মদ্যপান হারাম হওয়ার বিধান নাযিলের প্রসঙ্গে

মদ্যপান হারাম হওয়ার বিধান নাযিলের প্রসঙ্গে

মদ্যপান হারাম হওয়ার বিধান নাযিলের প্রসঙ্গে >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৬. অধ্যায়ঃ মদ্যপান হারাম হওয়ার বিধান নাযিলের প্রসঙ্গে

৭৪৪৯ ইবনি উমার (রাঃ) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, একদিন উমর (রাঃ) রসূলুল্লাহ (সাঃআঃ) এর মিম্বারে উঠে খুৎবাহ প্রদান করতঃ প্রথমে আল্লাহর প্রশংসা এবং গুণকীর্তন করলেন। অতঃপর বললেন- মদ হারাম হওয়ার বিধান যেদিন অবতীর্ণ হওয়ার অবতীর্ণ হয়েছে। তখন তা পাঁচটি জিনিস হতে বানানো হতো, গম, যব, খেজুর, আঙ্গুর এবং মধু হতে। আর যা মানুষের বিবেকবুদ্ধি বিলোপ করে দেয়, তা-ই মদ। আর তিনটি বিষয়, হে লোক সকল! আমার প্রত্যাশা। যদি রসূলুল্লাহ (সাঃআঃ) আমাদের কাছে দাদার (পরিত্যক্ত সম্পত্তি), কালালাহ (নিঃসন্তান ব্যক্তির পরিত্যাজ্য সম্পত্তি) এবং সুদের বিভিন্ন অধ্যায় সম্পর্কে (আরো স্পষ্ট) বলে যেতেন।

(ইসলামিক ফাউন্ডেশন ৭২৭৭ ইসলামিক সেন্টার ৭৩৩৩)

৭৪৫০ আবূ কুরায়ব (রা:) ইবনি উমর (রাঃ) হইতে বর্ণিতঃ

তিনি বলেন, আমি উমার ইবনিল খাত্তাব (রাঃ)-কে রসূলুল্লাহ (সাঃআঃ) -এর মিম্বারে উঠে খুৎবাহু রত অবস্থায় এ কথা বলতে শুনেছি যে, অতঃপর হে লোক সকল! মদ হারাম হওয়ার বিধান অবতীর্ণ হয়েছে। তা পাঁচটি জিনিস হতে বানানো হয়। আঙ্গুর, খেজুর, মধু, গম ও যব হতে। আর যা মানুষের হিতাহিত জ্ঞান বিলুপ্ত করে দেয় তা-ই মদ। আর তিনটি বিষয়, হে লোক সকল! আমার মনের কামনা, যদি রসূলুল্লাহ (সাঃআঃ) আমাদেরকে (নিম্নোক্ত কতিপয় বিষয়ে) আরো বিশদভাবে সুস্পষ্টভাবে বলে যেতেন তবে তো আমরা এ সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত পৌছে যেতে পারতাম। আর তা হচ্ছে, দাদার (মীরাস বন্টন), কালালাহ (নিঃসন্তান ব্যক্তির পরিত্যাজ্য সম্পত্তি) এবং সুদের কতিপয় বিষয়াদি সম্পর্কিত বিধান বলে দিতেন।

(ইসলামিক ফাউন্ডেশন ৭২৭৮, ই.সি. ৭৩৩৪)

৭৪৫১ আবূ হাইয়্যান (রাঃ) হতে এ সূত্র হইতে বর্ণিতঃ

অনুরূপ বর্ণনা করেছেন। তবে ইবনি উলাইয়্যাহ আবূ ইদরীস-এর মতো তার হাদীসে (আঙ্গুর) বাক্যটি উল্লেখ করেছেন। আর রাবী ঈসা ইবনি মুসহির (রাঃ)-এর ন্যায় তার হাদীসের মধ্যে…… (আঙ্গুর) শব্দটি উল্লেখ করেছেন।

(ইসলামিক ফাউন্ডেশন ৭২৭৯, ইসলামিক সেন্টার ৭৩৩৫)

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply