আনসারদের [রাদি.] ফযিলত

আনসারদের [রাদি.] ফযিলত

আনসারদের [রাদি.] ফযিলত >> সহীহ মুসলিম শরীফ এর মুল সুচিপত্র দেখুন >> নিম্নে মুসলিম শরীফ এর একটি অধ্যায়ের হাদিস পড়ুন

৪৩. অধ্যায়ঃ আনসারদের [রাদি.] ফযিলত।

৬৩০৭জাবির ইবনি আব্দুল্লাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, “তোমাদের দুটি দল যখন কাপুরুষতা ও সাহসহীনতা দেখাবার জন্য প্রস্তত হয়েছিল, অথচ আল্লাহই সাহায্যকারী হিসেবে বর্তমান ছিলেন”- [সূরাহ আ-লি ইমরান ১২২] এ আয়াতটি আমাদের অর্থাৎ- বনূ সালিমাহ ও বনূ হারিসাহ সম্বন্ধে অবতীর্ণ হয়েছিল। আর আমরা পছন্দ করতাম না যে এ আয়াতটি অবতীর্ণ না হোক। কারণ, আল্লাহ তাআলা বলেছেন: আল্লাহ এদের দুজনের সাহায্যকারী ও অভিভাবক।

[ই.ফা.৬১৮৭, ইসলামিক সেন্টার- ৬২৩১]

৬৩০৮. যায়দ ইবনি আরকাম [রাদি.] হইতে বর্ণীতঃ

তিনি বলেন রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলেছেন: হে আল্লাহ! আনসারদের মাফ করুন, মাফ করে দিন তাদের সন্তানদের ও নাতী-নাতনীদেরকে।

ই.ফা.৬১৮৮, ইসলামিক সেন্টার- ৬২৩২]

৬৩০৯. শুবাহ [রাদি.] হইতে বর্ণীতঃ

এ সূত্রে উপরের হাদীসের অনুরূপ বর্ণিত হয়েছে।

[ই.ফা.৬১৮৮, ইসলামিক সেন্টার- ৬২৩৩]

৬৩১০. ইসহাক [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

আনাস [রাদি.] তাকে শুনিয়েছেন যে, রসূলুল্লাহ্ [সাঃআঃ] আনসারদের জন্য ক্ষমা প্রার্থনা করিয়াছেন। রাবী বলেন, আমি মনে করি যে, তিনি বলেছেন: আনসারদের সন্তান-সন্ততি ও তাদের গোলামদের জন্যও ক্ষমা প্রার্থনা করিয়াছেন। “এতে আমার কোন সংশয় নেই।

[ই.ফা.৬১৮৯, ইসলামিক সেন্টার- ৬২৩৪]

৬৩১১. আনাস [রাদি.] হইতে বর্ণীতঃ

রসূলুল্লাহ্ [সাঃআঃ] কিছু বালক ও নারীকে কোন এক উৎসব-অনুষ্ঠান থেকে আসতে দেখেন। তখন তিনি তাদের সামনে গিয়ে বললেনঃআল্লাহর শপথ! তোমরা [আনসাররা] আমার নিকট সবচেয়ে পছন্দের লোক, আমার নিকট তোমরা সবচেয়ে প্রিয় লোক।

[ই.ফা.৬১৯০, ইসলামিক সেন্টার-৬২৩৫]

৬৩১২. হিশাম ইবনি যায়দ [রহমাতুল্লাহি আলাইহি] হইতে বর্ণীতঃ

তিনি বলেন, আমি আনাস [রাদি.] কে বলিতে শুনেছি যে, জনৈক আনসারী নারী রসূলুল্লাহ্ [সাঃআঃ] এর নিকট আসলেন। রাবী বলেন তখন রসূলুল্লাহ্ [সাঃআঃ] তার সাথে নীরবে আলাপ করছিলেন এবং বলছিলেন যাঁর হাতে আমার জীবন সে সত্তার শপথ, তোমরা আমার নিকট সবচেয়ে পছন্দের লোক। তিনি এ কথাটি তিনবার বলিলেন।


[ই.ফা.৬১৯১, ইসলামিক সেন্টার- ৬২৩৬]

৬৩১৩. শুবাহ [রাদি.] এর সূত্রে এ সানাদ হইতে বর্ণীতঃ

অবিকল রিওয়ায়াত করিয়াছেন।

[ই.ফা.৬১৯১, ইসলামিক সেন্টার- ৬২৩৭]

৬৩১৪. আনাস ইবনি মালিক [রাদি.] হইতে বর্ণীতঃ

যে রসূলুল্লাহ্ [সাঃআঃ] বলেছেন: আনসারগণ আমার পরম শুভাকাঙ্ক্ষী এবং ঘনিষ্ঠ বন্ধু। আর লোকের সংখ্যা অনবরত বৃদ্ধি পাবে এবং আনসারদের সংখ্যা ক্রমশ কমতে থাকিবে। অতএব তাদের ভাল আচরণগুলো গ্রহণ করো এবং তাদের অসদাচরণ ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখ।

[ই.ফা.৬১৯২, ইসলামিক সেন্টার- ৬২৩৮]

By মুসলিম শরীফ

এখানে কুরআন শরীফ, তাফসীর, প্রায় ৫০,০০০ হাদীস, প্রাচীন ফিকাহ কিতাব ও এর সুচিপত্র প্রচার করা হয়েছে। প্রশ্ন/পরামর্শ/ ভুল সংশোধন/বই ক্রয় করতে চাইলে আপনার পছন্দের লেখার নিচে মন্তব্য (Comments) করুন। “আমার কথা পৌঁছিয়ে দাও, তা যদি এক আয়াতও হয়” -বুখারি ৩৪৬১। তাই এই পোস্ট টি উপরের Facebook বাটনে এ ক্লিক করে শেয়ার করুন অশেষ সাওয়াব হাসিল করুন

Leave a Reply