নবী [সাঃআঃ] -এর বর্ণনা এবং তাহাঁর চেহারা ছিল সবচাইতে সুন্দর

নবী [সাঃআঃ] -এর বর্ণনা এবং তাহাঁর চেহারা ছিল সবচাইতে সুন্দর

নবী [সাঃআঃ] -এর বর্ণনা এবং তাহাঁর চেহারা ছিল সবচাইতে সুন্দর >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

২৫. অধ্যায়ঃ নবী [সাঃআঃ] -এর বর্ণনা এবং তাহাঁর চেহারা ছিল সবচাইতে সুন্দর

৫৯৫৮. বারা [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] ছিলেন মাঝারি আকৃতির পুরুষ। তাহাঁর দুই কাঁধের ব্যবধান ছিল অধিক [অর্থাৎ তাহাঁর কাঁধ ও বক্ষ প্রশস্ত ছিল]। চুল ছিল কানের লতিকা পর্যন্ত লম্বিত। তাহাঁর গায়ে লাল পোশাক পড়া ছিল। তাহাঁর চাইতে অতি সুন্দর কোন কিছু আমি কক্ষনো প্রত্যক্ষ করিনি।

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৮৫৫ , ইসলামিক সেন্টার- ৫৮৯১]

৫৯৫৯. বারা [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, চুলওয়ালা, লাল পোশাক পরিহিত কোন লোককে আমি রাসূলুল্লাহ [সাঃআঃ]-এর চেয়ে সুন্দর দেখিনি। তাহাঁর চুল কাঁধ স্পর্শ করতো। উভয় কাঁধের মধ্যে বেশ দূরত্ব ছিল। তিনি লম্বাও ছিলেন না, বেঁটেও ছিলেন না।

আবু কুরায়ব [রহমাতুল্লাহি আলাইহি] বলেন, তাহাঁর চুল ছিল।

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৮৫৬ , ইসলামিক সেন্টার- ৫৮৯২]

৫৯৬০.বারা [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] সবচেয়ে সুন্দর মুখাবয়বের অধিকারী ছিলেন। আর তিনি সবচেয়ে উত্তম চরিত্রের অধিকারী ছিলেন। তিনি খুব লম্বাও ছিলেন না এবং বেঁটেও ছিলেন না।

[ইসলামিক ফাউন্ডেশন- ৫৮৫৭ , ইসলামিক সেন্টার- ৫৮৯৩]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply