জান্নাতীগণ আকাশের তারকারাজির ন্যায় বালাখানাসমূহ দেখিতে পাবে

জান্নাতীগণ আকাশের তারকারাজির ন্যায় বালাখানাসমূহ দেখিতে পাবে

জান্নাতীগণ আকাশের তারকারাজির ন্যায় বালাখানাসমূহ দেখিতে পাবে >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৩. অধ্যায়ঃ জান্নাতীগণ আকাশের তারকারাজির ন্যায় বালাখানাসমূহ দেখিতে পাবে

৭০৩৩. সাহ্‌ল ইবনি সাদ [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেনঃ জান্নাতবাসীগণ জান্নাতের সুউচ্চ বালাখানাসমূহ দেখিতে পাবে, তোমরা যেমন আকাশের তারকারাজি দেখে থাকো।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৮৭৯, ইসলামিক সেন্টার- ৬৯৩৬]

৭০৩৪. নুমান ইবনি আবু আইয়্যাশ হইতে বর্ণীতঃ

বর্ণনাকারী বলেন, নুমান ইবনি আবু আইয়্যাশ-এর নিকট এ হাদীসটি আমি বর্ণনা করার পর তিনি বলিলেন, আমি আবু সাঈদ আল খুদ্রী [রাদি.]-এর কাছে শুনেছি, তিনি বলেছেন, যেমনিভাবে তোমরা পূর্ব বা পশ্চিম আকাশের উজ্জ্বল তারকারাজি দেখে থাকো।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৮৭৯, ইসলামিক সেন্টার- ৬৯৩৬]

৭০৩৫. আবু হাযিম [রহমাতুল্লাহি আলাইহি] থেকে উভয় সূত্র হইতে বর্ণীতঃ

ইয়াকূব-এর হাদীসের অবিকল বর্ণনা করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৮৮০, ইসলামিক সেন্টার- ৬৯৩৭]

৭০৩৬. আবু সাঈদ আল খুদরী [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ [সাঃআঃ] বলেন, জান্নাতের বাসিন্দাগণ জান্নাতের সুউচ্চ প্রাসাদসমূহ উপর দিকে দেখিতে পাবে, যেমন দূরবর্তী উজ্জ্বল নক্ষত্রসমূহ তোমরা আকাশের পূর্ব বা পশ্চিম কোণে স্পষ্ট দেখিতে পাও। কেননা তাদের পরস্পরের সম্মানের ক্ষেত্রে পার্থক্য সূচিত থাকিবে। এ কথা শ্রবণে সহাবাগণ বলিলেন, হে আল্লাহর রসূল! এ স্তরসমূহ তো নবীদের জন্য নির্ধারিত। তাদের ছাড়া অন্যেরা তো এ স্তরে কক্ষনো পৌঁছতে পারবে না। জবাবে তিনি বলিলেন, কেন পারবে না, অবশ্যই পারবে। যে সত্তার হাতে আমার প্রাণ আমি তাহাঁর শপথ করে বলছি! যে সকল লোক আল্লাহইতে ঈমান আনয়ন করে এবং তাহাঁর রসূলদের প্রতি আস্থা স্থাপন করে, তারা সকলেই এ মর্যাদা সম্পন্ন স্তরসমূহে প্রবেশ করিতে সক্ষম হইবে।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৮৮১, ইসলামিক সেন্টার- ৬৯৩৮]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply