সৎ লোক দের সাথে নবী [আঃ]-এর আচরণ …

সৎ লোক দের সাথে নবী [আঃ]-এর আচরণ

সৎ লোক দের সাথে নবী [আঃ]-এর আচরণ >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

১৯. অধ্যায়ঃ সৎ লোক দের সাথে নবী [আঃ]-এর আচরণ, তাহাঁর মাধ্যমে তাঁদের পুণ্য লাভকরণ

৫৯৩৬. আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] যখন ভোরের নামাজ আদায় করিতেন তখন মাদীনার খাদিমরা তাদের পাত্রে করে পানি নিয়ে আসত আর তাহাঁর নিকট যদি কোন পাত্র আনা হলেই তিনি তাতে হাত ডুবিয়ে দিতেন। আর শীতের ঠাণ্ডা সকালেও মাঝে মাঝে তিনি হাত ডুবিয়ে দিতেন।

[ই.ফা.৫৮৩৫, ইসলামিক সেন্টার-৫৮৭০]

৫৯৩৭. আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি দেখেছি নাপিত রসূলুল্লাহ [সাঃআঃ]-এর চুল ছাটছে আর সহাবীরা তাহাঁর চতুর্পাশ ঘিরে রেখেছেন। তাঁরা চাইতেন যে, কোন চুল যেন মাটিতে না পড়ে তা যেন কারো না কারো হাতে পড়ে।

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৮৩৬, ইসলামিক সেন্টার-৫৮৭১]

৫৯৩৮. আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

এক মহিলার বিবেকে [জ্ঞানে] কিছু বিকৃতি ছিল। সে বলিল, হে আল্লাহ্‌র রসূল! আপনার সঙ্গে আমার একটা দরকার আছে। রসূলুল্লাহ [সাঃআঃ] বললেনঃ হে অমুকের মা! তোমার ইচ্ছামত কোন রাস্তায় তুমি অপেক্ষা কর যাতে করে আমি তোমার প্রয়োজন পুরো করিতে পারি। তারপর তিনি কোন একটা জনপথে তার সাথে জনমানবশূন্য এলাকায় আলাপ করেন এবং মহিলাটি প্রয়োজনমুক্ত হয়।

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৮৩৭, ইসলামিক সেন্টার-৫৮৭২]

By ইমাম মুসলিম

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply