি ভেবেছি, যদি তিনি সত্যিই নাবী হন তাহলে বিষ তাহাঁর কোন ক্ষতি করিতে পারবে না। আর যদি নাবী না হন তবে আমরা তার থেকে ঝামেলামুক্ত হবো। অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাকে কোন প্রকার শাস্তি না দিয়ে ক্ষমা করে দিলেন। যেসব সাহাবী তাহাঁর সঙ্গে ছাগীর গোশত খেয়েছেন তাহাদের কেউ কেউ মারা গেলেন এবং রসূলুল্লাহ [সাঃআঃ] ছাগীর গোশত খাওয়ার প্রতিক্রিয়া প্রতিহত করার জন্য তাহাঁর বাহুদ্বয়ের মাঝখানে রক্তমোক্ষণ করালেন। বনী বায়াদার মুক্তদাস আবু হিন্দ আনসারী শিং ও বল্লমের ফলা দ্বারা তাহাঁর রক্তমোক্ষণ করিয়েছিলেন। {৪৫০৯}

{৪৫০৯} দারিমী। এর সনদ মুনকাতি। সানাদে যুহরী হাদিসটি জাবির হইতে শুনেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫১১

জাবির [রাদি.] বর্ণিত হাদিসের অনুরূপ হাদিস আবু হুরাইরাহ [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ]-কে খায়বারে এক ইয়াহুদী নারী একটা ভূনা ছাগী উপহার দিয়েছিল। বর্ণনাকারী বলেন, বিশ্র ইবনিল বারাআ ইবনি মারূর আনসারী [বিষক্রিয়ার] মৃত্যু বরণ করায় তিনি ইয়াহুদী নারীকে ডেকে এনে বলিলেন, তুমি কেন এরূপ করলে? অতঃপর জাবির [রাদি.] বর্ণিত হাদিসের অনুরূপ। এতে আরো রয়েছেঃ অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাকে মহিলাটিকে হত্যার নির্দেশ দিলেন এবং তাহাকে হত্যা করা হলো। কিন্তু বর্ণনাকারী এ হাদিসে রক্তমোক্ষণের কথা উল্লেখ করেননি। {৪৫১০}

{৪৫১০} বায়হাক্বী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

৪৫১২

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] হাদিয়া গ্রহণ করিতেন কিন্তু সদাক্বাহ গ্রহণ করিতেন না। বর্ণনাকারী বলেন, খায়বারে এক ইয়াহুদী মহিলা একটি ভুনা বকরীতে বিষ মিশিয়ে তাঁকে হাদিয়া দেয়। রসূলুল্লাহ [সাঃআঃ] তা হইতে আহার করেন এবং লোকজনও আহার করে। তিনি বলিলেনঃ তোমরা তোমাদের হাত গুটিয়ে নাও। কারণ এটি আমাকে অবহিত করেছে যে, এটি বিষযুক্ত। [বিষক্রিয়ার ফলে] বিশ্‌র ইবনিল বারাআ ইবনি মারূর আল-আনসারী [রাদি.] মারা যান। তিনি ইয়াহুদী মহিলাকে ডেকে এনে প্রশ্ন করেনঃ তুমি যা করলে তা করিতে তোমার কিসে প্ররোচিত করেছে? সে বললো, আপনি যদি সত্য নাবী হয়ে থাকেন তাহলে আমি যা করেছি তাতে আপনার ক্ষতি হইবে না। আর যদি আপনি বাদশাহ হয়ে থাকেন তাহলে আমি আপনার থেকে মানুষকে শান্তি দিলাম। রসূলুল্লাহ [সাঃআঃ] নির্দেশ দিলে পরে তাহাকে হত্যা করা হলো। অতঃপর তিনি যে ব্যথায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন সেই সম্পর্কে বলেনঃ আমি সর্বদা সেই লোকমার ব্যাথা অনুভব করছি যা আমি খায়বারে খেয়েছিলাম। এই সময়ে তা আমার প্রধান ধমনি কেটে দিচ্ছে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

৪৫১৩

ইবনি কাব ইবনি মালিক [রহমাতুল্লাহি আলাইহি] হইতে তার পিতার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] যখন মৃত্যুরোগে আক্রান্ত ছিলেন তখন উম্মু মুবাশশির [রাদি.] তাঁকে বলেন, হে আল্লাহর রাসূল! আপনি আপনার রোগ সম্পর্কে কি ভাবছেন? আর আমি আমার ছেলের রোগ সম্পর্কে উদ্বিগ্ন নই সেই বিষ মেশানো বকরীর গোশত ব্যতীত যা সে খায়বারে আপনার সঙ্গে খেয়েছে। নাবী [সাঃআঃ] বলিলেনঃ আমিও ঐ বিষ ছাড়া আমার ব্যাপারে উদ্বিগ্ন নই। এ মুহূর্তে তা আমার প্রধান ধমনি কেটে দিচ্ছে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫১৪

উম্মু মুবাশশির [রাদি.] হইতে বর্ণীতঃ

আমি নাবী [সাঃআঃ]-এর নিকট প্রবেশ করলাম। অতঃপর তিনি মাখলাদ ইবনি খালিদের হাদিসের অর্থানুরুপ বর্ণনা করেন জাবিরের [রাদি.] হাদিসের মতই। বর্ণনাকারী বলেন, বিশর ইবনিল বারাআ ইবনি মারূর [রাদি.] মারা গেলে নাবী [সাঃআঃ] ইয়াহূদী মহিলাকে ডেকে এনে প্রশ্ন করেনঃ তুমি যা করেছো তা করিতে কিসে তোমাকে প্ররোচিত করেছে? অতঃপর জাবির [রাদি.] বর্ণিত হাদিসের অনুরূপ। রসূলুল্লাহ [সাঃআঃ] তার সম্পর্কে নির্দেশ দিলে পরে তাহাকে হত্যা করা হয়। বর্ণনাকারী এখানে রক্তমোক্ষণের কথা উল্লেখ করেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-৭ঃ কেউ স্বীয় গোলামকে হত্যা বা অঙ্গছেদন করলে তাহাকেও কি অনুরূপ করা হইবে?

৪৫১৫

সামূরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেনঃ যে ব্যাক্তি তার দাসকে হত্যা করিবে আমরা তাহাকে হত্যা করবো এবং যে তার দাসের অঙ্গহানি করিবে আমরাও তার মতই অঙ্গহানি করবো। {৪৫১৪}

দূর্বলঃ যঈফাহ হা/৩৪৭৩।

{৪৫১৪} তিরমিজি, নাসায়ী, ইবনি মাজাহ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫১৬

ক্বাতাদাহ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

অনুরূপ হাদিস বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ যে ব্যাক্তি তার গোলামকে নির্বীর্য করিবে [অন্ডকোষ কাটবে] আমরাও তাহাকে নির্বীর্য করবো। অতঃপর হাদিসের বাকী অংশ শুবাহ ও হাম্মাদের হাদিসের মতই। {৪৫১৫}

{৪৫১৫} নাসায়ী, আহমাদ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫১৭

ক্বাতাদাহ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে শুবাহ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

পূর্বোক্ত হাদিসের অনুরূপ বর্ণিত। এতে আরো রয়েছেঃ পরবর্তীতে আল-হাসান [রহমাতুল্লাহি আলাইহি] হাদিসটি ভুলে যান। তাই তিনি বলিতেন, গোলাম হত্যার অপরাধে স্বাধীন ব্যাক্তিকে হত্যা করা যাবে না।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ মাকতু

৪৫১৮

আল হাসান [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

দাস হত্যার অপরাধে স্বাধীন ব্যাক্তিকে হত্যা করা যাবে না।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ মাকতু

৪৫১৯

আমর ইবনি শুআইব [রাদি.] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা একটি লোক চিৎকার করিতে করিতে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট এসে বললো, হে আল্লাহর রাসূল! অমুকের দাসী! তিনি বলিলেন, দুর্ভাগা! তোমার কি হয়েছে বলো। সে বললো, আমার অনিষ্ট হয়েছে। সে তার মালিকের দাসীর প্রতি তাকানোর কারণে সে তার প্রতি ঈর্ষান্বিত হয়ে তার লিঙ্গ কেটে দিয়েছে। রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ লোকটিকে আমার নিকট নিয়ে আসো। তাহাকে খুঁজে না পাওয়া গেলে রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ তুমি দাসত্বমুক্ত; তুমি চলে যাও। লোকটি বললো, হে আল্লাহর রাসূল! কে আমাকে সাহায্য করিবে? তিনি বলিলেন, [তোমায় সাহায্য করা] প্রত্যেক মুসলিম বা মুমিনের দায়িত্ব। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, দাসত্বমুক্ত ব্যক্তির নাম ছিল রাওহ ইবনি দীনার। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, তার লিঙ্গ কর্তনকারীর নাম ছিল যিন্বা। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, এই যিন্বা আবু রাওহ ছিল দাসটির মনিব।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

অনুচ্ছেদ-৮ঃ সম্মিলিত কসম সম্পর্কে

৪৫২০

সাহল ইবনি আবু হাসমা ও রাফি ইবনি খাদীজা [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

মুহাইয়াসা ইবনি মাসউদ ও আব্দুল্লাহ ইবনি সাহল [রাদি.] দুজনেই খায়বারে উপনীত হয়ে খেজুর বাগানের মধ্যে পৃথক হয়ে গেলেন। আব্দুল্লাহ ইবনি সাহল নিহত হলে তারা এজন্য ইয়াহুদী গোত্রকে দায়ী করলো। অতঃপর তার ভাই আব্দুর রহমান ইবনি সাহল ও তার দুজন চাচাত ভাই হুওয়াইয়াসা ও মুহাইয়াসা একত্রে নাবী [সাঃআঃ]-এর নিকট উপস্থিত হলেন এবং ভাইয়ের ব্যাপারে আলাপ শুরু করিলেন। বস্তুত সে তাহাদের মধ্যে বয়সে ছোট ছিলো। রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন; যে বড়ো, অর্থাৎ যে বয়সে বড়ো তাহাকে আগে কথা বলিতে দাও। অথবা তিনি বলিলেন, তোমাদের মধ্যে যে বয়সে বড়ো তারই শুরু করা উচিৎ। অতঃপর তারা দুজনে তাহাদের সাথীর [নিহইতের] বিষয়ে আলাপ করলো। রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ তাহাদের মধ্য হইতে কোন ব্যাক্তির দায়ী হওয়ার ব্যাপারে তোমাদের মধ্য হইতে পঞ্চাশজনকে কসম করিতে হইবে; অতঃপর কিসাস নেয়ার জন্য আসামীকে সোপর্দ করা হইবে। তারা বললো, আমরা কি করে কসম করবো, আমরা তো উপস্থিত ছিলাম না! তিনি বলিলেন, তাহলে তাহাদের মধ্য হইতে পঞ্চাশ ব্যাক্তির কসম গ্রহণের মাধ্যমে ইয়াহুদীরা তোমাদের হইতে অভিযোগমুক্ত হইবে। তারা বললো, হে আল্লাহর রাসূল! এরা তো কাফির সম্প্রদায়ের। বর্ণনাকারী বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] নিজের পক্ষ থেকে দিয়াত পরিশোধ করিলেন। সাহ্‌ল [রাদি.] বলেন, আমি একদিন তাহাদের উটের বাথানে গিয়েছিলাম, ঐ উটগুলোর মধ্যকার একটা মাদী উট আমাকে পা দিয়ে সজোরে লাথি মেরেছিলো। হাম্মাদ [রহমাতুল্লাহি আলাইহি]-ও একইরূপ বর্ণনা করেন। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, এ হাদিস বিশ্র ইবনি মুফাদ্দাল ও মালিক ইবনি ইয়াহয়া ইবনি সাঈদ হইতে বর্ণনা করেছেন। সেখানে রয়েছেঃ তোমরা কি পঞ্চাশটি কসম খেয়ে তোমাদের হত্যাকারীর রক্তের অধিকারী হইবে? কিন্তু বিশ্র [রহমাতুল্লাহি আলাইহি] তার বর্ণনায় রক্ত শব্দটি বলেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২১

আবু লাইলাহ ইবনি আবদুল্লাহ ইবনি আবদুর রহমান [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

আবু হাস্‌মার পুত্র সাহ্‌ল [রাদি.] বর্ণনা করেন, সে, [সাহ্‌ল] ও তার গোত্রের কতিপয় গণ্যমান্য লোক তাহাকে সংবাদ দিয়েছে যে, আব্দুল্লাহ ইবনি সাহ্‌ল ও মুহাইয়াসা উভয়ে দুর্ভিক্ষে পড়ে খায়বারে যায়। মুহাইয়াসা তাহাদের নিকট ফিরে এসে সংবাদ দিলেন যে, আব্দুল্লাহ ইবনি সাহ্‌ল [রাদি.]-কে হত্যা করে গর্তে বা কূপে নিক্ষেপ করা হয়েছে। তিনি ইয়াহুদীদের নিকট গিয়ে বলিলেন, আল্লাহর কসম! তোমরাই তাহাকে মেরেছো। তারা বললো, আল্লাহর কসম! আমরা তাহাকে হত্যা করিনি। অতঃপর সে ফিরে এসে গোত্রের লোকজনকে ঘটনা জানালো। অতঃপর সে, তার ভাই হুওয়াইয়াসা এবং আব্দুর রহমান ইবনি সাহ্‌ল এগিয়ে এলেন। মুহাইয়াসা কথা বলিতে উদ্যোগী হলে রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাকে বলিলেন, যে বয়সে বড়ো তাহাকে সম্মান করো এবং কথা বলার জন্য প্রাধান্য দাও। অতঃপর পর্যায়ক্রমে হুওয়াইয়াসা ও মুহাইয়াসা আলাপ করিলেন। তারপর রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ হয় তারা তোমাদের সাথীর দিয়াত দিবে, না হয় তাহাদেরকে যুদ্ধের ঘোষণা শুনাবে। এরপর রসূলুল্লাহ [সাঃআঃ] একথা তাহাদেরকে লিখে জানালেন এবং তারাও উত্তরে লিখলো, আল্লাহর কসম! আমরা তাহাকে হত্যা করিনি। এবার রসূলুল্লাহ [সাঃআঃ] হুওয়াইয়াসা, মুহাইয়াসা ও আব্দুর রহমানকে প্রশ্ন করিলেন, তোমরা কি কসম করে তোমাদের সাথীর দিয়াত নিতে পারবে? তারা বললো, না। তিনি বলিলেন, তাহলে ইয়াহুদীরা তোমাদের জন্য কসম করিবে? তারা বলিলেন, ওরা তো মুসলিম নয়। শেষ পর্যন্ত রসূলুল্লাহ [সাঃআঃ] নিজ পক্ষ হইতে তার দিয়াত পরিশোধ করিলেন। রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাদের বাড়িতে একশো উট পাঠিয়ে দিলেন। সাহ্‌ল [রাদি.] বলেন, ঐ উটগুলোর মধ্যকার একটি লাল রঙের মাদী উট আমাকে লাথি মেরেছিলো।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২২

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] কতিপয় ব্যাক্তির সম্মিলিত শপথের ভিত্তিতে বাহুরাতুল রুগাত নামক স্থানের বনী নাস্র ইবনি মালিক গোত্রের এক ব্যাক্তিকে বাহরার শহর হইতে কিছু দূরে অবস্থিত লিয়্যা উপত্যকায় মৃত্যুদন্ড প্রদান করেছিলেন। বর্ণনাকারী বলেন, হত্যাকারী নিহত ব্যাক্তি উভয়ে তাহাদের [নাসর গোত্রের] লোক ছিল। {৪৫২১}

{৪৫২১} বায়হাক্বী। সানাদে আমর ইবনি শুআইব ও নাবী [সাঃআঃ]-এর মাঝে তিন ব্যাক্তি বাদ পড়েছে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল মুরসাল

অনুচ্ছেদ-৯ঃ কাসামার ভিত্তিতে মৃত্যুদন্ড কার্যকর না করা

৪৫২৩

বাশীর ইবনি ইয়াসার [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তার মতে, সাহ্‌ল ইবনি আবু হাসমাহ [রাদি.] নামক জনৈক আনসারী তাহাকে জানান যে, একটি ক্ষুদ্র দল খায়বারের উদ্দেশ্য যাত্রা করে সেখানে পৌঁছে তারা পরস্পর পৃথক হয়ে যান। অতঃপর তারা তাহাদের একজনকে নিহত অবস্থায় পান। তখন তারা যাদের নিকট তাহাকে পেলেন, তাহাদের অভিযুক্ত করে বলিলেন, তোমরা আমাদের সাথীকে হত্যা করেছো। তারা বললো, আমরা তাহাকে হত্যা করিনি এবং কে হত্যা করেছে তাও অবহিত নই। অতঃপর আমরা রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট গেলাম। বর্ণনাকারী বলেন, তিনি [সাঃআঃ] তাহাদেরকে বলিলেন, হত্যাকারীর বিপক্ষে তোমরা প্রমাণ দাও। তারা বলিলেন, আমাদের নিকট কোন প্রমাণ নেই। তিনি বলিলেন, তাহলে ওরা তোমাদের জন্য কসম করিবে। তারা বলিলেন, আমরা ইয়াহুদী জাতির শপথে সন্তষ্ট নই। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] তার দিয়াতের দাবি বাতিল করাকে সমীচীন মনে না করে তার জন্য সদাক্বাহর একশো উট দিয়াত হিসেবে দান করিলেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২৪

রাফি ইবনি খাদীজ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আনসারদের এক ব্যাক্তি খায়বারে নিহত হলে তার অভিভাবকগণ নাবী [সাঃআঃ]-এর নিকট গিয়ে এ ঘটনা জানালেন। তিনি বলিলেন, তোমাদের কি এমন দুজন সাক্ষী আছে, যারা তোমাদের সাথীর হত্যার বিরুদ্ধে সাক্ষ্য দিবে? তারা বলিলেন, হে আল্লাহর রাসূল! সেখানে কোন মুসলিম নেই। আর এরা হলো সেই ইয়াহুদী জাতি, যারা এর চেয়েও আরো জঘন্য অপকর্মের জন্য কুখ্যাত। তিনি বলিলেন, তাহলে তোমরা তাহাদের পঞ্চাশজন লোককে বাছাই করে নিয়ে তাহাদের থেকে কসম নাও। তারা এতে রাজি না হওয়ায় নাবী [সাঃআঃ] নিজের পক্ষ হইতে তার দিয়াত দিয়ে দিলেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২৫

আবদুর রহমান ইবনি বুজাইদ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আল্লাহর কসম! নিশ্চয়ই সাহ্‌ল [রহমাতুল্লাহি আলাইহি] এ হাদিসটি সন্দেহযুক্ত করেছেন। রসূলুল্লাহ [সাঃআঃ] ইয়াহুদী গোত্রের নিকট এই মর্মে পত্রটি লিখেন যে, যেহেতু তোমাদের এলাকায় নিহত ব্যাক্তির লাশ পাওয়া গেছে, কাজেই তোমরা তার দিয়াত আদায় করো। তারা আল্লাহর নামে পঞ্চাশ বার কসম করে উত্তরে লিখে, আমরা তাহাকে হত্যা করিনি এবং কে হত্যা করেছে তাও অবহিত নই। বর্ণনাকারী বলেন, অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর নিজের পক্ষ হইতে একশোটি উট দিয়াত হিসেবে পরিশোধ করিলেন। {৪৫২৪}

{৪৫২৪} বায়হাক্বী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ মুনকার

৪৫২৬

কতিপয় আনসারী সাহাবী [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] প্রথমে ইয়াহুদীদেরকে বলিলেন, তোমাদের মধ্য হইতে পঞ্চাশ জন কসম করিবে। তারা এতে সম্মত না হওয়ায় তিনি আনসারদের উদ্দেশ্য করে বলিলেন, তোমরা [কসমের দ্বারা] দিয়াতের অধিকারী হও। তারা বলিলেন, হে আল্লাহর রাসূল! আমরা কি অদৃশ্য বিষয়ে কসম করবো? এরপর রসূলুল্লাহ [সাঃআঃ] ইয়াহুদীদের উপর দিয়াত আরোপ করিলেন। কেননা নিহতকে তাহাদের এলাকায় পাওয়া গেছে। {৪৫২৫}

{৪৫২৫} বায়হাক্বী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ শায

অনুচ্ছেদ-১০ঃ হত্যাকারী থেকে সমান প্রতিশোধ নেয়া

৪৫২৭

আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা একটি বালিকাকে দুটি পাথরের মাঝখানে মাথা থেতলিয়ে দেয়া অবস্থায় পাওয়া গেলো। তাহাকে প্রশ্ন করা হলো, তোমার সঙ্গে এরূপ ব্যবহার কে করেছে; অমুকে না অমুকে? শেষে এক ইয়াহুদীর নাম নিলে সে মাথা নাড়িয়ে হ্যাঁ-সূচক ইঙ্গিত করলো। তখন ঐ ইয়াহুদীকে গ্রেপ্তার করে আনা হলে সে অপরাধ স্বীকার করলো। অতঃপর নাবী [সাঃআঃ] পাথর দিয়ে তার মাথা থেতলিয়ে দেয়ার নির্দেশ দেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২৮

আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা আনসার গোত্রের এক বালিকার অলঙ্কার ছিনতাই করার জন্য এক ইয়াহুদী তাহাকে হত্যা করে একটি কূপে নিক্ষেপ করে। সে তার মাথা পাথর দিয়ে থেতলিয়ে দিয়েছিল। তাহাকে গ্রেপ্তার করে নাবী [সাঃআঃ]-এর নিকট আনা হলে তিনি তাহাকে পাথর মেরে হত্যার নির্দেশ দিলেন। অতঃপর তাহাকে পাথর মেরে হত্যা করা হলো।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫২৯

আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

এক বালিকার অলঙ্কার ছিনতাই করার জন্য এক ইয়াহুদী তার মাথা পাথর দিয়ে থেতলিয়ে দিলো। রসূলুল্লাহ [সাঃআঃ] যখন সেখানে পৌঁছলেন তখনও তার প্রাণস্পন্দন অবশিষ্ট ছিলো। তিনি [সাঃআঃ] তাহাকে বলিলেন, তোমাকে কে হত্যা করেছে? অমুক ব্যক্তি তোমাকে হত্যা করেছে? সে মাথা নেড়ে ইঙ্গিত করলো, না। তিনি বলিলেন, তোমাকে কে হত্যা করেছে?তোমাকে অমুক ব্যক্তি হত্যা করেছে? সে মাথার ইঙ্গিতে বললো, না। তিনি বলিলেন, অমুক ব্যক্তি কি তোমাকে হত্যা করেছে? সে মাথা নাড়িয়ে ইঙ্গিতে বললো, হ্যাঁ। অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] নির্দেশ দিলে তাহাকে দুটি পাথরের মাঝে রেখে হত্যা করা হলো।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-১১ঃ কাফির হত্যার দায়ে মুসলিমকে হত্যা করা হইবে কিনা?

৪৫৩০

ক্বাইস ইবনি আব্বাদ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা আমি ও আল-আশতার আলী [রাদি.]-এর নিকট গিয়ে বলি, রসূলুল্লাহ [সাঃআঃ] কি আপনাকে বিশেষ কোন উপদেশ দিয়েছেন যা সাধারণভাবে মানুষকে দেননি? তিনি বলিলেন, না; তবে শুধু এতটুকু যা আমার এ চিঠিতে আছে। অতঃপর তিনি তার তরবারির খাপ হইতে একখানা পত্র বের করিলেন। তাতে লেখা ছিলঃ সকল মুসলিমের জীবন সমমানের। অন্যদের বিরুদ্ধে তারা একটি ঐক্যবদ্ধ শক্তি। তাহাদের একজন সাধারণ ব্যক্তি কর্তৃক প্রদত্ত নিরাপত্তাই সকলের জন্য পালনীয়। সাবধান! কোন মুমিনকে কোন কাফির হত্যার অপরাধে হত্যা করা যাবে না। চুক্তিবদ্ধ অমুসলিম নাগরিককেও চুক্তি বলবৎ থাকাকালে হত্যা করা যাবে না। কেউ বিদআত চালু করলে তার দায় তার উপর বর্তাবে। কোন ব্যক্তি বিদআত চালু করলে বা বিদআতীকে মুক্তি দিলে তার উপর আল্লাহর অভিশাপ এবং ফেরেশতা ও মানবকুলের অভিশাপ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৩১

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা ও তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ অতঃপর আলী [রাদি.] বর্ণিত হাদিসের অনুরূপ। তবে এতে রয়েছেঃ তাহাদের দূরবর্তীরাও তাহাদের পক্ষে নিরাপত্তা দিতে পারবে, উত্তম ও দুর্বল পশুর মালিকরা এবং পিছনে অবস্থানরত ও সম্মুখ সমরে অবতীর্ণ সৈন্যগণও গণীমাতে সমান অংশ লাভ করিবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

অনুচ্ছেদ-১২ঃ কেউ স্বীয় স্ত্রীর সঙ্গে অন্য লোককে দেখিতে পেলে সে তাহাকে হত্যা করিবে কি?

৪৫৩২

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

সাদ ইবনি উবাদাহ [রাদি.] বলিলেন, হে আল্লাহর রাসূল! যদি কেউ স্বীয় স্ত্রীর সঙ্গে কোন পুরুষকে দেখিতে পায় তাহলে কি সে তাহাকে হত্যা করিবে? রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ না। সাদ [রাদি.] বলিলেন, হ্যাঁ; সেই আল্লাহর কসম যিনি আপনাকে সত্য দ্বীন দিয়ে মর্যাদাবান করেছেন। নাবী [সাঃআঃ] বলিলেনঃ তোমাদের নেতা সাদ কি বলে তা শোনো।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৩৩

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

সাদ ইবনি উবাদাহ [রাদি.] রসূলুল্লাহ [সাঃআঃ] -কে বলিলেন, যদি আমি আমার স্ত্রীর সঙ্গে কোন পুরুষকে দেখিতে পাই তবে চারজন সাক্ষী উপস্থিত করা পর্যন্ত কি তাহাকে অবকাশ দিবো? তিনি বলিলেনঃ হ্যাঁ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-১৩ঃ যাকাত আদায়কারীর দ্বারা ভুলবশত কেউ আহত হলে করণীয়

৪৫৩৪

আয়িশাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] আবু জাহম ইবনি হুযাইফাহ [রাদি.]-কে যাকাত আদায়ের উদ্দেশ্যে পাঠালেন। এক লোক তার যাকাত দেয়ার ব্যাপারে তার সঙ্গে সংঘাতে জড়ালো। আবু জাহম [রাদি.] তাহাকে মারধর করলে তাতে তার মাথা ফেটে যায়। তারা নাবী [সাঃআঃ] -এর নিকট এসে অভিযোগ করলো, হে আল্লাহর রাসূল! কিসাস কার্যকর করুন। নাবী [সাঃআঃ] বলিলেনঃ তোমাদেরকে এই এই পরিমাণ দেয়া হইবে। কিন্তু এতেও তারা সন্তুষ্ট হলো না। পুনরায় তিনি বলিলেন, তোমাদেরকে এই এই পরিমাণ দেয়া হইবে। এতে তারা সম্মত হলো। নাবী [সাঃআঃ] বলিলেনঃ আমি আজ বিকেলে লোকদের উদ্দেশ্যে ভাষণ দিবো আর তখন তাহাদেরকে তোমাদের সম্মতির ব্যাপারে জানাবো। তারা বললো, হ্যাঁ। অতঃপর রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর ভাষণে বলিলেন, লাইস গোত্রের এসব লোক আমার নিকট এসে কিসাস চাইলে আমি তাহাদেরকে এই এই পরিমাণ সম্পদ দেয়ার প্রস্তাব করেছি এবং এতে তারা সম্মত হয়েছে। সুতরাং তোমরা কি রাজি আছো? তারা বললো, না। এতে মুহাজিরগণ তাহাদের উপর চড়াও হইতে চাইলে রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাদেরকে হস্তক্ষেপ করিতে বারণ করিলেন এবং তারাও বিরত রইলেন। অতঃপর তিনি তাহাদেরকে ডেকে পরিমাণ বাড়িয়ে দিয়ে বলিলেন, তোমরা কি সম্মত আছো? তারা বললো, হ্যাঁ। তিনি বলিলেন, আমি লোকদের উদ্দেশ্যে ভাষণ দিবো এবং তখন তোমাদের সম্মতির কথা তাহাদেরকে জানাবো। তারা বললো, হ্যাঁ। এবার রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর ভাষণে বলিলেন, তোমরা কি সম্মত আছো? তারা বললো, হ্যাঁ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-১৪ঃ অস্ত্র ছাড়া অন্য বস্তুর দ্বারা হত্যা করা হলে তার কিসাস সম্পর্কে

৪৫৩৫

আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা একটি বালিকাকে তার মাথা দুটি পাথরের মাঝে রেখে থেতলানো অবস্থায় পাওয়া গেলো। তাহাকে প্রশ্ন করা হলো, তোমার সঙ্গে এরূপ ব্যবহার কে করেছে? অমুক ব্যক্তি করেছে? অমুক ব্যক্তি করেছে? অবশেষে এক ইয়াহুদীর নাম বলা হলে সে তার মাথার ইঙ্গিতে বললো, হ্যাঁ। অতঃপর সেই ইয়াহুদীকে গ্রেপ্তার করে আনা হলে সে তা স্বীকার করলো। তখন নাবী [সাঃআঃ] তার মাথা পাথরে থেতলিয়ে দেয়ার নির্দেশ দেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-১৫ঃ প্রহারের বদলা এবং শাসক তার নিজের উপর কিসাস গ্রহণের সুযোগ দেয়া

৪৫৩৬

আবু সাঈদ আল-খুদরী [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা রসূলুল্লাহ [সাঃআঃ] কিছু সম্পদ বন্টনের কাজে ব্যস্ত ছিলেন। তখন এক ব্যক্তি এসে তাহাঁর উপর ঝুঁকে পড়লো। রসূলুল্লাহ [সাঃআঃ] খেজুরের লাঠি দিয়ে তাহাকে আঘাত করিলেন এবং এতে তার চেহারার দাগ পড়ে গেলো। রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাকে বলিলেন, তুমি এসে আমার থেকে কিসাস নাও। তিনি বলিলেন, হে আল্লাহর রাসূল! বরং আমি ক্ষমা করে দিলাম। {৪৫৩৫}

{৪৫৩৫} নাসায়ী, আহমাদ। এর সানাদে উবাইদাহ ইবনি মুসাফিহ মাজহুলুল হাল।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৩৭

আবুল ফিরাস [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা উমার ইবনিল খাত্তাব [রাদি.] আমাদের সম্মুখে ভাষণ দেয়ার সময় বলেন, আমি আমার কর্মচারীদেরকে এজন্য প্রেরণ করি না যে, তারা আপনাদের উপর শারীরিক নির্যাতন চালাবে এবং আপনাদের সম্পদ ছিনিয়ে নিবে। যদি কারো উপর এ ধরণের কোন কিছু করা হয়ে থাকে তাহলে সে যেন আমার নিকট অভিযোগ করে। আমি তার প্রতিশোধ নিবো। আমর ইবনিল আস [রাদি.] বলিলেন, যদি কোন ব্যক্তি তার কোন নাগরিককে আদব শিখানোর জন্য শাস্তি দেয় তাহলে কি তার কিসাস নেয়া হইবে? তিনি বলিলেন, হাঁ। সেই পবিত্র সত্ত্বার কসম যাঁর হাতে আমার জীবন! জেনে রাখো! আমি তার কিসাস গ্রহণ করবো। আমি রসূলুল্লাহ [সাঃআঃ] -কে তাহাঁর নিজের বিরুদ্ধে কিসাস কার্যকর করিতে দেখেছি। {৪৫৩৬}

{৪৫৩৬} নাসায়ী, আহমাদ। সনদের আবু ফিরাস সপম্পর্কে হাফিয যাহাবী বলেনঃ তাহাকে চেনা যায়নি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-১৬ঃ নারীরা ও কিসাস ক্ষমা করিতে পারে

৪৫৩৮

আয়িশাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেনঃ বিবাদমান পক্ষবৃন্দ যেন কিসাস গ্রহণ হইতে বিরত থাকে। ঘনিষ্ঠতর ব্যক্তি কিসাস ক্ষমা করিবে, অতঃপর পরবর্তী ঘনিষ্ঠতর ব্যক্তি, যদিও সে মহিলা হয়। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, ইয়ানহাজি্যু শব্দের অর্থ হলো, তার কিসাস গ্রহণ হইতে বিরত থাকিবে। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, মহিলাদের জন্যও হত্যাকারীকে ক্ষমা করা বৈধ, যদি তিনি নিহইতের ওয়ারিস হন। {৪৫৩৭}

{৪৫৩৭} নাসায়ী। সানাদে হিস্‌ন সম্পর্কে হাফিয বলেনঃ মাক্ববূল।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-১৭ঃ —

৪৫৩৯

ইবনি উবাইদ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ যে ব্যক্তি অদৃশ্যভাবে নিহত হলো পাথর নিক্ষেপে, চাবুক কিংবা লাঠির আঘাতে নিহত হলে তা ভুলবশত হত্যা হিসেবে গণ্য হইবে এবং এজন্য দিয়াত দিবে। আর যাকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়েছে তার কিসাস কার্যকর হইবে। অতঃপর উভয় বর্ণনাকারী সম্মিলিতভাবে বর্ণনা করেন, যে ব্যক্তি কিসাস কার্যকর করিতে বাধা দিবে তার উপর আল্লাহর অভিশাপ ও ক্রোধ পতিত হইবে এবং তার কোন ফরয বা নফল ইবাদত কবুল করা হইবে না।

সহিহ, পরবর্তী হাদিস দ্বারা।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৪০

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেন, অতঃপর সুফিয়ান বর্ণিত হাদিসের অর্থানুরূপ হাদিস বর্ণিত।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-১৮ঃ দিয়াতের [ক্ষতিপূরনের] পরিমাণ কতো?

৪৫৪১

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং দাদার সূত্র হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] সিদ্ধান্ত দিয়েছেন, ভুলবশত হত্যার দিয়াত হইবে একশো উট। এর মধ্যে ত্রিশটি হইবে দ্বিতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী, ত্রিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী, ত্রিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী এবং দশটি তৃতীয় বছরে পদার্পণকারী উট।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৪২

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] -এর যুগে মুদ্রায় দিয়াত ছিলো আটশো দীনার অথবা আট হাজার দিরহাম। সে সময় আহলে কিতাবদের জন্য ছিলো মুসলিমদের জন্য নির্ধারিত দিয়াতের অর্ধেক। বর্ণনাকারী বলেন, দিয়াতের এ পরিমাণ উমার[রাদি.]-এর খলীফাহ নির্বাচিত হওয়ার পূর্ব পর্যন্ত কার্যকর ছিলো। খলীফাহ হয়ে তিনি ভাষণদানকালে বলেন, উটের দাম বেড়েছে। বর্ণনাকারী বলেন, অতঃপর উমার [রাদি.] দিয়াতের পরিমাণ স্বর্ণের মালিকদের জন্য এক হাজার দীনার, রৌপ্যের মালিকদের জন্য বারো হাজার দিরহাম, গাভীর মালিকদের জন্য দুইশো গাভী, ছাগলের মালিকদের জন্য দুই হাজার ছাগল ও কাপড়ের মালিক বা ব্যবসায়ীদের জন্য দুইশো জোড়া কাপড় ধার্য করিলেন। বর্ণনাকারী বলেন, তিনি জিম্মিদের দিয়াত বাদ রাখলেন অর্থাৎ দিয়াতের পরিমাণ বৃদ্ধিকালে তাহাদের জন্য নির্ধারিত পূর্বের পরিমাণে বৃদ্ধি করেন নি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৪৩

আত্বা ইবনি আবু রাবাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] দিয়াত সম্পর্কে সিদ্ধান্ত দিয়েছেন যে, উটের মালিকরা একশো উট, গরুর মালিকরা দুইশো গরু, ছাগলের মালিকরা দুই হাজার ছাগল ও কাপড়ের মালিকরা দুইশো জোড়া কাপড় দিয়াত হিসেবে প্রদান করিবে। আর গমের মালিককে যা দিতে হইবে তার পরিমান বর্ণনাকারী স্মরণ রাখতে পারেননি। {৪৫৪২}

দুর্বলঃ ইরওয়া হা/২২৪৪।

{৪৫৪২} বায়হাক্বী। সানাদে মুহাম্মাদ বিন ইসহাক্ব মুদাল্লিস। আর আত্বা ইবনি আবু রাবাহ হাদিসটি মুরসালভাবে বর্ণনা করেছেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৪৪

জাবির ইবনি আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] ফরয করেছেনঃ এর বাকী অংশ মূসা বর্ণিত হাদিসের অনুরূপ। অতঃপর তিনি বলেন, খাদ্যদ্রব্যের মালিকদের জন্য যা [ফরয] করেছেন তা আমি স্মরণ রাখিনি। {৪৫৪৩}

{৪৫৪৩} বায়হাক্বী। সানাদে মুহাম্মাদ বিন ইসহাক্ব মুদাল্লিস।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৪৫

আবদুল্লাহ ইবনি মাসউদ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ ভুলবশত হত্যার দিয়াত হলো বিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী, বিশটি পঞ্চম বছরে পদার্পণকারী উষ্ট্রী, বিশটি দ্বিতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী, বিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী এবং বিশটি দ্বিতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী। এটি আবদুল্লাহ ইবনি মাসউদ [রাদি.]-এর নিজস্ব বক্তব্য। {৪৫৪৪}

{৪৫৪৪} তিরমিজি, নাসায়ী, ইবনি মাজাহ আহমাদ, দারিমী। সানাদে হাজ্জাজ বিন আরত্বাত একজন মুদাল্লিস এবং তিনি এটি আন্‌ আন্‌ শব্দে বর্ণনা করেছেন। ঈমাম দারাকুতীন বলেনঃ এই হাদিসটি যয়ীফ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৪৬

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

বনী আদীর এক ব্যক্তি নিহত হলে নাবী [সাঃআঃ] তার দিয়াত নির্ধারণ করেন বারো হাজার দিরহাম। {৪৫৪৫}

দুর্বলঃ ইরওয়া হা/২২৪৫।

{৪৫৪৫} তিরমিজি, নাসায়ী, ইবনি মাজাহ, আহমাদ। সানাদে মুহাম্মাদ ইবনি মাইমূন রয়েছে। তার সম্পর্কে হাফিয আত-তাক্বরীব গ্রন্থে বলেনঃ সত্যবাদী কিন্তু প্রায় ভুল করে থাকেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-১৯ঃ ইচ্ছাকৃত হত্যার সদৃশ-এর দিয়াত

৪৫৪৭

আবদুল্লাহ ইবনি আমর [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] মাক্কাহ বিজয়ের দিন ভাষণ দেয়ার সময় তিনবার আল্লাহু আকবার বলে তাকবীর দিলেন অতঃপর বলিলেন, “আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, তিনি এক, তিনি তাহাঁর অঙ্গীকার বাস্তবায়িত করেছেন, তাহাঁর বান্দাকে সাহায্য করেছেন এবং তিনি একাই কাফিরদের পরাজিত করেছেন”। আমি এ পর্যন্ত মুসাদ্দাদ হইতে মুখস্ত করেছি। অতঃপর উভয়ের বর্ণনা একই। “জেনে রাখো! জাহিলী যুগে কিসাসের ব্যাপারে যেসব বংশীয় মর্যাদার দাবি করা হতো তা আমার দুই পদতলে প্রোথিত। কিন্তু হাজ্জীদের পানি পান করানো ও কাবা ঘরের খেদমতের নিয়ম আগের মত বহাল থাকিবে।” অতঃপর তিনি বলিলেন, জেনে রাখো! ইচ্ছাকৃত হত্যার মতই ভুলবশত হত্যা যা চাবুক বা লাঠির আঘাতে হয়ে থাকে, এজন্য দিয়াত হিসেবে একশো উট দিবে, যার মধ্যে চল্লিশটি উট হইবে গর্ভবতী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৪৮

খালিদ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

এ সানাদে পূর্বোক্ত হাদিসের অনুরূপ অর্থবোধক হাদিস বর্ণিত। {৪৫৪৭}

আমি এটি সহিহ এবং যঈফেও পাইনি।

{৪৫৪৭} বায়হাক্বী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ নির্ণীত নয়

৪৫৪৯

ইবনি উমার [রাদি.] হইতে নাবী [সাঃআঃ] সূত্র হইতে বর্ণীতঃ

অনুরূপ অর্থের হাদিস বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বিজয়ের দিন বা মাক্কাহ বিজয়ের সময় কাবার দরজায় বা কাবার চত্বরে ভাষণ দিলেন। {৪৫৪৮}

দুর্বল ঃ ইরওয়া হা/৭/২৫৭।

{৪৫৪৮} নাসায়ী, ইবনি মাজাহ, আহমাদ, হুমাইদী। সানাদে আলী ইবনি যায়িদ বিন জুদআন দুর্বল। তার দ্বারা দলীল গ্রহণ করা যাবে না। বিশেষ করে মতভেদের ক্ষেত্রে । তাছাড়া তিনি সানাদে উলটপালট করেছেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৫০

মুজাহিদ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

ইচ্ছাকৃত হত্যার সদৃশ-এর দিয়াত সম্পর্কে উমার [রাদি.] সিদ্ধান্ত দিয়েছেন, ত্রিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী, ত্রিশটি পঞ্চম বছরে পদার্পণকারী উষ্ট্রী এবং চল্লিশটি এমন গর্ভবতী উষ্ট্রী যার বয়স ছয় হইতে নয় এর মধ্যে রয়েছে। {৪৫৪৯}

{৪৫৪৯} এটি আবু দাউদ এককভাবে বর্ণনা করেছেন। সানাদে ইনকিতা রয়েছে। মুজাহিদ হাদিসটি উমার [রাদি.] হইতে শুনেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল মাকতু

৪৫৫১

আসিম ইবনি দমরাহ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আলী [রাদি.] বলিয়াছেন, ভুলবশত হত্যার দিয়াত তিন ধররণরঃ তেত্রিশটি চার বছরে পদার্পণকারী উষ্ট্রী, তেত্রিশটি পাঁচ বছরে পদার্পণকারী উষ্ট্রী এবং চৌত্রিশটি তিন বছরে পদার্পণকারী উষ্ট্রী যা ছয় হইতে নয় বছর বয়সী, দিয়াত হিসেবে ধার্য। {৪৫৫০}

{৪৫৫০} বায়হাক্বী। সানাদে আসিম ইবনি দামরাহ রয়েছে। একাধিক ঈমাম তার সমালোচনা করেছেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৫২

আসিম ইবনি দামরাহ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আলী [রাদি.] বলিয়াছেন, ভুলবশত হত্যার দিয়াত চার ধরণেরঃ চার বছরে পদার্পণকারী পঁচিশটি উষ্ট্রী, পাঁচ বছরে পদার্পণকারী পঁচিশটি উষ্ট্রী, তিন বছরে পদার্পণকারী পঁচিশটি উষ্ট্রী এবং দুই বছরে পদার্পণকারী পঁচিশটি উষ্ট্রী। {৪৫৫১}

{৪৫৫১} বায়হাক্বী সুনানুল কুবরা। সনদের আবু ইসহাক্ব হাদিসটি আলক্বামাহ হইতে শুনেননি। বরং শুনেছেন আসওয়াদ হইতে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৫৩

আবদুল্লাহ ইবনি মাসউদ [রাদি.] হইতে বর্ণীতঃ

ইচ্ছাকৃত হত্যার সদৃশ [কত্লে শিব্হে আম্দ]-এর দিয়াত হলো ঃ পঁচিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী, পঁচিশটি পঞ্চম বছরে পদার্পণকারী উষ্ট্রী, পঁচিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী ও পঁচিশটি দ্বিতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী। {৪৫৫২}

{৪৫৫২} এর সানাদে গত গিয়েছে হা/৪৫৫১।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৫৪

উসমান ইবনি আফফান ও যায়িদ ইবনি সাবিত [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

তাহাদের মতে, কঠোর দিয়াত হচ্ছেঃ চল্লিশটি পঞ্চম বছরে পদার্পণকারী গর্ভবতী উষ্ট্রী, ত্রিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী এবং ত্রিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী। আর ভুলবশত হত্যার দিয়াত হলোঃ ত্রিশটি চতুর্থ বছরে পদার্পণকারী উষ্ট্রী, ত্রিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী, বিশটি তৃতীয় বছরে পদার্পণকারী উট এবং বিশটি দ্বিতীয় বছরে পদার্পণকারী উষ্ট্রী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৫৫

যায়িদ ইবনি সাবিত [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

যায়িদ ইবনি সাবিত [রাদি.] সূত্রে কঠোর দিয়াত সম্পর্কে বর্ণিত। অতঃপর পূর্বোক্ত হাদিসের অনুরুপ।

ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আবু উবাইদ প্রমুখ বলিয়াছেন, যখন কোন উষ্ট্রী চতুর্থ বছর বয়সে পদার্পণ করে তখন পুরুষ উটকে বলা হয় হিক্কুন এবং স্ত্রী উটকে বলা হয় হিক্কাতুন। কারণ, তখন ঐ উট বা উষ্ট্রী বাহনোপযোগী ও ভারবাহী পশুতে পরিণত হয়। যখন তা পঞ্চম বছরে পদার্পণ করে পুরুষটিকে জায্উন ও স্ত্রীটিকে জায্আতুন বলা হয়। যখন তা ষষ্ঠ বছরে পদার্পণ করে এবং তার উপর ও নীচের মাড়ির সামনের দিকে দুটি করে মোট চারটি দাঁত পড়ে যায় তখন তাহাকে সানিয়ুন ও ছানিয়্যাতুন বলা হয়। যখন তা সপ্তম বছরে পদার্পণ করে তখন যথাক্রমে রাবাউন ও রাবইয়্যাহ বলা হয়। যখন তা অষ্টম বছরে পদার্পণ করে এবং সামনের চারটি দাঁতের পরবর্তী দাঁত পড়ে যায় তখন তাহাকে যথাক্রমে সাদীস্ ও সাদাস বলা হয়। যখন তা নবম বছরে পদার্পণ করে এবং তার দাঁত পুনরায় উঠে তখন তাহাকে বাযিল বলা হয়। আর যখন দশম বছরে পদার্পণ করে তখন তাহাকে মুখলিফ বলা হয়। এরপর নির্ধারিত কোন নাম নেই বরং এক বছর বেশী হলে বাযিলে আম ও দুবছরের বেশী হলে বাযিলে আমাইন বলা হয়। অতঃপর এক বছর হলে মিখলাফে আম ও দুবছর হলে মিখলাফে আমাইন বলা হয়, অতঃপর এভাবে নামকরণ করা হয়।

নাদর ইবনি শুমাইল [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, এক বছর হলে বিনতু মাখাদ্, দুই বছর হলে বিনতু লাবুন, তিন বছর হলে হিক্কাহ্, চার বছর হলে জাযাআহ, পাঁচ বছর হলে সানিয়্যু, ছয় বছর হলে রাবা, সাত বছর হলে সাদীস, আট বছর হলে বাযিল বলা হয়। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আবু হাতিম ও আবু আসমাঈ বলেন, জাযাআহ্ হচ্ছে সময়, তা বয়স নয়। আবু হাতিম [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, কতিপয় বিশেষজ্ঞ বলেন, সম্মুখের দাঁত পড়ে গেলে বলা হয় রাবাউন। আর মাড়ির দাঁত পড়ে গেলে বলা হয় সানী। আবু উবাইদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, উষ্ট্রী গর্ভবতী হলে খালিফাহ বলা হয়। অতঃপর দশ মাসের পূর্ব পর্যন্ত তাহাকে খালিফাহ্ বলা হয়ে থাকে। কিন্তু যখন দশম মাসে পদার্পণ করে তখন তাহাকে উশারা বলা হয়। আবু হাতিম [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, যখন উপর ও নীচের মাড়ির সামনের দুটি করে দাঁত পড়ে যায় তখন তাহাকে সানিয়্যন বলা হয়। আর যখন চারটি দাঁত পড়ে যায় তখন তাহাকে বলা হয় রাবাউন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-২০ঃ অঙ্গ-প্রত্যঙ্গের দিয়াত

৪৫৫৬

আবু মূসা [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেনঃ [দিয়াতের ব্যাপারে] আঙ্গুলগুলো সমান। প্রত্যেক আঙ্গুলের দিয়াত হইবে দশটি করে উট।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৫৭

আল-আশআরী [রাদি.] হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেন, দিয়াতের ক্ষেত্রে আঙ্গুলগুলো সমান। আমি বলিলাম, দশটি দশটি করে? তিনি বলিলেন, হ্যাঁ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৫৮

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ এটা এবং ওটা সমান, অর্থাৎ বৃদ্ধা ও কনিষ্ঠা আঙ্গুলের দিয়াত।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৫৯

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ আঙ্গুল এবং দাঁতের [দিয়াত] সমান, সম্মুখের দাঁত ও চোয়ালের দাঁত সমান; এটাও ওটার সমান।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৬০

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ দাঁতগুলো সমান এবং আঙ্গুলগুলোও সমান [পার্থক্য হইবে না]।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৬১

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] দুই হাত ও দুই পায়ের আঙ্গুল [এর দিয়াত] সমান হিসেবে ধার্য করেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৬২

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] কাবার সঙ্গে পিঠ লাগিয়ে ভাষণদানকালে বলেন, আঙ্গুলগুলো দশটি দশটি করে [উট দিয়াত পাবে]।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

৪৫৬৩

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেন, প্রতিটি দাঁতের দিয়াত হলো পাঁচটি উট।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

৪৫৬৪

আমর ইবনি শুয়াইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] ভুলবশত হত্যার অপরাধে গ্রামের অধিবাসীদের উপর চারশো দীনার অথবা এর সম-পরিমান আট হাজার রৌপ্য মুদ্রা ধার্য করিতেন। আর তিনি মুদ্রার সংখ্যা নির্ধারিত করিতেন উটের মূল্যকে ভিত্তি করে। অতএব উটের মূল্য বাড়লে দিয়াতের পরিমাণও বাড়বে আর দাম কমলে কিসাস বৃদ্ধি পেতো। আর উটের বাজার দর নিম্নগামী হলে দিয়াতের পরিমাণও কমে যেতো। রসূলুল্লাহ [সাঃআঃ] -এর যুগে তা বৃদ্ধি পেয়ে স্বর্ণমুদ্রা চারশো হইতে আটশত পর্যন্ত উঠানামা করেছে এবং এর বিকল্প রৌপ্য মুদ্রা আট হাজার পর্যন্ত পৌছেছে। বর্ণনাকারী বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] গরুর মালিকদের জন্য দুইশো গরু এবং ছাগলের মালিকদের জন্য দুই হাজার ছাগল দিয়াত ধার্য করেছেন। বর্ণনাকারী বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] নিহত ব্যাক্তির দিয়াত তার উত্তরাধিকারীদের মধ্যে মীরাস হিসেবে গণ্য বলে সিদ্ধান্ত দিয়েছেন এবং আত্মীয় সম্পর্কের ভিত্তিতে অর্থাৎ প্রথমে যাবিল ফুরূয ও তাহাদের নির্ধারিত অংশ দেয়ার পর অবশিষ্ট আসাবাগণ পাবেন। তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] নিদের্শ দিয়েছেন, নাকের দিয়াত হলো, তা সম্পূর্ণ কেটে বিচ্ছিন্ন করা হলে পূর্ণ দিয়াত, নাকের সম্মুখভাগ বা আংশিক কাটা হলে পূর্ণ দিয়াতের অর্ধেক পঞ্চাশটি উট বা তার মূল্য হিসেবে স্বর্ণমুদ্রা অথবা রৌপ্য মুদ্রা বা একশো গরু বা এক হাজার ছাগল। আর যদি হাত কেটে ফেলা হয় তাহলে পূর্ণ দিয়াতের অর্ধেক এবং পা কাটার জন্যও অনুরূপ অর্ধেক দিয়াত। আর আঘাত মস্তিষ্ক পর্যন্ত পৌছালে এক-তৃতীয়াংশ দিয়াতস্বরূপ তেত্রিশটি উট এবং একটি উটের মূল্যে তিন ভাগের এক ভাগ অথবা দিয়াতের বিনিময় মূল্য স্বর্ণ বা রৌপ্য বা গরু বা ছাগল দিয়ে আদায় করিবে। আঘাত যদি পেটের ভেতরে পৌঁছে তাহলেও [এক-তৃতীয়াংশ] দিয়াত দেবে। প্রতিটি আঙ্গুলের দিয়াত দশটি উট এবং প্রতিটি দাঁতের দিয়াত পাঁচটি উট। রসূলুল্লাহ [সাঃআঃ] আদেশ দিয়েছেন, মহিলাদের অপরাধের দিয়াত তার সেসব আসাবা দিবে যারা যাবিল ফুরূযের অংশ দেয়ার পর সম্পূর্ণ সম্পদের উত্তরাধিকারী হয়, যেমন পুত্র, পিতা, চাচা, ভাই ইত্যাদি। আর যদি কোন মহিলা নিহত হয় তাহলে তার রক্ত মূল্য তার উত্তরাধিকারীগণ পাবে অথবা তারা তার হত্যাকারীকে হত্যা করিবে। রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ হত্যাকারী নিহত ব্যক্তির ওয়ারিস হইবে না। যদি তার কোন যাবিল ফুরূয উত্তরাধিকারী না থাকে তাহলে যারা আত্মীয় সম্পর্কের দিক হইতে নিকটতর তারা উত্তরাধিকারী হইবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৬৫

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলিয়াছেনঃ ইচ্ছাকৃত হত্যা সদৃশ-এর দিয়াত ইচ্ছাকৃত হত্যার মতোই কঠোর হইবে; অবশ্য ঘাতককে হত্যা করা যাবে না। বর্ণনাকারী বলেন, খলীল আমাদেরকে ইবনি রাশিদ সূত্রে আরো বলিয়াছেনঃ শয়তান মানুষের মধ্যে ঝাঁপিয়ে পড়ে, ফলে অন্যের ক্ষতিসাধনের ইচ্ছা হয় এবং অস্ত্র ছাড়াই অসতর্কভাবে প্রাণহানি ঘটে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৬৬

আবদুল্লাহ ইবনি আমর [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ আঘাতের দরুণ কোন অঙ্গের হাড় দৃশ্যমান হলে তার দিয়াত হইবে পাচঁটি উট।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

৪৫৬৭

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] নির্দেশ দিয়েছেন, যদি আঘাতের কারণে চক্ষু স্থানচ্যুত না হয়ে জ্যোতি নষ্ট হয় তাহলে পূর্ণ দিয়াতের এক-তৃতীয়াংশ দিতে হইবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

অনুচ্ছেদ-২১ঃ ভ্রুণের দিয়াত সম্পর্কে

৪৫৬৮

মুগীরাহ ইবনি শুবাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

হুযাইল গোত্রের এক লোকের দুটি স্ত্রী ছিলো। তাহাদের একজন অপরজনকে তাঁবুর খুঁটি দিয়ে আঘাত করে তাহাকে ও তার গর্ভস্থ সন্তানকে হত্যা করে। বাদী-বিবাদী উভয়ে নাবী [সাঃআঃ]-এর নিকট অভিযোগ পেশ করে। পক্ষদ্বয়ের একজন বললো, আমরা কি করে এমন ব্যক্তির দিয়াত আদায় করবো যে না চিৎকার করেছে, না খেয়েছে, না পান করেছে, আর না কেঁদেছে। তিনি বলিলেন, এ তো বেদুঈনদের গদ্য! তিনি গর্ভস্থ বাচ্চার দিয়াত হিসেবে একটি গোলাম দেয়ার জন্য আদেশ করেন এবং হত্যাকারী নারীর পিতৃ আত্নীয়দের উপর [দিয়াত] ধার্য করিলেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৬৯

মানসূর [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

এ সানাদে পূর্বোক্ত হাদিসের অর্থানুরূপ বর্ণিত। তাতে আরো আছেঃ বর্ণনাকারী বলিয়াছেন, নাবী [সাঃআঃ] নিহত মহিলার দিয়াত হত্যাকারিনীর পিতৃপক্ষীয় আত্নীয়দের উপর ধার্য করেছেন এবং নিহত মহিলার গর্ভে যে সন্তান ছিল তার দিয়াত হিসেবে একটি উত্তম দাস প্রদানের আদেশ দেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭০

আল-মিসওয়ার ইবনি মাখরামাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা উমার [রাদি.] লোকদের কাছে মহিলাদের গর্ভপাত ঘটানোর অপরাধ সম্পর্কে পরামর্শ চাইলেন। তখন মুগীরাহ ইবনি শুবাহ [রাদি.] বলেন, আমি রসূলুল্লাহ [সাঃআঃ] –এর নিকট উপস্থিত থাকা অবস্থায় তিনি একটি দাস অথবা দাসী [দিয়াত] প্রদানের আদেশ দেন। উমার বলিলেন, আমার নিকট তোমার পক্ষে সাক্ষী দেয়ার মত একজন লোক নিয়ে এসো। অতঃপর তিনি মুহাম্মাদ ইবনি মাসলামাহ [রাদি.]-কে আনলেন এবং তিনি তার পক্ষে সাক্ষী দিলেন। অর্থাৎ এক ব্যক্তি তার স্ত্রী পেটে আঘাত করেছিল। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আবু উবাইদ সূত্রে আমি জানতে পেরেছি, এই গর্ভপাতকে এজন্য ইমলাস বলা হয় যে, নারী গর্ভ খালাস হওয়ার নির্দিষ্ট সময়ের আগেই গর্ভপাত করে। একইভাবে হাত হইতে কোন জিনিস পড়ে যাওয়াকেও ইমলাস বলা হয়।

সহিহ, তবে হারুন উল্লেখ বাদে। এর পূর্বের হাদিস দেখুন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭১

উমার [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

পূর্বোক্ত হাদিসের অর্থানুরূপ বর্ণিত। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, হাম্মাদ ইবনি যায়িদ ও হাম্মাদ ইবনি সালামাহ [রহমাতুল্লাহি আলাইহি] হিশাম ইবনি উরওয়াহ হইতে তার পিতার সূত্রে বর্ণনা করেছেন, উমার [রাদি.] বলেন। {৪৫৭০}

আমি এটি সহিহ এবং যঈফেও পাইনি।

{৪৫৭০} বুখারী, আহমাদ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ নির্ণীত নয়

৪৫৭২

উমার [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি নাবী [সাঃআঃ] এর সিদ্ধান্ত জানতে চাইলেন। তখন হামাল ইবনি মালিক ইবনিন-নাবিগাহ [রাদি.] দাঁড়িয়ে বলেন, একদা আমি দুজন মহিলার নিকট উপস্থিত ছিলাম। তাহাদের একজন অপরজনকে তাঁবুর খুঁটি দিয়ে আঘাত করলে সে ও তার গর্ভস্থ শিশু মারা যায়। এ ব্যাপারে রসূলুল্লাহ [সাঃআঃ] তার গর্ভস্থ সন্তানের বিনিময়ে একটি উৎকৃষ্ট গোলাম প্রদানের নির্দেশ দেন, যদিও হত্যাকারিনীকে হত্যা করা হয়।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭৩

তাউস [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

একদা উমার [রাদি.] মিম্বারে দাঁড়ালেন …. অতঃপর পূর্বোক্ত হাদিসের অর্থানুরূপ বর্ণিত। তবে এতে “তাহাকে হত্যা করা হইবে” কথাটি নেই। এরপর উৎকৃষ্ট গোলাম বা দাসীর কথা বলিয়াছেন। বর্ণনাকারী বলেন, উমার [রাদি.] বলিলেন, আল্লাহু আকবার, আমি হাদিস না শুনলে তো ভিন্ন নির্দেশ দিয়ে ফেলতাম। {৪৫৭২}

{৪৫৭২} এর সনদ মুনকাতি। ত্বাউস হাদিসটি উমার [রাদি.] হইতে শুনেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৭৪

হামাল ইবনি মালিকের কিস্সা ইবনি আব্বাস [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, সে একটি মৃত ছেলে সন্তান জন্ম দিলো, যার [মাথায়] চুল ছিলো। মহিলাটিও মারা যায়। নাবী [সাঃআঃ] হত্যাকারিনীর পিতৃপক্ষীয় আত্নীয়দেরকে দিয়াত দেয়ার আদেশ দেন। তার চাচা বলিলেন, হে আল্লাহর নাবী! সে এমন একটি ছেলে প্রসব করেছে যার মাথায় চুল গজিয়েছে মাত্র। আর হত্যাকারিনীর পিতা বললো, নিশ্চয়ই সে মিথ্যা বলছে। আল্লাহর কসম! সে না চিৎকার করেছে, না আহার করেছে। অতএব এ ধরণের হত্যায় জরিমানা হয় না। নাবী [সাঃআঃ] বলিলেনঃ এটা কি জাহিলিয়াতের ছন্দময় বক্তৃতা ও গণকের মন্ত্র? শিশুটির বিনিময়ে একটি গোলাম দাও। ইবনি আব্বাস [রাদি.] বলেন, তাহাদের দুজনের একজনের নাম ছিলো মুলাইকাহ এবং অপরজনের নাম ছিলো উম্মু গুতাইফ। {৪৫৭৩}

{৪৫৭৩} বায়হাকী। সানাদে আসবাত বিন নাসর রয়েছে। আবু নুআইম বলেনঃ তিনি যয়ীফ। ঈমাম নাসায়ী বলেনঃ তিনি শক্তিশালী নন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৭৫

জাবির ইবনি আবদুল্লাহ্‌ [রাদি.] হইতে বর্ণীতঃ

হুযাইল গোত্রের দুই নারীর একজন অপরজনকে হত্যা করে, আর উভয়েরই স্বামী-সন্তান ছিলো। বর্ণনাকারী বলেন, নাবী [সাঃআঃ] নিহত মহিলার দিয়াত হত্যাকারিনীর পিতৃপক্ষীয় আত্নীয়দের উপর সোপর্দ করেন এবং তার স্বামী ও সন্তানদেরকে দায়মুক্ত করেন। বর্ণনাকারী বলেন, অতঃপর [কিসাসে] নিহত মহিলার আত্নীয়রা বললো, আমরা তার উত্তরাধিকার হবো। বর্ণনাকারী বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ না, তার উত্তরাধিকারের অংশীদার হইবে তার স্বামী ও সন্তান।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭৬

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, হুযাইল গোত্রের দুজন মহিলা পরস্পরে মারামারি কালে একজন অপরজনকে পাথর ছুঁড়ে মেরে হত্যা করে। অতঃপর উভয়ের অভিভাবক রসূলুল্লাহ [সাঃআঃ] -এর নিকট বিচার প্রার্থনা করলে রসূলুল্লাহ [সাঃআঃ] তার গর্ভস্থ শিশুর দিয়াত হিসেবে একটি মূল্যবান দাস বা দাসী প্রদানের নির্দেশ দিলেন এবং নিহত মহিলার দিয়াত হত্যাকারিনীর গোত্রের লোকজনের উপর ধার্য করে দেন এবং দিয়াতের উত্তরাধিকারী বানান নিহইতের সন্তান ও তার সঙ্গের অন্যান্য অংশীদারকে। ফলে হুযাইল গোত্রের হামাল ইবনি মালিক ইবনি নাবিগাহ বলিলেন, হে আল্লাহর রাসূল! পানাহার করেনি, কথাও বলেনি, চিৎকারও দেয়নি, এমন শিশুর দিয়াত কিভাবে আমরা পরিশোধ করবো। এরূপ ক্ষেত্রে জরিমানা বৃথা। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেনঃ সে যেভাবে ছন্দবদ্ধ বক্তব্য রেখে যাচ্ছে মনে হচ্ছে সে গণকের ভাই।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭৭

আবু হুরাইরাহ [রাদি.] সূত্র হইতে বর্ণীতঃ

অনুরূপ ঘটনা বর্ণিত। তিনি বলেন, ঐ দন্ডিত মহিলা, যার বিরুদ্ধে রসূলুল্লাহ [সাঃআঃ] একটি দাস দিয়াত প্রদানের নির্দেশ দিয়েছিলেন। সে মারা গেলে রসূলুল্লাহ [সাঃআঃ] নির্দেশ দিলেন, দন্ডিতার সন্তানরা তার পরিত্যক্ত সম্পত্তির মালিক হইবে এবং তার দিয়াত আদায় করিবে তার আত্মীয়রা।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৭৮

আবদুল্লাহ ইবনি বুরাইদাহ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে তার পিতার সূত্র হইতে বর্ণীতঃ

একদা জনৈক মহিলা অপর এক মহিলার উপর পাথর ছুঁড়ে মারলে তার গর্ভপাত হয়ে যায়। ঘটনাটি রসূলুল্লাহ [সাঃআঃ] এর নিকট পেশ করা হলে তিনি সন্তানের দিয়াত ধার্য করেন পাঁচশো ছাগল এবং ঐ দিনই পাথর নিক্ষেপ করেন। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, হাদিসটিতে পাঁচশো ছাগলের উল্লেখ আছে, কিন্তু সঠিক হলো একশো ছাগল। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আব্বাস এরুপই বলিয়াছেন এবং এটা ভুল ধারনা মাত্র। {৪৫৭৭}

{৪৫৭৭} নাসায়ী। সানাদে আবদুল্লাহ বিন বুরাইদাহ হাদিসটি তা পিতা হইতে শুনেননি। যেমন তাহযীব গ্রন্থে রয়েছে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

৪৫৭৯

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] গর্ভস্থ ভ্রুণের ক্ষতিসাধনের জরিমানা ধার্য করেন একটি উত্তম দাস বা দাসী অথবা একটি ঘোড়া বা একটি খচ্চর। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, এ হাদিস মুহাম্মাদ ইবনি আমর [রহমাতুল্লাহি আলাইহি] হইতে হাম্মাদ ইবনি সালামাহ ও খালিদ ইবনি আবদুল্লাহ [রহমাতুল্লাহি আলাইহি]-ও বর্ণনা করেছেন। তবে তারা ঘোড়া ও খচ্চরের কথা উল্লেখ করেননি। {৪৫৭৮}

{৪৫৭৮} তিরমিজি, আহমাদ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ শায

৪৫৮০

আশ-শাবী [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আল্-গুররাহ হলো পাঁচশো দিরহাম। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, রবীআহ বলিয়াছেন, গুররাহ হলো পঞ্চাশ দীনার।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল মাকতু

অনুচ্ছেদ-২২ঃ চুক্তিবদ্ধ দাসের দিয়াত

৪৫৮১

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, নিহত মুকাতাব গোলামের দিয়াত সম্পর্কে রসূলুল্লাহ [সাঃআঃ] সিদ্ধান্ত দিয়েছেন যে, মুকাতাব তার নির্ধারিত মুক্তিপণ হইতে যে পরিমাণ অর্থ আদায় করেছে সে পরিমাণ স্বাধীন ব্যক্তির সমান দিয়াত হিসেবে আদায় করিবে এবং বাকি অংশ গোলামের দিয়াতের পরিমাণে হইবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৮২

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেনঃ মুকাতাব গোলাম হাদ্দ- এর অপরাধে অভিযুক্ত হলে বা মৃতের ওয়ারিস হলে সে তার মুক্ত হওয়ার অংশের অংশীদার হইবে। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, এ হাদিস উহাইব [রহমাতুল্লাহি আলাইহি] আইয়ূব হইতে, তিনি ইকরিমা হইতে, তিনি আলী হইতে নাবী [সাঃআঃ] সূত্রে বর্ণনা করেছেন। অন্যদিকে হাম্মাদ ইবনি যায়িদ ও ইসমাঈল [রহমাতুল্লাহি আলাইহি] আইয়ূব হইতে, তিনি ইকরিমা হইতে নাবী [সাঃআঃ] সূত্রে মুরসালভাবে বর্ণনা করেছেন। ইসমাঈল ইবনি উলাইয়্যাহ একটিকে ইকরিমার [রহমাতুল্লাহি আলাইহি] বক্তব্য গন্য করেছেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-২৩ঃ যিম্মীর দিয়াত

৪৫৮৩

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি]হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

নাবী [সাঃআঃ] বলেনঃ জিম্মির দিয়াত স্বাধীন ব্যক্তির দিয়াতের অর্ধেক।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

অনুচ্ছেদ-২৪ঃ কেউ কারো সাথে বিবাদে লিপ্ত হয়ে তাহাকে প্রতিহত করলে

৪৫৮৪

সাফওয়ান ইবনি ইয়ালা [রহমাতুল্লাহি আলাইহি] হইতে তার পিতার সূত্র হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমার এক কর্মচারী এক লোকের সঙ্গে বিবাদে লিপ্ত হলে লোকটি তার হাত কামড়িয়ে ধরে এবং সে টান দিয়ে তার হাত ছাড়িয়ে আনলে তার সামনের পাটির দাঁত পড়ে যায়। সে নাবী [সাঃআঃ] এর নিকট অভিযোগ নিয়ে এলে তিনি তার মামলা খারিজ করে দেন এবং বলেনঃ তুমি কি চাও যে, সে তার হাত তোমার মুখে পুড়ে রাখুক আর তুমি তা উটের মতো চিবোতে থাকো? বর্ণনাকারী বলেন, ইবনি আবু মুলাইকাহ [রহমাতুল্লাহি আলাইহি] তার দাদার সূত্রে আমাকে জানিয়েছেন, আবু বাকর [রাদি.]-ও অনুরূপ ঘটনার দিয়াতের দাবি বাতিল করেছেন এবং বলেন, তার দাঁত পড়ে গেল।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

৪৫৮৫

ইয়ালা ইবনি উমাইয়্যাহ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

অনুরূপ বর্ণিত। এতে আরো আছেঃ অতঃপর নাবী [সাঃআঃ] বলেন, তোমার ইচ্ছা হলে তুমিও তার মুখে হাত দাও আর সে চিবাতে থাকুক। তারপর তুমি তার মুখ হইতে তা বের করে আনো। অতঃপর তিনি তার দাঁতের দিয়াতের দাবি বাতিল করেন।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান সহিহ

অনুচ্ছেদ-২৫ঃ অজ্ঞ ডাক্তারের চিকিৎসায় রোগী ক্ষতিগ্রস্ত হলে

৪৫৮৬

আমর ইবনি শুআইব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে পর্যায়ক্রমে তার পিতা এবং তার দাদার সূত্র হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ চিকিৎসা বিদ্যাহীন ব্যক্তি চিকিৎসা করলে তাতে সে দায়ী হইবে। নাদর [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, ইবনি জুরাইজ [রহমাতুল্লাহি আলাইহি] হাদিসটি আমার নিকট বর্ণনা করেছেন। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, হাদিসটি ওয়ালীদ একাই বর্ণনা করেছেন। হাদিসটি সহিহ কিনা তা আমরা জানি না।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৮৭

আবদুল আযীয ইবনি উমার ইবনি আবদুল আযীয [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

আমার পিতার নিকট যেসব প্রতিনিধি দল এসেছিল তাহাদের কেউ কেউ আমার নিকট বর্ণনা করেন যে, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ যেসব ডাক্তার চিকিৎসা শাস্ত্র সর্ম্পকে জ্ঞান রাখে না, তারা যদি কোন গোত্রের চিকিৎসা করে এবং এর ফলে রোগীর ক্ষতি হয় তাহলে সে এজন্য দায়ী হইবে। আবদুল আযীয [রাদি.] বলেন, তবে সাধারনভাবে ডাক্তার দায়ী হইবে না, বরং শিরা উন্মুক্ত করা, অস্ত্রপচার করা ও উত্তপ্ত লোহার সেঁক দেয়া ইত্যাদি বুঝানো হয়েছে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

অনুচ্ছেদ-২৬ঃ ইচ্ছাকৃত হত্যা সদৃশ ভুলবশত হত্যার দিয়াত

৪৫৮৮

আবদুল্লাহ ইবনি আমর [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] মাক্কাহ বিজয়ের দিন ভাষণ দেয়ার সময় তিনবার “আল্লাহ আকবার” বলার পর বলেন, “আল্লাহ ছাড়া কোন ইলাহ নেই, তিনি এক, তিনি তাহাঁর ওয়াদাকে বাস্তবায়িত করেছেন, তাহাঁর বান্দাকে সাহায্য করেছেন এবং তিনি একাই [কাফিরদের] দলগুলোকে পরাজিত করেছেন।” আমি এ পর্যন্ত মুসাদ্দাদ হইতে মুখস্ত করেছি। অতঃপর উভয়ের বর্ণনা মিলে গেছে। “জেনে রাখো! অন্ধকার যুগে কিসাসের ব্যাপারে যেসব বংশীয় মর্যাদার দাবি করা হতো তা আমার দুই পদতলে প্রোথিত। কিন্তু হাজ্জীদের পানি পান করানো ও কাবা ঘরের খেদমতের প্রথা আগের মতো বহাল থাকিবে। অতঃপর তিনি বলেন, জেনে রাখো! ইচ্ছাকৃত হত্যা সদৃশ হলো ভুলবশত নরহত্যা যা চাবুক বা লাঠির আঘাতে হয়ে থাকে, এজন্য একশো উট দিয়াত দিতে হইবে যার মধ্যে চল্লিশটি উষ্ট্রী হইবে গর্ভবতী।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ হাসান হাদিস

৪৫৮৯

খালিদ [রহমাতুল্লাহি আলাইহি] সূত্র হইতে বর্ণীতঃ

এ সানাদে পূর্বোক্ত হাদিসের অর্থানুরুপ হাদিস বর্ণিত। {৪৫৮৮}

আমি এটি সহিহ এবং যঈফেও পাইনি।

{৪৫৮৮} এটি গত হয়েছে হা/৪৫৪৮।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ নির্ণীত নয়

অনুচ্ছেদ-২৭ঃ গরীব মালিকের ক্রীতদাসের অপরাধ

৪৫৯০

ইমরান ইবনি হুসাইন [রাদি.] হইতে বর্ণীতঃ

একদা এক দরিদ্র ব্যক্তির গোলাম অপর এক ধনী লোকের গোলামের কান কেটে ফেললো। অতঃপর তার পরিবারের লোকেরা নাবী [সাঃআঃ] এর নিকট এসে বললো, হে আল্লাহর রাসূল! আমরা তো গরীব। অতএব তিনি তার উপর কোন কিছুই ধার্য করেননি।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-২৮ঃ কওমের পারস্পরিক সংঘাতে কেউ নিহত হলে

৪৫৯১

ইবনি আব্বাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ কোন ব্যক্তি অজ্ঞাতভাবে নিহত হলে বা লোকজনের পাথর নিক্ষেপের সময় তার আঘাতে বা চাবুকের আঘাতে নিহত হলে ভূলক্রমে হত্যার দিয়াত প্রযোজ্য। আর যাকে ইচ্ছাকৃতভাবে হত্যা করা হয়, তার হত্যার কিসাস কার্যকর হইবে। কেউ এতে বাধা দিলে তার উপর আল্লাহ, ফেরেশতাকুল ও সকল মানুষের অভিশাপ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-২৯ঃ পশু যদি পা দিয়ে লাথি মারে

৪৫৯২

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ জীবজন্তুর আঘাত ক্ষমাযোগ্য। খনির দুর্ঘটনা বৃথা। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, পশুর পিঠে আরোহী অবস্থায় তা কাউকে পদাঘাত করলে [তা মাফ]। {৪৫৯১}

দুর্বলঃ ইরওয়া হা/১৫২৬।

{৪৫৯১} দারাকুতনী, বায়হাক্বী। সানাদে যুহরী সূত্রে সুফিয়ান যয়ীফ।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ দুর্বল হাদিস

অনুচ্ছেদ-৩০ঃ নির্বাক জন্তু, খনি ও কূপ দ্বারা ক্ষতিগ্রস্ত হলে তা নিষ্ফল

৪৫৯৩

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেনঃ চতুষ্পদ জন্তু আহত করলে তা কিসাসযোগ্য নয়, খনিতে চাপা পড়ে ও কূপের মধ্যে পড়ে মারা গেলে নিহত ব্যক্তির রক্তমূল্য ক্ষমা এবং মাটির নীচে প্রাপ্ত সম্পদের এক-পঞ্চমাংশ [সরকারকে] দিতে হইবে। ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, জন্তু যদি দিবাভাগে মাঠে চরাকালে আহত করে এবং সঙ্গে রাখাল না থাকে তাহলে মাফ, কিন্তু এরূপ রাতেরবেলা সংঘটিত হলে এ হুকুম প্রযোজ্য নয়।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-৩১ঃ আগুন ছড়িয়ে পড়া সর্ম্পকে

৪৫৯৪

আবু হূরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলিয়াছেনঃ আগুনে ক্ষতিপূরণ নেই [দূর্ঘটনাক্রমে আগুন ছড়িয়ে পড়লে]।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

অনুচ্ছেদ-৩২ঃ দাঁতের কিসাস সর্ম্পকে

৪৫৯৫

আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা আনাস ইবনিন নাদরের [রাদি.] বোন রুবাই [রাদি.] এক মহিলার সামনের একটি দাঁত ভেঙ্গে ফেলেন। তারা নাবী [সাঃআঃ] এর নিকট এলে তিনি আল্লাহর কিতাব অনুসারে কিসাসের হুকুম দেন। আনাস ইবনিন নাদর [রাদি.] বলিলেন, আপনাকে যে পবিত্র সত্ত্বা সত্য দীনসহ পাঠিয়েছেন তাহাঁর কসম! আজ তার দাঁত উপড়ে ফেলবেন না। তিনি বলিলেন, হে আনাস! আল্লাহর কিতাবের নির্দেশ হলো কিসাস। এরপর বিবাদী পক্ষ দিয়াত গ্রহণে রাযী হলো। নাবী [সাঃআঃ] এতে অবাক হয়ে বলিলেন, আল্লাহর কিছু বান্দা আছে, তারা আল্লাহর উপর কসম করলে আল্লাহ তাহাদের কসমকে পূর্ণ করেন।

ঈমাম আবু দাউদ [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, আমি আহমাদ ইবনি হাম্বালের [রহমাতুল্লাহি আলাইহি] নিকট শুনিয়াছি, তাহাকে প্রশ্ন করা হলো, দাঁতের কিসাস সর্ম্পকে। তিনি বলেন, এক ফালি কাঠ দ্বারা তা ভেঙে দিতে হইবে।

Abu Daud Bangla Pdf হাদিসের তাহকিকঃ সহিহ হাদিস

About halalbajar.com

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Check Also

ইসলামের যুদ্ধ নীতি ঘোড়া, পশু, তরবারি, তীর, লৌহবর্ম ইত্যাদি

ইসলামের যুদ্ধ নীতি ঘোড়া, পশু, তরবারি, তীর, লৌহবর্ম ইত্যাদি ইসলামের যুদ্ধ নীতি ঘোড়া, পশু, তরবারি, …

Leave a Reply

%d bloggers like this: