সূরা ওয়াদ দুহা এর তাফসীর

সূরা ওয়াদ দুহা এর তাফসীর

সূরা ওয়াদ দুহা এর তাফসীর >> বুখারী শরীফ এর মুল সুচিপত্র পড়ুন

সূরা ওয়াদ দুহা এর তাফসীর

৬৫/৯৩/১.অধ্যায়ঃ আল্লাহর বাণীঃ আপনার রব আপনাকে ত্যাগও করেননি এবং আপনার সঙ্গে দুশমনীও করেননি। (সুরা ওয়াদ্ দুহা ৯৩/৩)

(93) سُوْرَةُ وَالضُّحَى

সুরা (৯৩) : সূরা ওয়াদ দুহা এর তাফসীর

وَقَالَ مُجَاهِدٌ {إِذَا سَجٰى} اسْتَوَى وَقَالَ غَيْرُهُ سَجَى أَظْلَمَ وَسَكَنَ عَائِلًا ذُوْ عِيَالٍ.

মুজাহিদ (রহমাতুল্লাহি আলাইহি) বলেন, إِذَا سَجٰى যখন তা সমান সমান হয়, মুজাহিদ (রহমাতুল্লাহি আলাইহি) ব্যতীত অন্যরা বলেন, سَجٰى মানে যখন তা নিঝুম ও অন্ধকারাচ্ছন্ন হয়। عَآئِلًا নিঃস্ব।

৪৯৫০

জুনদুব ইবনু সুফ্ইয়ান (রাদি.) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, অসুস্থতার কারণে রাসুল (সাঃআঃ) দুই বা তিন রাত তাহাজ্জুদের জন্য উঠতে পারেননি। এ সময় এক মহিলা এসে বলিল, হে মুহাম্মাদ (সাঃআঃ)! আমার মনে হয়, তোমার শয়তান তোমাকে ত্যাগ করেছে। দুই কিংবা তিনদিন যাবৎ তাকে আমি তোমার কাছে আসতে দেখিতে পাচ্ছি না। তখন আল্লাহ তাআলা অবতীর্ণ করিলেন, শপথ পূর্বাহ্নের, “শপথ রজনীর যখন তা হয় নিঝুম, তোমার প্রতিপালক তোমাকে পরিত্যাগ করেননি এবং তোমার প্রতি বিরূপও হননি” (সুরা ওয়াদ্ দুহা ৯৩/৩)। [১১২৪; মুসলিম ৩২/৩৯, হাদীস ১৭৯৭, আহমাদ ১৮৮২৪] (আ.প্র. ৪৫৮২, ই.ফা. ৪৫৮৭)

৬৫/৯৩/২.অধ্যায়ঃ আল্লাহর বাণীঃ আপনার রব আপনাকে ত্যাগও করেননি এবং আপনার সঙ্গে দুশমনীও করেননি। (সুরা ওয়াদ্ দুহা ৯৩/৩)

تُقْرَأُ بِالتَّشْدِيْدِ وَالتَّخْفِيْفِ بِمَعْنًى وَاحِدٍ مَا تَرَكَكَ رَبُّكَ وَقَالَ ابْنُ عَبَّاسٍ مَا تَرَكَكَ وَمَا أَبْغَضَكَ.

وَدَّعَكَ শব্দটির দাল অক্ষরটিতে তাশদীদ ও তাশদীদ ছাড়া উভয়ই পড়া যায়। উভয়টির একইঃ তোমাকে রব পরিত্যাগ করেননি। ইবনু আববাস (রাদি.) বলেন, এর অর্থ হচ্ছে, তোমাকে তোমার রব ত্যাগ করেননি এবং তোমার প্রতি মনোক্ষুণ্ণও হননি।

৪৯৫১

জুনদুব বাজালী (রাদি.) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, এক মহিলা এসে বলিল, আমি দেখছি, আপনার সঙ্গী আপনার কাছে ওয়াহী নিয়ে আসতে দেরী করে ফেলছে। তখনই অবতীর্ণ হলঃ তোমার প্রতিপালক তোমাকে ত্যাগ করেননি এবং তোমার প্রতি মনোক্ষুন্ন হননি। [১১২৪] (আ.প্র. ৪৫৮৩, ই.ফা. ৪৫৮৮)

By ইমাম বুখারী

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply