পিঁপড়া মারার নিষেধাজ্ঞা

পিঁপড়া মারার নিষেধাজ্ঞা

পিঁপড়া মারার নিষেধাজ্ঞা >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৩৯. অধ্যায়ঃ পিঁপড়া মারার নিষেধাজ্ঞা

৫৭৪২

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

নবী [সাঃআঃ] হইতে বর্ণিত যে, একটি পিঁপড়া নবীদের কোন নবীকে কামড় দিলে তিনি পিঁপড়ার বসতি সম্বন্ধে আদেশ দিলেন, ফলে তা জ্বালিয়ে দেয়া হলো। সে সময় আল্লাহ তাআলা তাহাঁর নিকট এ প্রেক্ষিতে ওয়াহী নাযিল করিলেন যে, একটি [মাত্র] পিঁপড়া তোমাকে কামড় দিল, তাতেই কিনা সমস্ত উম্মাত ও সৃষ্টিকূলের এমন একটি সৃষ্টি জাতিকে জ্বালিয়ে দিলে যারা আল্লাহর তাসবীহ্‌ পাঠ করছিল?

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৬৫৪, ইসলামিক সেন্টার- ৫৬৮৪]

৫৭৪৩

আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

নবী [সাঃআঃ] বলেছেনঃ নবীদের মধ্যে কোন একজন নবী একটি বৃক্ষের নিচে অবস্থান নিলেন, সে সময় একটি পিঁপড়া তাঁকে কামড় দিল। তিনি এ ব্যাপারে নির্দেশ করলে তার আসবাবপত্র গাছ তলা হইতে সরিয়ে ফেলা হলো। তারপর তাদের পিঁপড়া সম্বন্ধে নির্দেশ দিলে তাদের বাসা জ্বালিয়ে দেয়া হলো। তখন আল্লাহ তাআলা তার নিকট ওয়াহী প্রেরণ করিলেন, এমতাবস্থায় একটি মাত্র [অপরাধী] পিঁপড়াকে [শাস্তি] দিলেন না কেন?

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৬৫৫, ইসলামিক সেন্টার- ৫৬৮৫]

৫৭৪৪

হাম্মাম ইবনি মুনাব্বিহ্‌ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, এ হলো সেসব হাদীস যা আবু হুরায়রা্‌ [রাদি.] রসূলুল্লাহ [সাঃআঃ] হইতে আমাদের নিকট বর্ণনা করিয়াছেন, এ বলে তিনি কয়েকটি হাদীস বর্ণনা করিলেন, [সেগুলোর একটি হলো] রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ নবীকূলের একজন নবী একটি বৃক্ষের নিচে অবস্থান করিলেন, তখন একটি পিঁপড়া তাঁকে কামড় দিল, সে সময় তিনি তার আসবাবপত্র [বের করার] বিষয়ে আদেশ দিলে তা বৃক্ষের নিচ থেকে বের করা হলো এবং তিনি নির্দেশ দিলে পিঁপড়াগলো আগুনে জ্বালিয়ে দেয়া হলো। তিনি বলেন, তখন আল্লাহ তাআলা তাহাঁর নিকট ওয়াহী প্রেরণ করিলেন, এহেন অবস্থায় একটি মাত্র পিঁপড়াকে [শাস্তি] দিলেন না কেন?

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৬৫৬, ইসলামিক সেন্টার- ৫৬৮৬]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply