নতুন লেখা

সুরা আল কাউসার এর তাফসীর

সুরা আল কাউসার এর তাফসীর

সুরা আল কাউসার এর তাফসীর >> বুখারী শরীফ এর মুল সুচিপত্র পড়ুন >> সুরা কাউসার আরবি তে পড়ুন বাংলা অনুবাদ সহ

সুরা আল কাউসার এর তাফসীর

(108) سورَةُ الكوثر

সুরা (১০৮) : সুরা আল কাউসার এর তাফসীর

وقال ابنُ عَبَّاسٍ {شانِئَكَ} : عَدّوَّكَ.

ইবনু আববাস (রাদি.) বলেন, شانِئَكَ তোমার শত্রু।

৪৯৬৪

আনাস (রাদি.) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আকাশের দিকে নাবী (সাঃআঃ)-এর মিরাজ হলে তিনি বলেন, আমি একটি নহরের ধারে পৌঁছলাম, যার উভয় তীরে ফাঁপা মোতির তৈরি গম্বুজসমূহ রয়েছে। আমি বললাম, হে জিব্রীল! এটা কী? তিনি বলিলেন, এটাই (হাওযে) কাউছার। [৩৫৭০] (আ.প্র. ৪৫৯৫, ই.ফা. ৪৬০০)

৬৫/১০৮/২.অধ্যায়ঃ পরিচ্ছেদ নাই।

৪৯৬৫

আবু উবাইদাহ (রহমাতুল্লাহি আলাইহি) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি আয়েশাহ (রাদি.)-কে আল্লাহ তাআলার বাণী إِنَّا أَعْطَيْنَاكَ الْكَوْثَرَ-এর ব্যাখ্যা সম্পর্কে জিজ্ঞেস করলে, তিনি বলিলেন, কাউছার একটি নহর যা তোমার নাবী মুহাম্মাদ (সাঃআঃ)-কে প্রদান করা হয়েছে। এর দুটো পাড় রয়েছে। উভয় পাড়ে বিছানো আছে ফাঁপা মোতি। এর পাত্রের সংখ্যা তারকারাজির মত। (অন্য সানাদে) যাকারিয়া (রহমাতুল্লাহি আলাইহি)…..আবু ইসহাক (রহমাতুল্লাহি আলাইহি) থেকে এ হাদীসটি বর্ণনা করিয়াছেন। (আ.প্র. ৪৫৯৬, ই.ফা. ৪৬০১)

৬৫/১০৮/৩.অধ্যায়ঃ পরিচ্ছেদ নাই।

৪৯৬৬

ইবনু আব্বাস (রাদি.) হইতে বর্ণিতঃ

তিনি কাউসার সম্পর্কে বলেছেন যে, এটা এমন একটি কল্যাণ যা আল্লাহ তাঁকে দান করিয়াছেন। বর্ণনাকারী আবু বিশর (রহমাতুল্লাহি আলাইহি) বলেন, আমি সাঈদ ইবনু যুবায়র (রহমাতুল্লাহি আলাইহি)-কে বললাম, লোকেরা ধারণা করে যে, কাউসার হল জান্নাতের একটি নহর। এ কথা শুনে সাঈদ (রহমাতুল্লাহি আলাইহি) বলিলেন, জান্নাতের নহরটি নাবী (সাঃআঃ)-কে দেয়া কল্যাণের একটি। [৬৫৭৮] (আ.প্র. ৪৫৯৭, ই.ফা. ৪৬০২)

About halalbajar.com

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Check Also

ফাজায়েলে কুরআন

ফাজায়েলে কুরআন ফাজায়েলে কুরআন >> বুখারী শরীফ এর মুল সুচিপত্র পড়ুন পর্বঃ ৬৬, ফাজায়েলে কুরআন, অধ্যায়ঃ (১-৩৭)=৩৭টি …

Leave a Reply

%d bloggers like this: