তাফসীরে মাযহারী – কাজী ছানাউল্লাহ পানিপথী

তাফসীরে মাযহারী

তাফসীরঃ তাফসীরে মাযহারী
তাফসীর পরিচিতিঃ তাফসীরে মাযহারী
লেখকঃ ছানাউল্লাহ পানিপথী
সম্পূর্ণ নামঃ কাজী সানাউল্লাহ পানিপতি
জন্মস্থানঃ পূর্ব পাঞ্জাব
জন্মঃ ১১৪৩ হিজরি
মৃত্যুঃ ১২২৫ হিজরি
প্রকাশনীঃ

তাফসীরে মাযহারী ছারাও পড়তে পারেন কোরআন শরিফের তাফসির। ২০ টির অধিক তাফসীর ডাউনলোড ও পবিত্র কোরআন শরীফ এর ১১৪ টি সুরা বাংলা অনুবাদ ও mp3 সহ

তাফসীরে মাজহারী সকল খন্ড

কাজী ছানাউল্লাহ পানিপথী এর জীবনী

তাফসীরে মাযহারী প্রণেতা শ্রদ্ধার্থ কাষী ছানাউল্লাহ্‌ পানিপঘী র. ছিলেন প্রথিতযশা আলেম ও আরেফ । ইসলামের তৃতীয় খলিফা হজরত ওসমান জিনুরাইনের অধস্তন বংশধর ছিলেন তিনি। ছিলেন আহলে সুন্নত ওয়াল জামাতের হানাফী মাযহাবের একনিষ্ঠ অনুসারী ও বোদ্ধা। আর ছিলেন আধ্যাত্মিকতার দিক থেকে নেসবতে সিদ্দীকির হেজরত আবুবকর সিদ্দীক রা. এর আত্মিক সংশ্লিষ্টতার) রঙে পূর্ণ র্জিত। মোজাদ্দেদিয়া তরিকার তৎকালীন সর্বশ্রেষ্ঠ আরেফ হজরত মাযহারে শহীদ জানে জানা র. এর প্রিয় মুরিদ ও খলিফা ছিলেন তিনি। এভাবেই তিনি তাঁর প্রজ্ঞাকে করেছিলেন অধীত বিদ্যা (এলমে হুসুলী) এবং সত্তাসঞ্জাত বিদ্যার (এলমে হুজুরীর) অবাক সমাহার ।

তাই তার বিবরণে রয়েছে একই সঙ্গে রহস্যের সুবাস, বুদ্ধির ঝলক এবং সুসিদ্ধান্তের সংক্লেষ। তাফসীর শাস্ত্রের জগতে তিনি এনেছেন বর্ণনা পরম্পরার (রেওয়ায়েতের) সঙ্গে বুদ্ধিবৃত্তির (দেরায়েতের) সম্গিলিত নির্ভরতা । তার সঙ্গে মিলিয়েছেন অন্ত্দষ্টির (ফেরাসাতের) নিখুত পর্যবেক্ষণকে । তাই তিনি কালজ হয়েও কালোত্তর। অন্তরাল হয়েও স্মরণমুখর।

উল্লেখ্য __ বাংলা তরজমাটি আমরা গ্রহণ করেছি ইসলামিক ফাউন্ডেশনের কুরআনুল করীম থেকে । কারণ, এই তরজমাটিই আমাদের বিবেচনায় অধিকতর সুন্দর। এর জন্য আমরা ইসলামিক ফাউন্ডেশনের প্রতি জানাই আমাদের আন্তরিক কৃতজ্ঞতা ।

আরো উল্লেখ্য _ মূল তাফসীরে মাযহারী আরবী ভাষায় রচিত। আর আমাদের অনুবাদটি করা হয়েছে দিল্লীর নাদ্‌ওয়াতুল মুসান্নিফের পরিচালক মাওলানা আবদুদ্‌ দাঈমের উর্দু তরজমা থেকে। বিদগ্ধ পাঠক সমাজের নিকট আবেদন __ মুদ্রণজনিত কিংবা অন্য কোনো বিচ্যুতি দৃষ্টিতে এলে জানাবেন। সকলের জন্য কল্যাণ কামনা ও সালাম।

মোহাম্মদ মামুনুর রশীদ

হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া

ভূইগড়, পাগলাবাজার, নারায়ণগঞ্জ ।

তাফসীর আনুবাদ এর বর্ণনা

যারা স্থুলদশশী এবং তাফসীর শান্ত্রকে স্বকপোলকল্পিত মতবাদের মাধ্যম হিসেবে বিবেচনা করতে অভ্যস্ত তারা তো পেচকসদৃশ । সমুজ্জবল সূর্যালোক তাদের কাম্য নয়। তারা এ আলো এড়িয়ে চলতে চায়। তাফসীরে মাযহারীর বিলম্বিত বঙ্গায়নকেও তারা হয়তো শুভদৃষ্টিতে দেখতে নারাজ।

অন্তরের আলো ছাড়া কোনো বিষয়ের মূল প্রকৃতি অনুভবগ্রাহ্য হয় না। আলোকিত অন্তর্লোক ছাড়া সরল পথরেখা দৃষ্টিগাহ্যও হয় না। আর শ্রন্তির আওতায়ও আসে না আল্লাহ্পাকের অমোঘ ঘোষণাটি __ আলা লিল্লাহিদ্‌ দীনুল খলিছ (সাবধান হও -আল্লাহ্‌্র জন্যই বিশুদ্ধ ধর্ম)। এই অন্তর্লোকের প্রবহমানতাকে যথামান্যতা দিয়েছেন আমাদের সম্মানিত তাফসীরকারক। তাফসীর গ্রন্থটির নামকরণে মুদ্রিত রেখেছেন তার পীর কেবলা ও কাবা’র নাম। কারণ, প্রকৃত অর্থেই জ্ঞানী ছিলেন তিনি।

পীর ও মোর্শেদের তাওয়াজ্জোহ্‌ ব্যতিরেকে যে মানুষের জ্ঞানকেন্্রের সন্তাবনার পুর্ণউন্মোচন ঘটেনা __ তা তিনি জানতেন। দ্বিতীয় সহস্রাব্দের মোজান্দেদ হজরত শায়েখ আহমদ ফারুকী সেরহিন্দী রহমাতুল্লাহি আলাইহির সংস্কার প্রবাহের এক বিরল বিকাশকে তার মাধ্যমে বিকশিত হতে দেখেছি আমরা । সেই মহান মোজাদ্দেদের খলিফা ছিলেন হজরত খাজা মোহাম্মদ মাসুম সেরহিন্দী __ তার খলিফা খাজা সাইফুদ্দিন সেরহিন্দী __ তার খলিফা খাজা নূর মোহাম্মদ বদাউনি এবং তার খলিফা ছিলেন মাযহারে শহীদ জানে জানা নুহ আলাহহিম আজান

আমরা আমাদের অযোগ্যতাকে স্বীকার করেই মহাগ্রস্থ’ আল কোরআনের এই জ্ঞানগর্ভ তাফসীর গ্রন্থটি বাংলায় রূপান্তরিত করবার উদ্যোগ গ্রহণ করেছি। হাকিমাবাদ খানকায়ে মোজাদ্দেদিয়া কেন্দ্রিক কতিপয় ফকির দরবেশের যুখবদ্ধ উদ্যোগটিকে আল্লাহ্পাকই তার আপন করুণায় বাস্তব রূপ দিয়ে চলেছেন।

দ্বিধাজড়িত পদবিক্ষেপকে দান করেছেন শক্তি, সহায়তা ও বাস্তবতা । আর আমরাও এগিয়ে চলেছি কেবল সংকল্পের বিশদ্ধতাকে অবলম্বন করে । আমাদের সঙ্গী হিসেবে সদাজাগ্রত রয়েছে ভয় ও সাহস। পাপী আমরা ।

তোমার প্রিয়তম রসুলের। রসুলশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা আহমদ মুজতাবা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের উদ্দেশ্যে দয়া করে পৌছে দাও আমাদের অন্তরোৎসারিত অফুরন্ত দরন্দ ও সালাম __ তীর সকল নবী রসুল ভ্রাতৃবৃন্দ, সম্মানিত সহচরবৃন্দ, পবিত্র পরিবার পরিজন, বংশধর ও আউলিয়া সম্প্রদায়কেও। তীরা তোমারই দল।

তোমার দলই বিজয়ী । তাদের মাধ্যমে বিশেষ করে পীর ও মোর্শেদের মাধ্যমে আমাদেরকেও দান করো বিজয় প্রবৃত্তির উপর । পার্থিবতার উপর । অজ্ঞতার উপর আমাদেরকে সর্বশ্রেষ্ঠ অনুগ্থহ বিশ্বাস) প্রদাতা হে আমাদের আল্লাহ্‌ __ এই অধম ফকিরের প্রিয় ফরজন্দ ও অনুবাদক মাওলানা তালেব আলীর অনুবাদ প্রচেষ্টাকে কবুল করো । কবুল করো এই প্রকাশনার সঙ্গে জড়িত প্রত্যক্ষ ও পরোক্ষ আর্থিক ও শারীরিক সকল প্রকার সহযোগীকে। আমাদেরকে দাও পৃথিবী ও পরবর্তী পৃথিবীর কল্যাণ। আর আমাদেরকে নিরাপদ রাখো আগুনের আযাব থেকে । আমিন । আল্লাহুম্মা আমিন।

ডাউনলোড

এই তাফসিরটি বিভিন্ন নামে খুজতে পারেন যেমন, তাফসীরে মাযহারি , তাফসীরে মাযহারী , তাফসীরে মাযহারী pdf , তাফসীরে মাযহারী ১ম খন্ড , তাফসীরে মাযহারী পিডিএফ , তাফসীরে মাযহারী বাংলা , তাফসীরে মাযহারী বাংলা pdf , তাফসীরে মাযহারী pdf download , তাফসীরে মাযহারী ডাউনলোড , তাফসীরে মাজহারী , তাফসীরে মাজহারী বাংলা , তাফসীরে মাজহারী pdf , tafsir mazhari bangla pdf

তাফসীরে মাযহারী সকল খন্ড আপনার প্রয়োজন হলে নিচে Leave a Reply এ গিয়ে Comment করুন । Enter your comment here… এখানে বিস্তারিত লিখুন, তাহলে আমরা আপনাকে বইটি পাঠিয়ে দিব, ইনশাআল্লাহ ।

By কুরআন তাফসীর

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply