প্রতিবেশীর সাথে সদাচরণ ও ভালো মানুষের সাহচর্য

প্রতিবেশীর সাথে সদাচরণ ও ভালো মানুষের সাহচর্য

প্রতিবেশীর সাথে সদাচরণ ও তাকে সদোপদেশ দেয়া >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৪২. অধ্যায়ঃ প্রতিবেশীর সাথে সদাচরণ ও তাকে সদোপদেশ দেয়া
৪৩. অধ্যায়ঃ সাক্ষাতের সময় হাস্যোজ্জ্বল থাকা মুস্তাহাব
৪৪. অধ্যায়ঃ হারাম নয় এমন বিষয়ে সুপারিশ করা মুস্তাহাব
৪৫. অধ্যায়ঃ ভালো মানুষের সাহচর্য পছন্দ করা এবং খারাপ মানুষের সংস্পর্শ থেকে দূরে থাকা

৪২. অধ্যায়ঃ প্রতিবেশীর সাথে সদাচরণ ও তাকে সদোপদেশ দেয়া

৬৫৭৯. আয়িশাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি রসূলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] -কে বলিতে শুনেছি, জিব্ররীল [আঃ] আমাকে প্রতিবেশী সম্পর্কে এতো উপদেশ প্রদান করেন যে, আমি মনে করছিলাম তিনি সম্ভবত তাকে ওয়ারিস বানিয়ে দিবেন।

[ই.ফা, ৬৪৪৬, ই.সে ৬৪৯৭]

৬৫৮০. আয়িশাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

আয়িশাহ [রাদি.]-এর সানদে নবী [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] হইতে হুবহু বর্ণনা করিয়াছেন।

[ই-ফা, ৬৪৪৭, ইসে.৬৪৯৮]

৬৫৮১. ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] বলেছেনঃ জিবরীল [আঃ] আমাকে প্রতিবেশী সম্পর্কে এমনভাবে উপদেশ প্রদান করিতে থাকেন যাতে আমি ভেবেছিলাম যে, তিনি হয়তো তাকে উত্তরাধিকারী বানিয়ে দিবেন।

[ইফা, ৬৪৪৮, ইসলামিক সেন্টার- ৬৪৯৯]

৬৫৮২. আবু যার [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] বললেনঃ হে আবু যারা, যখন তুমি তরকারি রান্না করিবে তখন তাতে পানি [শুরুয়া বা ঝোল] বেশি দিও এবং তোমার প্রতিবেশীকে কিছু প্রদান করো।

[ই.ফা, ৬৪৪৯, ইসলামিক সেন্টার- ৬৫০০]

৬৫৮৩. আবু যার [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমার বন্ধু রসূলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] আমাকে জোর নির্দেশ করিয়াছেন, যখন তুমি তরকারি রান্না করিবে তখন তাতে পানি বেশি করে দিবে। তারপর তুমি তোমার প্রতিবেশীর পরিজনের প্রতি খেয়াল রাখবে। অতঃপর তা হইতে তাদেরকে কিছু সৌজন্য স্বরূপ পৌছিয়ে দিবে।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৪৫০, ই.সে ৬৫০১]

৪৩. অধ্যায়ঃ সাক্ষাতের সময় হাস্যোজ্জ্বল থাকা মুস্তাহাব

৬৫৮৪. আবু যার [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, নবী [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] আমাকে বলেছেনঃ ভালো কোন কিছু দান করাকে হীন মনে করে না, এমনকি হোক সেটা ভাইয়ের সাথে হাসিমুখে সাক্ষাৎ দেয়া।

[ই .ফা. ৬৪৫১, ই.সে ৬৫০২]

৪৪. অধ্যায়ঃ হারাম নয় এমন বিষয়ে সুপারিশ করা মুস্তাহাব

৬৫৮৫. আবু মূসা [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] -এর সমীপে কোন লোক প্রয়োজনের তাকিদ নিয়ে আসলে তিনি তার সাথীদের বলিতেন, তোমরা এর জন্যে সুপারিশ করো, তাহলে তোমাদেরকেও সাওয়াব দেয়া হইবে। আর আল্লাহ তাআলা তার নবী [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] এর মুখ থেকে এমন ফায়সালা দেবেন যা তিনি পছন্দ করেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৪৫২, ই.সে ৬৫০৩]

৪৫. অধ্যায়ঃ ভালো মানুষের সাহচর্য পছন্দ করা এবং খারাপ মানুষের সংস্পর্শ থেকে দূরে থাকা

৬৫৮৬. আবু মূসা [রাদি.] হইতে বর্ণীতঃ

নবী [সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম] বলেছেনঃ সৎসঙ্গ ও অসৎসঙ্গের উদাহরণ মিশুক বিক্রেতা ও অগ্নিকুণ্ডে ফুৎকারকারীর [কামারের] ন্যায়। মিশক বিক্রেতা হয়ত তোমাকে কিছু দিবে। [সুগন্ধি নেয়ার জন্যে হাতে কিছুটা লাগিয়ে দিবে] অথবা তুমি তার কাছ হইতে সামান্য ক্রয় করিতে পারবে কিংবা তুমি তার থেকে সুমাণ লাভ করিবে। আর অগ্নিচুলায় ফুৎকারকারী হয়ত তোমার কাপড়কে পুড়াবে কিংবা তুমি তার দুর্গন্ধপ্রাপ্ত হইবে।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৪৫৩, ইসলামিক সেন্টার- ৬৫০৪]

By ইমাম মুসলিম

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply