দুনিয়াতে শাস্তি কার্যকরের জন্য দুআ করা অপছন্দনীয়

দুনিয়াতে শাস্তি কার্যকরের জন্য দুআ করা অপছন্দনীয়

দুনিয়াতে শাস্তি কার্যকরের জন্য দুআ করা অপছন্দনীয় >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৭. অধ্যায়ঃ দুনিয়াতে শাস্তি কার্যকরের জন্য দুআ করা অপছন্দনীয়

৬৭২৮ : আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] একজন মুসলিম রোগীকে সেবা করিতে গেলেন। সে [অসুখে কাতর হয়ে] অত্যন্ত দুর্বল হয়ে পড়েছিল, এমনকি সে পাখির ছানার মতো হয়ে গেল। রসূলুল্লাহ [সাঃআঃ] তাকে বলিলেন, তুমি কি কোন বিষয় প্রার্থনা করছিলে অথবা আল্লাহর নিকট বিশেষভাবে কিছু চেয়েছিলে? সেবলিল, হ্যাঁ। আমি বলেছিলাম, হে আল্লাহ! আপনি পরকালে আমাকে যে সাজা দিবেন তা এ ইহকালেই দিয়ে দিন। সে সময় রসূলুল্লাহ [সাঃআঃ] বলিলেন, সুবহানাল্লাহ্! তোমার এমন সামর্থ্য নেই যে, তা বহন করিবে? অথবা তুমি তা সহ্য করিতে পরবে না। তুমি এমনটি বললে না কেন? হে আল্লাহ! আমাদের কল্যাণ দাও পৃথিবীতে এবং কল্যাণ দান করো পরকালেও। আর জাহান্নাম হইতে আমাদেরকে রক্ষা করো। তিনি [রাবী] বলেন, তখন তিনি তার জন্য আল্লাহর নিকট দুআ করেন। আর আল্লাহ তাকে সুস্থ করে দেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৫৯১, ইসলামিক সেন্টার- ৬৬৪৩]

৬৭২৯ : হুমায়দ [রহমাতুল্লাহি আলাইহি]-এর সূত্রে হইতে বর্ণীতঃ

হুমায়দ [রহমাতুল্লাহি আলাইহি]-এর সূত্রে জাহান্নাম থেকে আমাদের রক্ষা কর পর্যন্ত বর্ণনা করিয়াছেন। এর অতিরিক্ত অংশ তিনি উল্লেখ করেননি।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৫৯২, ইসলামিক সেন্টার- ৬৬৪৪]

৬৭৩০ ; আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] তাহাঁর সহাবাদের মধ্য থেকে এক রোগীকে সেবা করিতে যান। সে ভীষণ কাতর হয়ে পাখির ন্যায় হয়ে গিয়েছিল। হুমায়দ-এর হাদীসের অর্থানুযায়ী বর্ণনা করেন। কিন্তু তার হাদীসে আছে যে, “আল্লাহর সাজা সহ্য করার মতো সামর্থ্য তোমার নেই” আর এরপর “তিনি আল্লাহর নিকট দুআ করিলেন এবং আল্লাহ তাকে সুস্থ করিলেন” কথাটি তিনি উল্লেখ করেননি।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৫৯৩, ইসলামিক সেন্টার- ৬৬৪৫]

৬৭৩১ : আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

আনাস [রাদি.]-এর সানাদে নবী [সাঃআঃ] হইতে এ হাদীস বর্ণনা করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৫৯৪, ইসলামিক সেন্টার- ৬৬৪৬]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply