যায়দ ইবনি হারিসাহ ও তাহাঁর পুত্র উসামাহ্ [রাদি.]-এর ফযিলত

যায়দ ইবনি হারিসাহ ও তাহাঁর পুত্র উসামাহ্ [রাদি.]-এর ফযিলত

যায়দ ইবনি হারিসাহ ও তাহাঁর পুত্র উসামাহ্ [রাদি.]-এর ফযিলত >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

১০. অধ্যায়ঃ যায়দ ইবনি হারিসাহ ও তাহাঁর পুত্র উসামাহ্ [রাদি.]-এর ফযিলত

৬১৫৬. আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমরা যায়দ ইবনি হারিসাকে কিছুই বলতাম না, তবে যায়দ ইবনি মুহাম্মাদ বলতাম যতক্ষণ না কুরআনের আয়াত অবতীর্ণ হয়:

ادْعُوهُمْ لآبَائِهِمْ هُوَ أَقْسَطُ عِنْدَ اللَّهِ

তোমরা তাদেরকে তাদের পিতৃ পরিচয়ে ডাক আল্লাহর দৃষ্টিতে এটাই অধিক ন্যায়সঙ্গত- [সূরাহ্ আল্ আহ্যাব ৩৩:৫]।

শায়খ আবু আহমাদ ইবনি ঈসা [রহমাতুল্লাহি আলাইহি] বলিলেন যে, আমাদেরকে আবু আব্বাস আস্ সার্রাজ ও মুহাম্মাদ ইবনি আবদুল্লাহ ইউসুফ দুওয়াইরী উভয়েই বলেছেন, এ সানাদে কুতাইবাহ্ ইবনি সাঈদ আমাদেরকে হাদীসটি বর্ণনা করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬০৪৪, ইসলামিক সেন্টার- ৬০৮১]

৬১৫৭. আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

আবদুল্লাহ [রাদি.] হইতে এর অবিকল রিওয়ায়াত করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬০৪৫, ইসলামিক সেন্টার- ৬০৮২]

৬১৫৮. ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ্ [সাঃআঃ] একদল সৈন্য পাঠালেন, এতে উসামাহ্ ইবনি যায়দকে আমীর নিযুক্ত করিলেন। মানুষেরা তাহাঁর নেতৃত্ব নিয়ে সমালোচনা করলে রসূলুল্লাহ্ [সাঃআঃ] দাঁড়িয়ে বললেনঃ এর নেতৃত্বের যদি তোমরা সমালোচনা করো তাহলে তোমরা এর পিতার নেতৃত্ব নিয়েও পূর্বে সমালোচনা করেছিলে। আল্লাহর কসম! তাহাঁর পিতা নেতৃত্বের যোগ্য ছিল। সে আমার নিকট সর্বাধিক পছন্দের ছিল। আর যায়দের পর এখন আমার নিকট সর্বাধিক প্রিয় হলো উসামাহ্ [রাদি.]।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬০৪৬, ইসলামিক সেন্টার- ৬০৮৩]

৬১৫৯. সালিম [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ্ [সাঃআঃ] মিম্বারের উপর দাঁড়িয়ে বলেছেন: যদি তোমরা তাহাঁর নেতৃত্বের বিষয়ে সমালোচনা করো। এখানে উসামাহ্ ইবনি যায়দকে বুঝাতে চেয়েছেন- তবে তোমরা ইতোমধ্যে এর পিতার নেতৃত্ব নিয়েও সমালোচনা করেছিলে। আল্লাহর কসম! সে নেতৃত্ব দেয়ার যোগ্য ছিল। সে আমার সবচেয়ে পছন্দেরও ছিল। আল্লাহর কসম! এও খুব যোগ্য- এখানেও উসামাহকে বুঝাতে চেয়েছেন; তারপরে এ-ই আমার সবচেয়ে বেশী প্রিয়। অতএব আমি তোমাদের উপদেশ দিচ্ছি, উসামাহর সাথে সুন্দর আচরণ করো। সে তোমাদের মতই একজন সৎকর্মপরায়ণ।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬০৪৭, ইসলামিক সেন্টার- ৬০৮৪]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply