নামাজের জন্য পদচারণা করা যদ্বারা পাপ মোচন ও মর্যাদা বৃদ্ধি হয়

নামাজের জন্য পদচারণা করা যদ্বারা পাপ মোচন ও মর্যাদা বৃদ্ধি হয়।

নামাজের জন্য পদচারণা করা যদ্বারা পাপ মোচন ও মর্যাদা বৃদ্ধি হয়। >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৫১. অধ্যায়ঃ নামাজের জন্য পদচারণা করা যদ্বারা পাপ মোচন ও মর্যাদা বৃদ্ধি হয়।

১৪০৭. আবু হুরায়রাহ্ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ যে ব্যক্তি বাড়ী থেকে পাক-পবিত্র হয়ে [ওযূ করে] তারপর কোন ফরজ নামাজ আদায় করার জন্য হেঁটে আল্লাহর কোন ঘরে [মাসজিদে] যায় তার প্রতিটি পদক্ষেপের একটি পাপ ঝরে পড়ে এবং অপরটিতে মর্যাদা বৃদ্ধিপ্রাপ্ত হয়।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৩, ইসলামিক সেন্টার- ১৪০৫]

১৪০৮. আবু হুরায়রাহ্ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ তবে বকরের হাদিসে বর্ণিত হয়েছে যে, তিনি রসূলুল্লাহ [সাঃআঃ] -কে বলিতে শুনেছেনঃ তোমাদের কারো বাড়ীর দরজার সামনেই যদি একটি নদী থাকে আর সে ঐ নদীতে প্রতিদিন পাঁচবার গোসল করে তাহলে কি তার শরীরে কোন ময়লা থাকতে পারে? এ ব্যাপারে তোমরা কি বলো? সবাই বললঃ না, তার শরীরে কোন প্রকার ময়লা থাকিবে না। তখন রসূলুল্লাহ [সাঃআঃ] বললেনঃ এটিই পাঁচ ওয়াক্ত নামাজের দৃষ্টান্ত | এর দ্বারা আল্লাহ তাআলা সকল পাপ মুছে নিঃশেষ করে দেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৪, ইসলামিক সেন্টার- ১৪০৬]

১৪০৯. জাবির হইতে বর্ণীত, যিনি আবদুল্লাহর পুত্র হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ পাঁচ ওয়াক্ত নামাজকে তোমাদের কারোর বাড়ীর দরজার পাশ দিয়ে দুকূল ছাপিয়ে উঠা প্রবহমান নদীর সাথে উপমা দেয়া যেতে পারে। আর ঐ নদীতে সে প্রতিদিন পাঁচবার করে গোসল করে। বর্ণনাকারী বলেন, হাসান বলেছেনঃ এভাবে [গোসল করলে] কোন ময়লা অবশিস্ট থাকিবে না।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৫, ইসলামিক সেন্টার- ১৪০৭]

১৪১০. আবু হুরায়রাহ্ [রাদি.] হইতে বর্ণীতঃ

নবী [সাঃআঃ] বলেছেনঃ যে ব্যক্তি সকালে এবং সন্ধ্যায় নামাজ আদায় করিতে মাসজিদে যায় এবং যতবার যায় আল্লাহ তাআলা ততবারই তার জন্য জান্নাতের মধ্যে মেহমানদারীর উপকরণ প্রস্তত করেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ১৩৯৬, ইসলামিক সেন্টার- ১৪০৮]

By ইমাম মুসলিম

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply