মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ Musnad Ishaq Ibn Rahwayh

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ Musnad Ishaq Ibn Rahwayh

হাদীসঃ মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ
হাদীস পরিচিতিঃ মুসনাদ ইসহাক
লেখকঃ ইমাম বুখারী
সম্পূর্ণ নামঃ আবু ইয়াকুব ইসহাক ইবনে ইবরাহিম ইবনে মুখাল্লাদ আল-হানজালি
জন্মস্থানঃ নিশাপুর
জন্মঃ ১৬১ হিজরি
মৃত্যুঃ ২৩৮ হিজরি
মোট হাদীসঃ ২৪২৫
হাদীস প্রকারঃ সহীহ, জয়ীফ

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ প্রাচীনতম হাদিস গ্রন্থগুলির মধ্যে একটি । এটি ইসহাক ইবনে রাহওয়াইহ সংকলন করেন । যিনি ইমাম বুখারী, ইমাম মুসলিম, আত তিরমিজি ও ইমাম আন নাসাই সহ হাদিসের বিখ্যাত আলেমদের শিক্ষক ।

মাকতাবা শামিলা অনুসারে এই বইটিতে দুই হাজার চারশো পঁচিশটি (২৪২৫) হাদিস রয়েছে । এটি প্রাচীনতম মুসনাদ বিজ্ঞ মুহাদ্দিস দ্বারা রচিত । এটি ইসলামিক ক্যালেন্ডারের ১ম শতাব্দীতে রচিত এবং হাদিসের (ইসলা্মের নবী মুহাম্মদ (দঃ) এর বাণী ও কার্য্য বিবরণ) সর্বাধিক সহিহ বা বিশুদ্ধ (সহিহ আল বুখারী ও সহিহ মুসলিম) গ্রন্থের আগে লেখা । মুসনাদ হাদিস এর সংকলন যা বর্ণনাকারীদের দ্বারা শ্রেণিবদ্ধ করা হয়েছে । এগুলো সাহাবাগণের (মুহাম্মদ (দঃ) এর সাথী সহযোগী) থেকে সংগ্রহ করা হয়েছে । মুসনাদে প্রামাণিক এবং দুর্বল বিবরণ উভয়ই রয়েছে ।

প্রকাশনা ঃ গ্রন্থটি বিশ্বের বহু প্রকাশনা প্রতিষ্ঠান প্রকাশ করেছে : দারুল কিতাব আল-আরাবি, বৈরুত, ২০০২ এবং আল-মাদিনাহ : তাওজি মাকতাবাত আল-ইমান, ১৯৯০ – ১৯৯১ । (বৈরুত , লেবানন)

ইসহাক ইবনে রাহওয়াইহ

আবু ইয়াকুব ইসহাক ইবনে ইবরাহিম ইবনে মুখাল্লাদ আল-হানজালিযা সাধারণত ইসহাক ইবনে রাহওয়াইহ নামে পরিচিত, তিনি খোরাসানের একজন বড় ফকীহ ও ইমাম ছিলেন ।

তিনি আহমদ ইবনু হাম্বালের সহপাঠী এবং বন্ধু ছিলেন, যিনি তার সাথে জ্ঞান সন্ধানে ভ্রমণে যোগ দিয়েছিলেন ।
ইসহাক ইবনে রাহওয়াইহ Ishaq Ibn Rahwayh আল বুখারীকে Al Bukhari যা এখন সাধারণত সহিহ আল বুখারী নামে পরিচিত, তা সংকলিত করতে অনুপ্রেরণা জোগাতে সহায়তা করেছিলেন । আল বুখারী বর্ণনা করেছেন যে, “আমরা যখন আমাদের শিক্ষক ইসহাক ইবনে রাহওয়াইহ Ishaq Ibn Rahwayh এর সাথে ছিলাম তখন তিনি বলেছিলেন: ‘যদি কেউ নবি (সাঃআঃ)-এর সহিহ হাদিস (বিশুদ্ধ হাদিস) সন্নিবেশিত করে যদি একটি গ্রন্থ রচনা করতো !” এটি আমার হৃদয়ে গভীর আলোড়িত করেছিল । তাই আমি আল জামি আস সহিহকে সংকলন করতে শুরু করি ।

ইবনে রাহওয়াইহ-এর বইগুলি তাফসির, হাদিস এবং ফিকহ-এ অন্তর্ভূক্ত :

আল-মুসনাদ
আল-জামিউল কাবির
আল-জামিউস সাগির
আল-মুসান্নাফ
আল-ইলম
আত-তাফসিরুল কাবির

বইটির PDF/ মুল কপি পেতে হলে নিচে Comment/ কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানান, তাহলে আমরা আপনাদেরকে পাঠিয়ে দিতে পারব। ইনশাল্লাহ।

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply