আবদুল্লাহ ইবনি উমর [রাদি.]-এর ফযিলত

আবদুল্লাহ ইবনি উমর [রাদি.]-এর ফযিলত

আবদুল্লাহ ইবনি উমর [রাদি.]-এর ফযিলত >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৩১. অধ্যায়ঃ আবদুল্লাহ ইবনি উমর [রাদি.]-এর ফযিলত

৬২৬৩. ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি স্বপ্নে দেখলাম যে, আমার হাতে মোলায়েম রেশমী কাপড়ের একটি টুকরা এবং জান্নাতের যেখানে আমি আকাঙ্খা করতাম সে কাপড়ের খণ্ডটি আমাকে সেখানেই উড়িয়ে নিয়ে যেত। তিনি বলেন, তারপর আমি হাফসাহ্ [রাদি.]-এর নিকট কাহিনীটি রিওয়ায়াত করলাম। হাফসাহ্ [রাদি.] তা রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর নিকট রিওয়ায়াত করিলেন। তখন রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলিলেন, আমি আবদুল্লাহকে একজন ভাল ব্যক্তি বলে জানি।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬১৪৫, ইসলামিক সেন্টার-৬১৮৫]

৬২৬৪. ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর জীবিতাবস্থায় জনৈক লোক স্বপ্ন দেখলে তা রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর নিকট বর্ণনা করিতেন। আমি প্রত্যাশা করে ছিলাম যে, আমি কোন স্বপ্ন দেখলে তা নবী [সাঃআঃ]-এর কাছে উল্লেখ করি। বর্ণনাকারী বলেন, সে সময় আমি বলিষ্ঠ অবিবাহিত যুবক ছিলাম এবং রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর জীবদ্দশায় আমি মাসজিদে ঘুমাতাম। তখন আমি স্বপ্নে দেখলাম যেন দুজন ফেরেশ্তা আমাকে ধরে তাঁরা আমাকে জাহান্নামের নিকট নিয়ে গেলন। তখন দেখলাম যে, সেটি একটি গভীর গর্ত, একটি কূপের গর্তের ন্যায়। তাতে দুটি কাষ্ঠখণ্ড দেখলাম যা কূপের উপরে স্বাভাবিকভাবে থাকে। সেখানে কিছু ব্যক্তি ছিল যাদের আমি চিনলাম। আমি তখন বলিতে শুরু করলাম- ………………. . .

 أَعُوذُ بِاللَّهِ مِنَ النَّارِ أَعُوذُ بِاللَّهِ مِنَ النَّارِ أَعُوذُ بِاللَّهِ مِنَ النَّارِ 

আউজুবিল্লাহি মিনান নার আউজুবিল্লাহি মিনান নার আউজুবিল্লাহি মিনান নার

“আমি জাহান্নাম হইতে আল্লাহর আশ্রয় চাই, আমি জাহান্নাম হইতে আল্লাহর আশ্রয় চাই, আমি জাহান্নাম হইতে আল্লাহর আশ্রয় চাই”। বর্ণনাকারী বেলেন, সে দুফেরেশ্তার সাথে আরও কতিপয় ফেরেশ্তা মিলিত হলেন। তিনি আমাকে বলিলেন, তোমার কোন শঙ্কা নেই। অতঃপর আমি এ স্বপ্নের কথা হাফসাহ্ [রাদি.]-এর নিকট উল্লেখ করলাম। হাফসাহ্ [রাদি.] তা রসূলুল্লাহ্ [সাঃআঃ]-এর নিকট বর্ণনা দিলেন। তখন রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলিলেন, আবদুল্লাহ কতই না উত্তম লোক! সে রাতে যদি [তাহাজ্জুদ] নামাজ আদায় করতো। সালিম [রাদি.] বলেন, এরপর আবদুল্লাহ [রাদি.] রাত্রে খুব কম সময়ই ঘুমিয়ে যেতেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬১৪৬, ইসলামিক সেন্টার-৬১৮৯]

৬২৬৫. ইবনি উমর [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি রাত্রে মাসজিদে থাকতাম। সে সময় আমার কোন পরিবার-পরিজন ছিল না। একদা আমি স্বপ্নে দেখলাম যেন আমাকে একটি কূপের কাছে নেয়া হয়েছে। অতঃপর বর্ণনাকারী [উাবইদুল্লাহ ইবনি উমর] সালিম তদীয় পিতা সানাদে রসূলুল্লাহ্ [সাঃআঃ] থেকে যুহরীর হাদীসের অর্থানুরূপ উল্লেখ করেন।

[ইসলামিক ফাউন্ডেশন- ৬১৪৭, ইসলামিক সেন্টার-৬১৯০]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply