কিয়ামত সম্পর্কে

কিয়ামত সম্পর্কে

কিয়ামত সম্পর্কে >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

০. অধ্যায়ঃ কিয়ামত সম্পর্কে

৬৯৩৮. আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেছেন, কিয়ামাতের ময়দানে মোটা-তাজা লোক উপস্থিত হইবে, কিন্তু আল্লাহর নিকট তার ওযন মশার ডানার ন্যায়ও হইবে না। তোমরা পড়ে নাও

 فَلاَ نُقِيمُ لَهُمْ يَوْمَ الْقِيَامَةِ وَزْنًا‏

“কিয়ামাতের দিন আমি তাদের জন্য কোন পরিমাপক স্থাপন করব না”- [সুরা আল কাহ্‌ফ ১৮ : ১০৫]।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৮৮, ইসলামিক সেন্টার- ৬৮৪২]

৬৯৩৯. আবদুল্লাহ ইবনি মাসঊদ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, একদা এক ইয়াহূদী পাদরী নবী [সাঃআঃ]-এর কাছে এসে সম্বোধন করে বলিল, হে মুহাম্মাদ! অথবা [বলিল] হে আবুল কাসিম! “কিয়ামাতের দিন আল্লাহ তাআলা আকাশমণ্ডলীকে এক আঙ্গুলে, জমিনসমূহকে এক আঙ্গুলে, পাহাড় ও গাছপালাকে এক আঙ্গুলে; পানি ও মাটি এক আঙ্গুলে এবং সকল প্রকার সৃষ্টিকে এক আঙ্গুলে তুলে ধরবেন। তারপর এগুলো দুলিয়ে বলবেন, আমিই বাদশাহ্‌, আমিই অধিপতি”। পাদ্‌রীর কথা শুনে রসূলুল্লাহ [সাঃআঃ] বিস্ময়ের সাথে তার সত্যায়ন স্বরূপ হাসলেন। অতঃপর তিনি পাঠ করলেনঃ

وَمَا قَدَرُوا اللَّهَ حَقَّ قَدْرِهِ وَالأَرْضُ جَمِيعًا قَبْضَتُهُ يَوْمَ الْقِيَامَةِ وَالسَّمَوَاتُ مَطْوِيَّاتٌ بِيَمِينِهِ سُبْحَانَهُ وَتَعَالَى عَمَّا يُشْرِكُونَ

[অর্থ] “তারা আল্লাহর যথোপযুক্ত সম্মান প্রদর্শন করেনি। কিয়ামাতের দিন সমস্ত পৃথিবী তাহাঁর হাতের মুষ্ঠিতে এবং আকাশমণ্ডলী থাকিবে তাহাঁর ডান হাতের মুঠোয়। পবিত্র ও মহান তিনি, তারা যাকে অংশীদার স্থাপন করে, তিনি তার থেকে অনেক উর্ধ্বে” – [সুরা আয্‌ যুমার ৩৯ : ২৭]।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৮৯, ইসলামিক সেন্টার- ৬৮৪৩]

৬৯৪০. মানসূর [রহমাতুল্লাহি আলাইহি] থেকে উক্ত সূত্র হইতে বর্ণীতঃ

জনৈক ইয়াহূদী পাদরী লোক রসূলুল্লাহ [সাঃআঃ]-এর নিকট আসলো, পরবর্তী অংশ ফুযায়ল-এর হাদীসের অনুরূপ। তবে তিনি এগুলো দুলিয়েছেন কথাটির উল্লেখ করেননি।

এতে এ-ও রয়েছে যে, তার কথায় বিস্মিত হয়ে তার সত্যায়নে রসূলুল্লাহ [সাঃআঃ]-কে আমি এমনভাবে হাসতে দেখেছি যে, তাহাঁর মাড়ির দাঁত মুবারক প্রকাশিত হয়ে গিয়েছিল। তারপর রসূলুল্লাহ [সাঃআঃ] তিলাওয়াত করিলেন,

وَمَا قَدَرُوا اللَّهَ حَقَّ قَدْرِهِ‏

[অর্থ] “তারা আল্লাহর যথোপযুক্ত সম্মান প্রদর্শন করেনি” ….. পূর্ণ আয়াত তিলাওয়াত করেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯০, ইসলামিক সেন্টার- ৬৮৪৪]

৬৯৪১. আবদুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

আহলে কিতাবদের জনৈক লোক রসূলুল্লাহ [সাঃআঃ]-এর কাছে এসে বলিল, হে আবুল কাসিম! আল্লাহ তাআলা আকাশমণ্ডলী এক আঙ্গুলে, ভূমণ্ডল এক আঙ্গুলে, গাছপালা ও আর্দ্র মাটি এক আঙ্গুলে এবং সকল সৃষ্টি এক আঙ্গুলে তুলে ধরবেন। এরপর তিনি বলবেন, আমিই বাদশাহ্, আমিই রাজা। রাবী বলেন, তখন আমি রসূলুল্লাহ [সাঃআঃ]-কে এমনভাবে হাসতে দেখলাম যে, তাহাঁর মাড়ি মুবারকের দাঁতগুলো প্রকাশ পেলো। এরপর তিলাওয়াত করিলেন, [অর্থ] “তারা আল্লাহর যথোপযুক্ত সম্মান প্রদর্শন করেনি”।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯১, ইসলামিক সেন্টার- ৬৮৪৪৫]

৬৯৪২. আমাশ [রহমাতুল্লাহি আলাইহি]-এর সূ্ত্রে উক্ত সানাদ হইতে বর্ণীতঃ

তবে তাদের সকলের বর্ণনাতেই রয়েছে যে, বৃক্ষরাজি এক আঙ্গুলে এবং আর্দ্র মাটি এক আঙ্গুলে। তবে জারীর-এর হাদীসে “সকল প্রকার সৃষ্টি এক আঙ্গুলে” কথাটি উল্লেখ নেই। অবশ্য তাহাঁর হাদীসে “পাহাড়সমূহ এক আঙ্গুলে” কথাটি রয়েছে। জারীর [রাদি.]-এর হাদীসে রয়েছে যে, তার কথায় অবাক হয়ে রসূলুল্লাহ [সাঃআঃ] তাঁকে সমর্থন করেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯২, ইসলামিক সেন্টার- ৬৮৪৬]

৬৯৪৩. আবু হুরাইরাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ কিয়ামাতের দিন আল্লাহ তাআলা সারা পৃথিবী তাহাঁর হাতের মুষ্টিতে নিয়ে নিবেন এবং আকাশমণ্ডলী ভাঁজ করে তাহাঁর ডান হাতের মুঠোয় নিবেন। তারপর তিনি বলবেন, “আমিই বাদশাহ্‌। পৃথিবীর বাদশাহ্‌গণ কোথায়”?

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯৩, ইসলামিক সেন্টার- ৬৮৪৭]

৬৯৪৪. আবদুল্লাহ ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ কিয়ামাতের দিন আল্লাহ তাআলা আকাশমণ্ডলী পেচিয়ে নিবেন। তারপর তিনি আকাশমণ্ডলীকে ডান হস্তে ধরে বলবেন, আমিই বাদশাহ। কোথায় শক্তিশালী লোকেরা। কোথায় অহংকারীরা? এরপর তিনি বাম হস্তে গোটা পৃথিবী গুটিয়ে নিবেন এবং বলবেন, আমিই বাদশাহ। কোথায় অত্যাচারী লোকেরা, কোথায় বড়ত্ব প্রদর্শনকারীরা?

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯৪, ইসলামিক সেন্টার- ৬৮৪৮]

৬৯৪৫. উবাইদুল্লাহ ইবনি মিকসাম [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি আবদুল্লাহ ইবনি উমর [রাদি.]-এর দিকে তাকিয়ে থাকলেন, কিভাবে রসূলুল্লাহ [সাঃআঃ]-এর কথা বর্ণনা করিয়াছেন। রসূলূল্লাহ [সাঃআঃ] বলেছেনঃ আল্লাহ তাআলা আকাশমণ্ডলী ও সারা পৃথিবী তাহাঁর হস্তদ্বয়ে তুলে ধরবেন এবং বলবেন, আমিই আল্লাহ। তিনি স্বীয় আঙ্গুল সংকোচন ও সম্প্রসারণ করে বলবেন, আমিই বাদশাহ। আবদুল্লাহ ইবনি উমর [রাদি.] বলেন, এমনকি তখন আমি দেখিতে পাচ্ছিলাম যে, মিম্বারের নিম্নাংশের কিছু দুলছিল। তখন আমি ভাবছিলাম, মিম্বারটি রসূলুল্লাহ [সাঃআঃ]-কে নিয়ে পড়ে যায় কিনা?

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯৫, ইসলামিক সেন্টার- ৬৮৪৯]

৬৯৪৬. আবদুল্লাহ ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি রসূলুল্লাহ [সাঃআঃ]-কে মিম্বারের উপর এমন অবস্থায় দেখেছি যে, তিনি বলছেন, মহাপরাক্রমশালী সত্তা আকাশমণ্ডলী ও গোটা পৃথিবী স্বীয় হস্তদ্বয়ে তুলে ধরবেন। পরবর্তী অংশ ইয়াকূব-এর হাদীসের অবিকল বর্ণনা করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬৭৯৬, ইসলামিক সেন্টার- ৬৮৫০]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply