কানযুল উম্মাল হাদীস – শায়খ আলাউদ্দীন আলী মুত্তাকী আল হিন্দী (র.)

কানযুল উম্মাল হাদীস – শায়খ আলাউদ্দীন আলী মুত্তাকী আল হিন্দী (র.)

গ্রন্থঃ কানযুল উম্মাল
গ্রনথকারঃ শায়খ আলী মুস্তাকী হিন্দী (রহ)
মৃত্যুঃ ৯৭৫হিঃ
অনুবাদকঃ দারুস সাআদাত কর্তৃক অনুদিত
সংরক্ষিতঃ দারুম আআদাত কর্তৃক
প্রকাশকাল ঃ প্রথম 01৩ প্রকাশ-এপ্রিল ২০২০ খৃষ্টান, শাবান ১৪৪১ হিজরি
প্রকাশনীঃ দারুস আআদাত

কানযুল উম্মাল হাদীস প্রকাশকের কথা

কানযুল উম্মাল ৪৬,৬২৪ (ছিচল্সিশ হাজার ছয়শত চব্বিশ) হাদীস সম্থলিত হাদীসের এক বিশাল গ্রন্। গ্রন্থটি হাদীসের বিশ্বকোষ হিসাবেও খ্যাত। একটি বিষয়ের উপর একসাথে অনেক হাদীস পেতে চাইলে গ্রন্থটি আদর্শ ও অতুলনীয়। গ্রন্থটি মুলত ইমাম সুযুতী রহ: ৯১১ হি) রচিত তিনটি গ্রন্থের অধ্যায় ভিত্তিক সংযোজন। গ্রন্থ তিনটি হলো, আল জামিউল কাবীর জেমউল জামে), আল জামিউস সগীর, আল জামিউস সগীর ওয়া যিয়াদাতুহ। গ্রন্থ তিনটি অভিধান এর মত করে রচিত। যেমন বারুল আলিফ-এ ‘আলিফ’ আদ্যাক্ষর এর হাদীস সমূহ, বাবুল ‘বা-তে বা আদ্যাক্ষর এর হাদীস সমূহ। এমনিভাবে ইয়া পর্যন্ত। এর মধ্যে আর
অপর কোন শিরোনাম নেই।

এই গ্রন্থ ভিনটিকেই পরবর্তীকালে উপমহাদেশের প্রখ্যাত আলিম ও মনীষী শায়খ আলাউদ্দীন আলী মুন্তাকী রহ- (মু: ৯৭৫ হি:) অত্যন্ত চমৎকারভাবে অধ্যায় ভিত্তিক সংযোজন করেন এবং নাম দেন ৭০৪3।১ 1931 ৩০,৩৪৭. ১৪ কানযুল উম্মাল ফি সুনানুল আকওয়াল ওয়াল আফআল।

শায়খ আন্দুল হক দিহলভী রহ ‘আখবারুল আখয়ার’ এ শায়খ আবুল হাসান বকরী শাফিয়ী রেহ) এর উত্ভি নকল করেন যে, তিনি বলেছেন- “যেমনিভাবে পুরা বিশ্ববাসীর উপর ইমাম সুঘূতীর ইহসান আছে, তেমনি ইমাম সুযুতীর উপর শায়খ আলী মুভ্তাকীর ইহসান আছে।”

অনেক আকাবিরদের সম্পর্কে বর্ণিত আছে যে, তারা নিজেদের কাছে অনেক গ্রনথ রাখার পরিবর্তে দুই একটি জামে গ্রন্থ রাখতেন (জামে গ্রনুযার মধ্যে একসাথে অনেক কিছু থাকে) ৷ যেমন তাফসীর আদ দুরে মানসূর, কানযুল উল্মাল প্রভৃতি।

কানযুল উম্মালও একটি জামে গ্রন্থ। গর্থটিতে অবশ্য প্রচুর পরিমাণে সহিহ, হাসান হাদীসের পাশাপাশি অনেক যরীফ ও জাল হাদীসেরও অস্তিত্ব আছে। এ সম্পর্কিত সংক্ষিপ্ত কিছু কথা মাসিক আল কাউসার থেকে পরবর্তী পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে।

দারুম আআদাশ্তে একটি ০০17০ ভিত্তিক প্রকাশনা প্রতিষ্ঠান। দারুম আআদাত্ এর উদ্দেশ্য হলো- ইমান-আমল, আমল-আখলাক, জ্ঞান ও প্রজ্ঞা সম্পর্কিত প্রামাণ্য ও উপকারী গ্রস্থাবলী প্রকাশ করা, অনুবাদ করা এবং 1০৫ ও মুদ্রিত উভয়ভাবে পাঠকের নিকট গ্রন্থ পৌঁছিয়ে দেয়া।

হাদীস তাফসীরসহ বিভিন্ন প্রামাণ্য গরন্থাবলী অনুবাদের পরিকল্পনা দারুস আআদাত এর রয়েছে- নীদী ও বুযর্গানেদীনের “যতটুকুই সাম হয় অন্তত ততটুকু” এই নীতির উপর।

এ পর্যায়ে অত্র ওয়েবসাইটে ধারাবাহিকভাবে প্রকাশিত কানযুল উম্মাল এর কিতাবুল ইমানের যতটুকু অনুবাদ হয়েছে তার 7১৫: প্রকাশ করা হলো। গ্রন্থে কোন হাদীসের অর্থগত ও মর্মগত কোন ভুল কারো দৃষ্টিগোচর হলে ইমেইলের মাধ্যমে আমাদেরকে জানানোর অনুরোধ রইলো।

মহান আল্লাহর নিকট দুআ করি এবং পাঠকদেরকেও দুআর অনুরোধ জানাচ্ছি যে, আল্লাহ তাআলা গ্রন্থটি সম্পূর্ণ করার ব্যবস্থা করেন এবং তার পছন্দনীয় কাজে অগ্রগামী করেন। আমিন।

কানযুল উম্মাল গ্রন্থের হাদীস ও রিওয়ায়াত প্রসঙ্গে

প্রশ্নঃ কানযুল উম্মাল কিতাবের সব হাদীস ও রেওয়ায়াত কি সহীহ?
উত্তরঃ না; রবং কানযুল উম্মালে নির্ভরযোগ্য হাদীস ছাড়াও প্রচুর পরিমাণে যয়ীফ, মুনকার ও মাওষূ (জাল ও ভিত্তিহীন) রেওয়ায়েত রয়েছে। কারণ কানযুল উম্মাল হিন্দুস্থানের প্রসিদ্ধ মুহাদ্দিস আল্লামা আলী মুস্তাকী আল হিন্দী (রহ)-এর অনন্য এক কীর্তি হলেও কিতাবটি মুলত হাফেয সুযুতী (রহা-এর পূর্ণাঙ্গ তিনটি কিতাবের সুবিন্য্ত রূপমাত্র।সুঘৃতী (রহ)-এর তিনটি কিতাব হল :
১. আল জামেউল কাবীর, যার আরেক নাম ‘জামউল জাওয়ামে’। সুঝুতী (রহ)-এর ইচ্ছা ছিল, বিভিন্ন কিতাবে বিক্িন্ত সব ধরনের হাদীসগ্ডলোকে কণলী ও ফে’লী দুভাগে ভাগ করে এই কিতাবে সংকলিত করা। সে হিসেবে এই কিতাবে সহীহ, হাসান ছাড়াও প্রচুর পরিমাণে যয়ীফ, মুনকার ও মাওযু রেওয়ায়েত এসেছে।
২. আল জামেউস সগীর। সুনুতী (রহ) এই কিতাবে মাওযু কোনো রেওয়ায়েত না আনার প্রতিজ্ঞা করেছিলেন।
৩. ঘিয়াদাতুল জামেউস সগীর। এটিও জামেউস সগীর-এর শর্ত অনুযায়ী পরিবর্তীতে বর্ধিত হাদীসগুলোর সংকলন। এই দুটি কিতাবে মাওষু জোল) হাদীস না আনার প্রতিশ্রুতি দিলেও সুমুতী (রহ) এই প্রতিশ্রুতি রক্ষা করতে পারেননি। এছাড়া যয়ীফ ও মুনকার পর্যায়ের রেওয়ায়েত তো রয়েছেই।
কানযুল উদ্মাল-এ এই তিনটি কিতাবকে ফিকহী অধ্যায় অনুসারে বিনাস্ত করা হয়েছে মাত্র। অতএব স্বাভাবিকভাবেই সুযুতী (রহ)-এর তিন কিতাবের যয়ীফ, মাওযু ও মুনকার রেওয়ায়েতসমূহ কানযুল উম্মাল-এ হুবহ রয়ে গেছে। যেমনিভাবে রয়েছে সহীহ, হাসান ও নির্ভরযোগ্য হাদীসসমূহের বিশাল ভান্ডার। এখন কেউ যদি কানযুল উল্মাল থেকে কোনো হাদীস নিতে চায় তাহলে তাকে অবশ্যই এর বিশুদ্ধতা ও নির্ভরযোগ্যতা যাচাই করে নিতে হবে। তবে যদি তাতে এমন কোনো কিতাবের উদ্ধৃতি থাকে, যাতে কেবলমাত্র সহীহ হাদীস সংকলিত হয়েছে তবে সে কথা ভিন্ন।

শিক্ষা পরামর্শ
মাসিক আল কাউসার
জুলাই-আগস্ট ২০১১

বইটির PDF/ মুল কপি পেতে হলে নিচে Comment/ কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানান, তাহলে আমরা আপনাদেরকে পাঠিয়ে দিতে পারব। ইনশাআল্লাহ।



By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply