গিফার ও আসলাম গোত্র এর জন্য রসুলুল্লাহ [সাঃ] এর দুআ

গিফার ও আসলাম গোত্র এর জন্য রসুলুল্লাহ [সাঃ] এর দুআ

গিফার ও আসলাম গোত্র এর জন্য রসুলুল্লাহ [সাঃ] এর দুআ >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৪৬. অধ্যায়ঃ গিফার ও আসলাম গোত্র এর জন্য রসুলুল্লাহ [সাঃ] এর দুআ

৬৩২৩. আব্দুল্লাহ ইবনি সামিত [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আবু যার [রাদি.] বলেন, রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলেছেন: গিফার সম্প্রদায়কে আল্লাহ তাআলা মাফ করে দিয়েছেন এবং আসলাম সম্প্রদায়ের লোকদের আল্লাহ তাআলা নিরাপত্তা দিয়েছেন।

[ই.ফা.৬২০১, ইসলামিক সেন্টার- ৬২৪৭]

৬৩২৪. আবু যারগিফারী [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন রসূলুল্লাহ্ [সাঃআঃ] আমাকে বলেছেন: তুমি তোমার সম্প্রদায়ের নিকট যাও এবং বলে দাও যে রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলেছেন: আসলাম গোত্রকে আল্লাহ তাআলা নিরাপত্তা বিধান করিয়াছেন এবং গিফার গোত্রের লোকদেরকে আল্লাহ তাআলা মাফ করে দিয়েছেন।

[ই.ফা.৬২০২, ইসলামিক সেন্টার- ৬২৪৮]

৬৩২৫. শুবাহ [রাদি.] হইতে অত্র সানাদ হইতে বর্ণীতঃ

অবিকল রিওয়ায়াত করিয়াছেন।

[ই.ফা.৬২০৩, ইসলামিক সেন্টার- ৬২৪৯]

৬৩২৬. সুওয়াইদ ইবনি সাঈদ ও ইবনি আবু উমর[রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

অপর সানাদে উবাইদুল্লাহ ইবনি মুআয [রহমাতুল্লাহি আলাইহি], অন্য সূত্রে মুহাম্মাদ ইবনিল মুসান্না [রহমাতুল্লাহি আলাইহি], অন্য একসানাদে মুহাম্মাদ ইবনি রাফি …. আবু হুরায়রা [রাদি.] হইতে। অপর এক সূত্রে ইয়াহইয়া ইবনি হাবীব [রহমাতুল্লাহি আলাইহি],অন্য সূত্রে মুহাম্মাদ ইবনি আব্দুল্লাহ ইবনি নুমায়র ও আবদ ইবনি হুমায়দ [রহমাতুল্লাহি আলাইহি] অপর এক সূত্রে সালামাহ ইবনি শাবীব [রহমাতুল্লাহি আলাইহি] জারীর [রাদি.] হইতে বর্ণিত। তারা রসূলুল্লাহ্ [সাঃআঃ] হইতে রিওয়ায়াত করেন যে, তিনি বলেছেন: আল্লাহ তাআলা আসলাম সম্প্রদায়ের নিরাপত্তা দান করিয়াছেন এবং গিফার গোত্রকে আল্লাহ তাআলা মাফ করে দিয়েছেন।

[ই.ফা.৬২০৪, ইসলামিক সেন্টার- ৬২৫০]

৬৩২৭. আবু হুরাইরাহ [রা] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেন: আসলাম গোত্রকে আল্লাহ তাআলা নিরাপত্তা বিধান করিয়াছেন এবং গিফার গোত্রের লোকেদের আল্লাহ তাআলা মাফ করে দিয়েছেন। কিন্তু এ কথা আমি বলিনি বরং আল্লাহ তাআলাই বলেছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬২০৫, ইসলামিক সেন্টার- ৬২৫১]

৬৩২৮. খুফাফ ইবনি ঈমা আল-গিফারী [রা] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ] এক সালাতের দুআয় বলেছেন:

اللَّهُمَّ الْعَنْ بَنِي لِحْيَانَ وَرِعْلاً وَذَكْوَانَ وَعُصَيَّةَ عَصَوُا اللَّهَ وَرَسُولَهُ غِفَارُ غَفَرَ اللَّهُ لَهَا وَأَسْلَمُ سَالَمَهَا اللَّهُ

হে আল্লাহ! বানু লিহয়্যান, রিল, যাকওয়ান ও উসাইয়্যাহ গোত্রের উপর অভিসম্পাত করো। কারণ, তারা আল্লাহ ও তাহাঁর রাসূলের বিরুদ্ধাচরণ করেছে। আর গিফারকে আল্লাহ তাআলা মাফ করে দিয়েছেন এবং আসলামকে নিরাপত্তা বিধান করিয়াছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬২০৬, ইসলামিক সেন্টার- ৬২৫২]

৬৩২৯.ইবনি উমর [রা] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রাসূলুল্লাহ [সাঃআঃ] বলেছেন: গিফার গোত্রের লোকেদেরকে আল্লাহ তাআলা ক্ষমা করে দিয়েছেন, আসলাম গোত্রের লোকেদেরকে নিরাপত্তা দান করিয়াছেন এবং উসাইয়্যাহ গোত্র আল্লাহ ও তাহাঁর রাসূলের বিরুদ্ধাচরণ করেছে।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬২০৭, ইসলামিক সেন্টার- ৬২৫৩]

৬৩৩০. ইবনি উমর [রা] হইতে বর্ণীতঃ

অবিকল বর্ণিত। কিন্তু সালিহ ও উসামাহ বর্ণিত হাদীসে রয়েছে যে, রাসূলুল্লাহ [সাঃআঃ] মিম্বারে দাঁড়িয়ে এ কথা বলেছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬২০৮, ইসলামিক সেন্টার- ৬২৫৪]

৬৩৩১. আবু সালামাহ [রা] হইতে বর্ণীতঃ

তিনি বলেছেন যে, ইবনি উমর [রাদি.] পূর্ববর্তী হাদীসের অবিকল রাসূলুল্লাহ [সাঃআঃ]-কে বলিতে শুনেছেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬২০৮, ইসলামিক সেন্টার- ৬২৫৫]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply