ফাজরের নামাজের পর বসে থাকার এবং মসজিদসমূহের ফাযীলত

ফাজরের নামাজের পর বসে থাকার এবং মসজিদসমূহের ফাযীলত

ফাজরের নামাজের পর বসে থাকার এবং মসজিদসমূহের ফাযীলত >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৫২. অধ্যায়ঃ ফাজরের নামাজের পর বসে থাকার এবং মসজিদসমূহের ফাযীলত

১৪১১. সিমাক ইবনি হার্‌ব [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন,আমি জাবির ইবনি সামুরাহ্‌-কে জিজ্ঞেস করলাম, আপনি কি [ফাজ্‌রের নামাজের পর] রসূলুল্লাহ [সাঃআঃ] -এর সাথে বসতেন? জবাবে তিনি বললেনঃ হ্যাঁ, অনেক দিন বসেছি। রসূলুল্লাহ [সাঃআঃ] মাসজিদের যে জায়গায় ফাজ্‌রের নামাজ [অথবা বলেছেন ভোরের নামাজ] আদায় করিতেন সূর্য উদিত না হওয়া পর্যন্ত তিনি সেখানে থেকে উঠতেন না। সূর্য উদিত হওয়ার পর তিনি সেখান থেকে উঠতেন। লোকজন তখন জাহিলী যুগের ঘটনাবলী সম্পর্কে আলোচনা করত। এসব ঘটনা আলোচনা করিতে গিয়ে লোকজন হাসত আর তা দেখে রসূলুল্লাহ [সাঃআঃ] মুচকি হাসতেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৭, ইসলামিক সেন্টার- ১৪০৯]

১৪১২. জাবির ইবনি সামুরাহ্‌ [রাদি.] হইতে বর্ণীতঃ

[তিনি বলেছেনঃ ] নবী [সাঃআঃ] ফাজ্‌রের নামাজ আদায়ের পর সূর্য স্পষ্টভাবে উদিত না হওয়া পর্যন্ত নামাজের জায়গায় বসে থাকতেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৮, ইসলামিক সেন্টার- ১৪১০]

১৪১৩. সিমাক [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

এ সানাদে বর্ণিত। কিন্ত তাতে ভালভাবে শব্দটির উল্লেখ নেই।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৯, ইসলামিক সেন্টার- ১৪১১]

১৪১৪. আবু হুরায়রাহ্ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ আল্লাহ তাআলার কাছে সব চাইতে প্রিয় জায়গা হলো মসজিদসমূহ আর সব চাইতে খারাপ জায়গা হলো বাজারসমূহ।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৪০০, ইসলামিক সেন্টার- ১৪১২]

By ইমাম মুসলিম

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply