মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ Musnad Ishaq Ibn Rahwayh

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ >> মুয়াত্তা মালিক

হাদীসঃ মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ
হাদীস পরিচিতিঃ মুসনাদ ইসহাক
লেখকঃ ইমাম বুখারী
সম্পূর্ণ নামঃ আবু ইয়াকুব ইসহাক ইবনে ইবরাহিম ইবনে মুখাল্লাদ আল-হানজালি
জন্মস্থানঃ নিশাপুর
জন্মঃ ১৬১ হিজরি
মৃত্যুঃ ২৩৮ হিজরি
মোট হাদীসঃ ২৪২৫
হাদীস প্রকারঃ সহীহ, জয়ীফ

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ

মুসনাদ ইসহাক ইবনে রাহওয়াইহ প্রাচীনতম হাদিস গ্রন্থগুলির মধ্যে একটি । এটি ইসহাক ইবনে রাহওয়াইহ সংকলন করেন । যিনি ইমাম বুখারী, ইমাম মুসলিম, আত তিরমিজি ও ইমাম আন নাসাই সহ হাদিসের বিখ্যাত আলেমদের শিক্ষক ।

মাকতাবা শামিলা অনুসারে এই বইটিতে দুই হাজার চারশো পঁচিশটি (২৪২৫) হাদিস রয়েছে । এটি প্রাচীনতম মুসনাদ বিজ্ঞ মুহাদ্দিস দ্বারা রচিত । এটি ইসলামিক ক্যালেন্ডারের ১ম শতাব্দীতে রচিত এবং হাদিসের (ইসলা্মের নবী মুহাম্মদ (দঃ) এর বাণী ও কার্য্য বিবরণ) সর্বাধিক সহিহ বা বিশুদ্ধ (সহিহ আল বুখারী ও সহিহ মুসলিম) গ্রন্থের আগে লেখা । মুসনাদ হাদিস এর সংকলন যা বর্ণনাকারীদের দ্বারা শ্রেণিবদ্ধ করা হয়েছে । এগুলো সাহাবাগণের (মুহাম্মদ (দঃ) এর সাথী সহযোগী) থেকে সংগ্রহ করা হয়েছে । মুসনাদে প্রামাণিক এবং দুর্বল বিবরণ উভয়ই রয়েছে ।

প্রকাশনা ঃ গ্রন্থটি বিশ্বের বহু প্রকাশনা প্রতিষ্ঠান প্রকাশ করেছে : দারুল কিতাব আল-আরাবি, বৈরুত, ২০০২ এবং আল-মাদিনাহ : তাওজি মাকতাবাত আল-ইমান, ১৯৯০ – ১৯৯১ । (বৈরুত , লেবানন)

ইসহাক ইবনে রাহওয়াইহ

আবু ইয়াকুব ইসহাক ইবনে ইবরাহিম ইবনে মুখাল্লাদ আল-হানজালিযা সাধারণত ইসহাক ইবনে রাহওয়াইহ নামে পরিচিত, তিনি খোরাসানের একজন বড় ফকীহ ও ইমাম ছিলেন ।

তিনি আহমদ ইবনু হাম্বালের সহপাঠী এবং বন্ধু ছিলেন, যিনি তার সাথে জ্ঞান সন্ধানে ভ্রমণে যোগ দিয়েছিলেন ।
ইসহাক ইবনে রাহওয়াইহ Ishaq Ibn Rahwayh আল বুখারীকে Al Bukhari যা এখন সাধারণত সহিহ আল বুখারী নামে পরিচিত, তা সংকলিত করতে অনুপ্রেরণা জোগাতে সহায়তা করেছিলেন । আল বুখারী বর্ণনা করেছেন যে, “আমরা যখন আমাদের শিক্ষক ইসহাক ইবনে রাহওয়াইহ Ishaq Ibn Rahwayh এর সাথে ছিলাম তখন তিনি বলেছিলেন: ‘যদি কেউ নবি (সাঃআঃ)-এর সহিহ হাদিস (বিশুদ্ধ হাদিস) সন্নিবেশিত করে যদি একটি গ্রন্থ রচনা করতো !” এটি আমার হৃদয়ে গভীর আলোড়িত করেছিল । তাই আমি আল জামি আস সহিহকে সংকলন করতে শুরু করি ।

ইবনে রাহওয়াইহ-এর বইগুলি তাফসির, হাদিস এবং ফিকহ-এ অন্তর্ভূক্ত :

আল-মুসনাদ
আল-জামিউল কাবির
আল-জামিউস সাগির
আল-মুসান্নাফ
আল-ইলম
আত-তাফসিরুল কাবির

বইটির PDF/ মুল কপি পেতে হলে নিচে Comment/ কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানান, তাহলে আমরা আপনাদেরকে পাঠিয়ে দিতে পারব। ইনশাল্লাহ।

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

1 comment

Leave a Reply